ক্রিকইনফোর বিপিএল একাদশের অধিনায়ক মাহমুদুল্লাহ, দলে আছেন মাশরাফিও

zd_0বাংলাদেশ প্রিমিয়ার লিগের এবারের আসরের অন্যতম প্রাপ্তি হিসেবে মানা হচ্ছে ‘অধিনায়ক’ মাহমুদুল্লাহ রিয়াদকে। তুলনামূলক কম তারকাসমৃদ্ধ একটা দলকেই দারুণ নেতৃত্বে বিপিএল শিরোপা জয়ের একেবারে দ্বারপ্রান্তে নিয়ে গিয়েছিলেন রিয়াদ। আর সেই সুবাদেই ক্রিকেট বিষয়ক জনপ্রিয় ওয়েবয়াইট ইএসপিএন ক্রিকইনফোর সেরা বিপিএল একাদশেও অধিনায়ক হিসেবে নির্বাচিত হয়েছেন তিনিই!

তবে শুধুমাত্র অধিনায়কত্ব দিয়েই বিপিএলে বেশ কিছু ম্যাচ খেলা ও কুমিল্লাকে শিরোপা জেতানো মাশরাফি বিন মুর্তজাও আছেন এই একাদশে। তারপরেও রিয়াদকে অধিনায়ক হিসেবে বেছে নেওয়ার কারণ হিসেবে বলা হয়েছে, ‘মাশরাফি মুর্তজা হচ্ছেন সেই প্রেরণাদায়ী অধিনায়ক, যিনি কুমিল্লার শিরোপাজয়ে নেতৃত্ব দিয়েছেন। তবে দৃশ্যমানভাবেই বরিশাল দলের জন্য মাহমুদুল্লাহর অধিনায়কত্ব ছিল আরো বেশি কার্যকরী। প্রথম পর্বে বরিশালের ব্যাটিংয়ের ছিল দৈন্যদশা, কিন্তু সেসময়ও রিয়াদ ভাল ব্যাটিং করেছেন। তিনি নিশ্চিত করেছেন তাদের স্থানীয় খেলোয়াড়রা যেন চাপের মুখেও মাথা উঁচু রাখতে পারে। আল আমিন, নাদিফ চৌধুরিদের কাছ থেকে তাদের সেরাটা বের করে আনতেও তিনি সাহায্য করেছেন। আর ফাইনালে রিয়াদের অবদান ছিল মনোমুগ্ধকর, ব্যাট হাতে ৪৮ রান, বল হাতে দুইটি উইকেট, দুর্দান্ত একটা ক্যাচ ও রান আউট। নিশ্চিতভাবেই এবারের আসরের বিপিএল একাদশের অধিনায়কের জায়গাটা তারই প্রাপ্য।

আর মাশরাফি সম্পর্কে বলা হয়েছে, ‘অধিনায়ক হিসেবে এটা ছিল তার তৃতীয় বিপিএল শিরোপা। কুমিল্লার কোচ সালাউদ্দিন বলেছেন মাশরাফির অপরাজিত ৫৬ রানের ইনিংসের পরই বদলে গিয়েছিল কুমিল্লা দলের চেহারা। তার তুখোড় অধিনায়কত্ব, ফিল্ডিং ও হ্যামস্ট্রিং ইনজুরি নিয়েও ছোট ছোট পদক্ষেপে বোলিং চালিয়ে যাওয়া অনুপ্রাণিত করেছে দলকে। নিশ্চিতভাবেই কুমিল্লার শিরোপা জয়ের পেছনে তার অধিনায়কত্বের বড় ভূমিকা ছিল। কিন্তু তার বিশাল হৃদয়ের কথা মনে রেখে এটা বলাই যায় যে রিয়াদের হাতে অধিনয়কত্বের দায়িত্ব তুলে দিতে তিনি একটুও আপত্তি করবেন না।

আর মাশরাফি নিজেও জানিয়েছেন মাহমুদুল্লাহর অধিনায়ক মুগ্ধ করেছে তাকে। রিয়াদ ও মাশরাফি ছাড়াও ক্রিকইনফোর এই বিপিএল একাদশে আছেন আরো ৬ বাংলাদেশি। তারা হচ্ছেন ওপেনিংয়ে তামিম-ইমরুল, মিডল অর্ডারে জহুরুল, লোয়ার মিডল অর্ডারে সাকিব ও দুই পেসার আবু হায়দার রনি ও আল আমিন হোসেন। বিদেশি ক্রিকেটারদের মধ্যে ওয়ান ডাউনে জায়গা পেয়েছেন শ্রীলঙ্কার কুমার সাঙ্গাকারা, লোয়ার মিডল অর্ডারে ইংলিশ ক্রিকেটার আশহার জাইদি এবং বাঁহাতি পেসার পাকিস্তানের মোহাম্মদ আমির।

এক নজরে ক্রিকইনফোর বিপিএল একাদশঃ তামিম ইকবাল, ইমরুল কায়েস, কুমার সাঙ্গাকারা, জহুরুল ইসলাম, মাহমুদুল্লাহ রিয়াদ, আশহার জাইদি, সাকিব আল হাসান, মাশরাফি মুর্তজা, মোহাম্মদ আমির, আবু হায়দার রনি ও আল আমিন হোসেন।

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com
Send this to a friend