প্রথমবারের মতো ভোট দিচ্ছে সৌদি নারীরা

Saudi-womenপ্রথমবারের মতো স্থানীয় নির্বাচনে ভোট দান ও প্রার্থী হিসেবে অংশ নিচ্ছে সৌদি আরবের নারীরা। স্থানীয় সময় শনিবার ভোর ৫টা থেকে দুপুর ২টা পর্যন্ত এই ভোট অনুষ্ঠিত হবে। খবর বিবিসি ও আলজাজিরার।

আরব নিউজের প্রতিবেদনে বলা হয়েছে, পৌরসভা পর্যায়ের এই নির্বাচনে ৫ হাজার ৯৩৮ পুরুষ প্রার্থীর বিপরীতে নারী প্রার্থী রয়েছেন ৯৭৯ জন।

দেশটির কর্তৃপক্ষ জানিয়েছে, এবারের নির্বাচনে নিবন্ধিত নারী ভোটার রয়েছে ১ লাখ ৩০ হাজার ৬৩৭ জন। অপরদিকে পুরুষ ভোটারের সংখ্যা প্রায় ১৩ লাখ ৫০ হাজার।

২৮৪টি কাউন্সিলের ২ হাজার ১০০ আসনে এই ভোট অনুষ্ঠিত হচ্ছে। এ ছাড়া বাদশাহ বা মন্ত্রিপরিষদ সরাসরি নিয়োগ দেবেন ১ হাজার ৫০টি আসনে। শনিবার রাতে বা রবিবার সকালে এ ভোটের ফলাফল প্রকাশের কথা রয়েছে।

দেশটিতে ১৯৬৫ সাল থেকে ২০০৫ সাল পর্যন্ত নির্বাচন বন্ধ থাকার পর তা চালু করেন তৎকালীন বাদশাহ আব্দুল্লাহ বিন আব্দুল আজিজ। ২০১১ সালে ভোটে নারীদের অংশগ্রহণের ঘোষণা দেন তিনি।

প্রয়াত বাদশাহ আব্দুল্লাহ’র করা নিয়মের পরিপ্রেক্ষিতেই এবারের নির্বাচনে নারীদের ভোটের সুযোগ দিয়েছেন বাদশাহ সালমান বিন আব্দুল আজিজ।

শুধু ভোট দানের ক্ষমতাই নয়, প্রভাবশালী শূরা কাউন্সিলেও নারীদের স্থান দিয়েছেন বাদশাহ আব্দুল্লাহ। দেশটির ১৫০ সদস্যবিশিষ্ট শূরা কাউন্সিলে ৩০ জন নারী রয়েছেন।

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com
Send this to a friend