যুদ্ধবিরতির আহ্বান সত্ত্বেও সুদানে সংর্ঘষ

সুদানের যুদ্ধরত বাহিনী শুক্রবার দেশটির রাজধানীতে ফের সংঘর্ষে জড়িয়ে পড়েছে। রমজান মাসের শেষের দিকে যুদ্ধবিরতির জন্য বিশ্বের ক্ষমতাধর ব্যক্তিবর্গের আহবানকে উপেক্ষা করে তারা লড়াইয়ে লিপ্ত হলো। খার্তুমের বিভিন্ন এলাকায় বোমা ও গোলাবর্ষণের খবর পাওয়া গেছে। খবর এএফপি’র।
জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস এবং মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন উভয়ই মুসলিম প্রধান দেশ সুদানে ঈদুল ফিরত উপলক্ষে ‘কমপক্ষে’ তিন দিনের যুদ্ধবিরতি পালনের জন্য পৃথকভাবে আহ্বান জানান। এদিকে রাজধানী খার্তুমে টানা ছয়দিন ধরে বিস্ফোরণ ও বন্দুকযুদ্ধের শব্দ শোনা যাচ্ছে।
সুদান চিকিৎসক কেন্দ্রীয় কমিটির দেওয়া এক বিৃতিতে বলা হয়, ‘ঈদুল ফিতরের রাতে খার্তুমের বেশ কয়েকটি এলাকায় বোমাবর্ষণ করা হয় এবং সশস্ত্র বাহিনী এবং আরএসএফের মধ্যে গোলাগুলি ও সংঘর্ষ চলছে।’
‘আমরা সকল নাগরিককে সতর্কতা অবলম্বনে, ঘরে থাকার এবং দরজা-জানালা বন্ধ করে শুয়ে থাকার আহ্বান জানাচ্ছি। এছাড়া আমরা যুদ্ধরত সকল পক্ষকে দায়িত্বশীল হওয়ার এবং নিরীহ মানুষের জীবন রক্ষার জন্য অবিলম্বে যুদ্ধ বন্ধের আহ্বান জানাচ্ছি।
ব্লিঙ্কেনের মুখপাত্র শুক্রবার এক বিবৃতিতে বলেছেন, মার্কিন পররাষ্ট্রমন্ত্রী বুরহান ও ডাগলো উভয়ের সাথে আলাদাভাবে কথা বলে ‘নির্বিচার সংঘর্ষের নিন্দা জানিয়েছেন।’
বিবৃতিতে আরো বলা হয়, তিনি উভয় সামরিক নেতাকে দেশব্যাপী যুদ্ধবিরতি বাস্তবায়ন এবং ঈদের ছুটি শেষ না হওয়া পর্যন্ত এটিকে টিকিয়ে রাখার আহ্বান জানান। সুদানে ঈদের ছুটি ২৩ এপ্রিল রোববার শেষ হবে।

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com
Send this to a friend