দুই শতাংশেরও কম ‘সন্ত্রাসী’ হামলায় মুসলিমরা জড়িত

Terrorist-1Acts--By-Muslimsপশ্চিমা বিশ্বে সাম্প্রতিক হামলাগুলি মুসলমানদের প্রতি অন্যদের মনে বিরূপ ধারণা দিতে শুরু করেছে। তাদের মধ্যে অনেকেই মনে করা শুরু করেছেন সব মুসলিমই মনে হয় সন্ত্রাসী অথবা সব সন্ত্রাসীই মুসলিম। আসলেই কি তাই? না মোটেই সেটি নয়।

এক পরিসংখ্যানে দেখা গেছে যুক্তরাষ্ট্র ও ইউরোপে শতকরা ২ ভাগেরও কম সন্ত্রাসী কর্মকাণ্ড মুসলিমদের দ্বারা সংঘটিত হয়। অ্যানোনিমাস নামক যুক্তরাষ্ট্রভিত্তিক একটি অনলাইন তাদের এক প্রতিবেদনে এমন তথ্যই দিয়েছে।

প্রতিবেদনটিতে বলা হয়েছে, ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলোতে গত পাঁচ বছরে ঘটা সন্ত্রাসী হামলাগুলোর মধ্যে মুসলিমদের দ্বারা সংঘটিত হয়েছে দুই শতাংশেরও নিচে। যেগুলোর পেছনে ধর্মীয় অনুপ্রেরণা ছিল বলে মনে করা হচ্ছে।

২০১১ সাল থেকে ২০১৪ সাল পর্যন্ত ইউরোপে ৭৩৮টি সন্ত্রাসী হামলার ঘটনা ঘটেছিল। এর মধ্যে মাত্র আটটি ঘটনা ধর্মীয় আবেগে অনুপ্রাণিত হয়ে মুসলিমদের দ্বারা সংঘটিত হয়েছে।

প্রকাশিত প্রতিবেদটিতে ‘তথ্যগুলো রক্ষণশীল পশ্চিমাদের জন্যে বিস্ময়ের হলেও, ‘এটাই বাস্তব’ উল্লেখ করে একটি পরিসংখ্যান দিয়ে বলা হচ্ছে, ২০১৩ সালে ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলোর মধ্যে সন্ত্রাসী হামলা ছিল ১৫২টি। যার মধ্যে দুটি ঘটনায় ধর্মীয় প্রেরণা ছিল। ২০১২ সালে ছিল ২১৯টি। যার মধ্যে ছয়টি ছিল ধর্মীয় অনুপ্রেরণায়। ২০১১ সালে ঘটা ১৭৪টি সন্ত্রাসী হামলার সবগুলিই ধর্মীয় উন্মাদনা ছাড়াই অন্যান্য সন্ত্রাসী গ্রুপ দ্বারা সংঘটিত।

এ ছাড়া ২০১০ সালে ২৪৯টি হামলার মধ্যে তিনটি এবং ২০০৯ সালের ২৯৪টি হামলার মধ্যে মাত্র একটিতে ইসলামী সংগঠনের সম্পৃক্ততা দাবি করা হয়েছে।

অপরদিকে প্রতিবেদনটিতে এফবিআইয়ের একটি গবেষণার কথা তুলে ধরে বলা হয়, চমকপ্রদ হলেও এটাই সত্য যে, ১৯৮০ সাল থেকে ২০০৫ সাল পর্যন্ত মার্কিন যুক্তরাষ্ট্রে সন্ত্রাসী হামলায় মুসলিমদের তুলনায় ইহুদিরা এগিয়ে। তাদের পরিসংখ্যান হল, যুক্তরাষ্ট্রের শতকরা সাত ভাগ সন্ত্রাসী হামলার সঙ্গেই প্রত্যক্ষভাবে যুক্ত রয়েছে ইহুদিরা। যে ক্ষেত্রে মুসলিমদের পরিমাণ শতকরা ছয় ভাগ।

ইউনিভার্সিটি অব নর্থ ক্যারোলিনার সমাজ বিজ্ঞানের অধ্যাপক চার্লস ক্রুজম্যান জননিরাপত্তার জন্যে আমেরিকান মুসলিমদের ‘অণুসমান’ হুমকি বলে মনে করেন। তিনি তার ‘মুসলিম আমেরিকান সন্ত্রাস’ শীর্ষক ২০১৩ সালের এক প্রতিবেদনে উল্লেখ করেন, ২০০১ সালের জানুয়ারির সন্ত্রাসী হামলায় ১৪’শ মানুষ নিহত হওয়ার পর যুক্তরাষ্ট্রের মুসলিমরা সবক্ষেত্রেই অভিযুক্ত। এমনকি ২০১৩ সাল পর্যন্ত যুক্তরাষ্ট্রে সন্ত্রাসী হামলায় নিহত ১৯০ জনের মধ্যে ৩৭ জনকে হত্যার জন্যে মুসলিমদেরই দায়ী করা হয়।

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com
Send this to a friend