‘৭২ ঘণ্টার মধ্যে ভোজ্যতেলে ভিটামিন ‘এ’ মেশাতে হবে’

oilবাজারে প্রচলিত সাধারণ ভোজ্যতেল ভিটামিন ‘এ’ সমৃদ্ধ করতে ব্যবসায়ীদের ৭২ ঘণ্টা সময় বেঁধে দিয়েছেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু। এ সময়ের পর থেকে বাজারে বাজারে গিয়ে ভোজ্যতেলে ভিটামিন ‘এ’ আছে কি-না তা যাচাইয়ের জন্য অভিযান চালানো হবে। এ কাজটি করবে দেশের মান নির্ধারণকারী প্রতিষ্ঠান বিএসটিআই। এ সময়সীমা বৃহস্পতিবার দুপুর সাড়ে ১২টা থেকে শুরু হবে বলে জানান শিল্পমন্ত্রী।

রাজধানীর মতিঝিলে ফেডারেশন ভবনে বৃহস্পতিবার ফার্টিফিকেশন অব এডিবল অয়েল ইন বাংলাদেশ (ফেজ-২) শীর্ষক প্রকল্প আয়োজিত এক কর্মশলায় মন্ত্রী এ কথা বলেন।

আমির হোসেন আমু বলেন, জাতীয় স্বার্থে এ আইন বাস্তবায়নে কাউকে ছাড় দেওয়া হবে না। ব্যবসায়ীরা যদি এ বিষয়টি নিয়ে সিন্ডিকেট করে থাকেন তাহলে ভুল করবেন। পরিষ্কার করে বলছি, ৭২ ঘণ্টা সময় থাকবে। এ সময়ের মধ্যে বাজারে সরবরাহ করা ভিটামিন ‘এ’ ছাড়া যে তেল রয়েছে তা ফিরিয়ে নিয়ে তাতে ভিটামিন ‘এ’ মিশ্রণ করেন। তা না হলে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

তিনি বলেন, এ আইন বাস্তবায়নে উচ্চ আদালত রায় দিয়েছেন। যারা এ আইন মানতে চাননি, তারাও এখন মানতে বাধ্য। কোনো ছাড় নেই।

আমির হোসেন আমু আরও বলেন, জাতীয় স্বার্থে এটা বাস্তবায়ন করতে হবে। বিশেষ করে শিশুদের স্বাস্থ্যগতভাবে বেড়ে ওঠার জন্য ‘এ’ ভিটামিন গুরুত্বপূর্ণ। আর এ আইন আন্তর্জাতিকভাবে স্বীকৃত। তাই এ আইন বাস্তবায়নে সবাইকে এগিয়ে আসতে হবে।

শিল্প সচিব মোশাররফ হোসেন ভূঁইয়া বলেন, আমাদের দেশে আইন মানার প্রবণতা অনেক কম। এটা দুর্ভাগ্যজনক হলেও সত্য, যে কোনো আইন প্রণয়ন করতে সরকারকে হিমশিম খেতে হয়। তাই যে কোনো আইন বাস্তবায়নে জণগণের সম্পৃক্তরা দরকার। তাই ভোজ্যতেলে ভিটামিন ‘এ’ সমৃদ্ধ করতে সবাইকে এগিয়ে আসতে হবে। আমরা আরও প্রচার-প্রচারণা চালাব। তার পর এ আইন বাস্তবায়নে একযোগে অভিযান চালাব।

সচিব বলেন, অনেকে ভোজ্যতেলে ভিটামিন ‘এ’ প্রয়োগকে ঝুঁকি রয়েছে বলে অপপ্রচার চালাচ্ছেন। এ অপপ্রচার বন্ধ করতে হবে এবং সরকারের প্রণীত আইন মেনে চলতে হবে। যারা এটা মানবেন না তাদের শাস্তির আওতায় আনা হবে।

তিনি আরও বলেন, এ আইন বন্ধের জন্য কিছু ব্যবসায়ী মহল মামলা করেছেন। কিন্তু আদালত সরকারের পক্ষে রায় দিয়েছেন। এ আইন কঠিনভাবে মানতে হবে। ‘এ’ ভিটামিন সকলের শরীরের জন্য ক্ষতি নয় বরং অনেক উপকারে আসবে।

এ বিষয়ে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইয়ের সভাপতি আবদুল মাতলুব আহমাদ বলেন, ভোজ্যতেলে ভিটামিন ‘এ’ সমৃদ্ধকরণের বিষয়ে সারাদেশে জনসচেতনতা বাড়াতে হবে। ক্যাম্পেইন করতে হবে। আগামী তিন মাসের মধ্যে আলোড়ন ছড়াতে হবে।

তিনি বলেন, রিফাইনারি এ্যাসোসিয়েশনকে ভোজ্যতেলে ভিটামিন ‘এ’ সমৃদ্ধকরণের বিষয়ে আশ্বস্ত করতে হবে। আর এ আইন না মানলে জরিমানা ও শাস্তির বিধান রাখতে হবে। এ কাজটি খুব কঠিন নয়। এ কাজের জন্য প্রতি লিটারে মাত্র ২০ পয়সা খরচ হবে। তাই ভোজ্যতেলে ভিটামিন ‘এ’ সমৃদ্ধকরণের কাজে কোনো অজুহাত নয়।

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com
Send this to a friend