শিশু-যোদ্ধাদের দিকে ঝুঁকছে আইএস

Child-soilder-thereport24.cজোটের হামলায় নিহত যোদ্ধাদের অবস্থান পূরণে অধিক হারে শিশু-যোদ্ধাদের নিয়োগ দিচ্ছে আইএস (ইসলামিক স্টেট)। যুক্তরাষ্ট্রের সেনাবাহিনীর এক মুখপাত্র শুক্রবার এ কথা বলেছেন। খবর এনডিটিভির।

কর্নেল প্যাট রাইডার বলেছেন, আইএসে শিশু-যোদ্ধার হার বাড়ছে। এমনকি ১০ বছর বয়সী শিশুদেরও যোদ্ধা হিসেবে নিয়োগ দেওয়া হচ্ছে।

তিনি বলেন, ‘যুক্তরাষ্ট্র নেতৃত্বাধীন জোটের হামলায় বহু যোদ্ধা নিহত হওয়ায় তারা শিশুদের দিয়ে ওই কোটা পূরণ করছে।’

জোটের হামলায় আইএস যোদ্ধা নিহতের কথা বললেও তাদের সংখ্যা উল্লেখ করা হয়নি। ভিয়েতনাম যুদ্ধে সংখ্যা প্রকাশের পদ্ধতি বুমেরাং হয়ে দেখা দেয়। এ কারণেই ইরাক-সিরিয়া যুদ্ধে তা প্রকাশ করা হচ্ছে না বলে অভিমত ব্যক্ত করেছেন বিশ্লেষকরা।

তবে পেন্টাগনের এক প্রাথমিক জরিপে বলা হয়েছে, এ পর্যন্ত আইএসের ২৩ হাজার থেকে ৩৩ হাজার যোদ্ধা নিহত হয়েছে।

রাইডারের বক্তব্যের একদিন আগে শিশু-যোদ্ধাদের হাতে সিরীয় নিরাপত্তা রক্ষাকারী বাহিনীর সদস্যদের হত্যার ভিডিও প্রকাশ করে আইএস। ভিডিওতে হত্যাকারী ছয় শিশুকে দেখা গেছে।

শিশু-যোদ্ধাদের মধ্যে পাঁচজন বন্দিদের গুলি করে হত্যা করে। অপরজন এক বন্দির গলা কেটে ফেলে।

‘টু দ্য সানস অব জিউস’ শিরোনামে প্রকাশ করা ওই ভিডিওতে আইএসবিরোধীদের হুমকি দেওয়া হয়।

যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে বলা হয়েছে, শিশু-যোদ্ধাদের সাধারণত নিরাপত্তা চৌকিতে পাহারা বা গোয়েন্দাগিরিতে ব্যবহার করে থাকে আইএস। কিন্তু সম্প্রতি তাদের বন্দী হত্যার কাজে ব্যবহারের পরিমাণ বেড়ে গেছে।

ইরাক ও সিরিয়ায় দখল করা অঞ্চলে স্বঘোষিত ‘খিলাফত’ প্রতিষ্ঠা করেছে আইএস। সেখানে তাদের সশস্ত্র কার্যক্রম ঠেকাতে অভিযান পরিচালনা করছে যুক্তরাষ্ট্র নেতৃত্বাধীন জোট। এ ছাড়া রাশিয়ার পক্ষ থেকে আলাদাভাবে হামলা চালানো হচ্ছে।

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com
Send this to a friend