সেপ ব্লাটারই আবার ফিফা সভাপতি

Fifa-Vote-012010ব্লাটার বিরোধীরা জিততে পারেনি; জিততে পারেননি জর্ডানের প্রিন্স আলি বিন আল-হুসাইন। নানা দুর্নীতি আর ঘুষ কেলেঙ্কারির অভিযোগের মুখেও পুনরায় ফিফার সভাপতি নির্বাচিত হয়েছে ৭৯ বছর বয়সী সেপ ব্লাটার। শুক্রবার ফিফা কংগ্রসে অনুষ্ঠিত ভোটে প্রিন্স আল-হুসাইনকে হারিয়ে আগামী ৪ বছরের জন্য ফের বিশ্ব ফুটবলের সর্বোচ্চ সংস্থার সভাপতির আসনে বসেছেন ব্লাটার।
বাংলাদেশ সময় শুক্রবার রাতে ফিফার সভাপতি নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। সদস্য ২০৯টি দেশের মধ্যে ৩ জন বাদে বাকিরা ভোটে অংশ নিযেছেন। প্রথম রাউন্ডের নির্বাচন শেষে ১৩৩ ভোট পেয়েছেন সেপ ব্লাটার। তার প্রতিদ্বন্দ্বী জর্ডানের প্রিন্স আলি বিন আল-হুসাইন পেয়েছেন ৭৩ ভোট।
নিয়ামানুযায়ী, সভাপতি হিসেবে নির্বাচিত হতে হলে ২০৯টি ভোটের দুই-তৃতীয়াংশ পেতে হবে একজন প্রার্থীকে। কিন্তু ব্লাটার তার প্রতিদ্বন্দ্বীর চেয়ে বিপুল ভোটে এগিয়ে থাকলেও দুই-তৃতীয়াংশ ভোট না পাওয়ায় দ্বিতীয় রাউন্ডে গড়িয়েছিল ফিফার সভাপতি নির্বাচনটি। কিন্তু প্রথম রাউন্ডের ফল ঘোষণার পর জর্ডানের প্রিন্স নিজেকে নির্বাচন থেকে প্রত্যাহার করে নিলে দ্বিতীয় রাউন্ডের ভোটিংয়ের আর প্রয়োজন পড়েনি।
ফিফার সভাপতি হিসেবে এটি হবে ব্লাটারের পঞ্চম মেয়াদে সভাপতির দায়িত্ব পালন করা। ১৯৯৮ সাল থেকে এই পদে রয়েছেন সুইজারল্যান্ডের এই নাগরিক।
উল্লেখ্য, সুইজারল্যান্ডের জুরিখে নিজস্ব সদর দপ্তরে বৃহস্পতিবার থেকে শুরু হয়েছিল দুদিন ব্যাপী ফিফা বার্ষিক কংগ্রেস। ফুটবলের বিশ্ব সংস্থার এটি ছিল ৬৫তম কংগ্রেস। তবে বুধবার ঘুষ আর দুর্নীতির অভিযোগে ফিফার ৭ শীর্ষ কর্মকর্তা গ্রেপ্তার হলে তীব্র সমালোচনার মুখে পড়েছিল বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থাটির বর্তমান কর্মকর্তারা। সমালোচনার তীর বলতে গেলে পুরোটাই ছুটেছে সেপ ব্লাটারকে লক্ষ্য করে। দুর্নীতির এমন অভিযোগের মুখে বিশ্ব ফুটবলে ব্লাটার অধ্যায়ের সমাপ্তি ঘটার জল্পনা-কল্পনা শুরু হয়েছিল। কিন্তু শুক্রবার রাতে সব জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে ফের ফিফা সভাপতি হিসেবে আসন দখল করেছেন সেপ ব্লাটার।

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com
Send this to a friend