সংসদে তোপের মুখে অর্থমন্ত্রী

muhit_প্রত্যেক সংসদ সদস্যের এলাকায় রাস্তা-কালভার্ট পাকাকরণসহ অবকাঠামো উন্নয়নে ২৫ কোটি টাকা করে বরাদ্দ নিয়ে সংসদে তোপের মুখে পড়তে হয় অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতকে।

মঙ্গলবার সংসদ অধিবেশনে এমন পরিস্থিতির সৃষ্টি হয়। এর আগে অর্থমন্ত্রী দাবি করেছিলেন, প্রত্যেক এমপির অনুকূলে ওই বরাদ্দ স্থানীয় সরকার বিভাগে দেওয়া হয়েছে। এ সময় অধিবেশনে উপস্থিত সংসদ সদস্যরা সমস্বরে অর্থমন্ত্রীর বক্তব্যের প্রতিবাদ জানিয়ে বলেন, এ বছর একজন এমপিও ওই বরাদ্দ পাননি। অবশ্য এ নিয়ে প্রশ্নবাণে জর্জরিত হলেও অর্থমন্ত্রী তার অবস্থানে অনড় থাকেন। তিনি বলেন, তার দায়িত্ব বাজেটে বরাদ্দ রাখা। তিনি সেটি করেও দিয়েছেন। ফলে তার দিক দিয়ে বিষয়টি শেষ হয়েছে।

পরিকল্পনামন্ত্রী আ ফ ম মোস্তফা কামালের অনুপস্থিতিতে সংসদের প্রশ্নোত্তর পর্বে এবং পরে পয়েন্ট অব অর্ডারে তার পক্ষে সংসদে প্রশ্নের জবাব দেন অর্থমন্ত্রী। এ সময় সরকারি দলের সদস্য এ কে এম শামীম ওসমান সম্পূরক প্রশ্নে বলেন, আমাদের প্রত্যেকের নির্বাচনী এলাকায় ২৫ কোটি টাকা করে রাস্তাঘাটসহ অবকাঠামো উন্নয়নের জন্য বরাদ্দ দেওয়ার কথা ছিল। এক বছর পার হয়ে গেলেও আমরা এখনও টাকা পেলাম না। তিনি বরাদ্দের ক্ষেত্রে নারী এমপিদেরও অন্তর্ভুক্তির প্রস্তাব দিলে সব নারী সদস্য টেবিল চাপড়িয়ে স্বাগত জানান।

জবাবে অর্থমন্ত্রী বলেন, বিষয়টি সঠিক নয়। এটি ভুল ধারণা, তিনি টাকা দিয়ে দিয়েছেন। এ সময় সদস্যরা একযোগে ‘নো নো’ বলে চিৎকার করতে থাকেন। সংসদ নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাও এ সময় সংসদে উপস্থিত ছিলেন।

অর্থমন্ত্রী বলেন, বাজেটে স্থানীয় সরকারের অধীনে এ বরাদ্দ দেওয়া হয়েছে। স্থানীয় সরকার এমপিদের প্রকল্পগুলো পরীক্ষা-নিরীক্ষা করে বরাদ্দ দেবে। টাকা ছাড় দিতে আমাদের অসুবিধা নেই।

সরকারি দলের জ্যেষ্ঠ নেতা তোফায়েল আহমেদ বলেন, মনে হয় অর্থমন্ত্রী ভুল বুঝেছেন। সংশ্লিষ্ট জায়গায় কথা বলেছি। আসলে এ বছরে আমরা কেউ বরাদ্দ পাইনি, এমনকি অর্থমন্ত্রীও পাননি। সুসংবাদ দিচ্ছি, আমরা যেসব ডিপিপি জমা দিয়েছি, তা অনুমোদনের অপেক্ষায় আছে। আজ স্থানীয় সরকারে অনুমোদন পেলে পরিকল্পনা মন্ত্রণালয়ে যাবে। তাই খুব শিগগিরই আমরা এসব বরাদ্দ পাব।

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com
Send this to a friend