কাউন্সিলর পদে আ’লীগের সমর্থন চাইবে ১৪ দলের শরিকরা

a-leaugeআসন্ন তিন সিটি কর্পোরেশন নির্বাচনে মেয়র ও কাউন্সিলর পদে ক্ষমতাসীন আওয়ামী লীগের এককভাবে প্রার্থী সমর্থন দেওয়ার সিদ্ধান্তে ক্ষুব্ধ শরিক ১৪ দলের নেতারা।
মঙ্গলবার অনুষ্ঠিতব্য বৈঠকে ১৪ দলের কেন্দ্রীয় নেতারা আওয়ামী লীগের এমন সিদ্ধান্তের প্রতিবাদ জানাবে। অনেক দল কাউন্সিলর পদে আওয়ামী লীগের প্রতি তাদের দলসমর্থিত প্রার্থীর পক্ষে সমর্থনও চাইবে।
ওই দিন সকাল সাড়ে ১০টায় আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার ধানমণ্ডির রাজনৈতিক কার্যালয়ে কেন্দ্রীয় ১৪ দলের এক বৈঠক অনুষ্ঠিত হবে।
১৪ দলের শরিক একাধিক দলের নেতা জানিয়েছেন, প্রধানমন্ত্রী গণভবনে ডেকে যেভাবে মেয়রপদে ঢাকার দুইজনকে, চট্টগ্রামে একজনকে ও কাউন্সিলর পদে একক প্রার্থী দেওয়ার সিদ্ধান্ত নিলেন তাতে আমরা হতাশ। আমরা দীর্ঘদিন আওয়ামী লীগের সুখে-দুঃখে পাশে থেকেছি। এবারের প্রার্থী ঘোষণায় আমাদের সঙ্গে কোনো ধরনের আলোচনা তো দূরের কথা, কথাও বলা হয়নি।
১৪ দলের শরিক ৫টি রাজনৈতিক দলের নেতা দ্য রিপোর্টকে জানান, মঙ্গলবারের বৈঠকে তারা ঢাকা উত্তর, দক্ষিণ ও চট্টগ্রাম সিটি নির্বাচনের বিভিন্ন ওয়ার্ডে কাউন্সিলর পদে তাদের দলের নেতাদের প্রতি আওয়ামী লীগের সমর্থন চাইবেন।
ক্ষমতাসীন ১৪ দলের শরিক বাংলাদেশ তরিকত ফেডারেশনের মহাসচিব লায়ন এম এ আউয়াল বলেন, ‘ঢাকা উত্তর, দক্ষিণ ও চট্টগ্রাম সিটি কর্পোরেশন নির্বাচনে আমাদের দলের নেতারা কাউন্সিলর পদে প্রতিন্দ্বন্দ্বিতা করবেন। মঙ্গলবারের বৈঠকে তাদের প্রতি আওয়ামী লীগের সমর্থন আমরা দাবি করব। আশা করি, আওয়ামী লীগ আমাদের দাবি শুনবে ও মেনে নেবে।’
এদিকে সরকারের থাকা জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ) ও মেয়রপদে আওয়ামী লীগের একক সিদ্ধান্তে ক্ষুব্ধ। দলটি এ জন্য ঢাকা উত্তর সিটি কর্পোরেশনে মেয়রপদে নাদের চৌধুরী ও দক্ষিণে শরীফকে সমর্থন দিয়েছে।
মঙ্গলবারের বৈঠকে এ নিয়ে জাসদ নেতারা আওয়ামী লীগের সঙ্গে কথা বলবে। কাউন্সিলর পদের জন্যও আওয়ামী লীগের কাছে তাদের নেতাদের সমর্থন চাইবে জাসদ।
জাসদের সাধারণ সম্পাদক শরীফ নূরুল আম্বিয়া বলেন, ‘সিটি নির্বাচন যদি সন্ত্রাসের পক্ষে ও বিপক্ষের প্রার্থীর মধ্যে হয় সেক্ষেত্রে তো ১৪ দলের পক্ষ থেকে একক প্রার্থীকেই সমর্থন দেওয়া উচিত। কিন্তু আওয়ামী লীগের পক্ষ থেকে তো আমাদের সঙ্গে কোনো আলোচনাই করা হয় নাই। মঙ্গলবারের বৈঠকে এ বিষয়গুলো নিয়েই আলোচনা করব।’
এদিকে ১৪ দলের অন্যতম শরিক সাম্যবাদী দলের পক্ষ থেকে ঢাকায় কাউন্সিলর পদে তাদের দলসমর্থিত প্রার্থীর জন্য আওয়ামী লীগের পক্ষ থেকে সমর্থন চাওয়া হবে।
এ বিষয়ে সাম্যবাদী দলের সাধারণ সম্পাদক দিলীপ বড়ুয়া বলেন, ‘আওয়ামী লীগ তো এবার সিটি নির্বাচন নিয়ে আমাদের সঙ্গে আলোচনা করেনি। ঢাকাতে আমাদের দলের পলিটব্যুরো সদস্য হারুন চৌধুরী ২০নং ওয়ার্ডে কাউন্সিলর পদে প্রতিন্দ্বন্দ্বিতা করবে। আমরা আমাদের দলের পক্ষ থেকে আওয়ামী লীগের কাছে তাকে সমর্থন দেওয়ার জন্য অনুরোধ জানাব। ১৪ দলের মধ্যে সমন্বয় হলে প্রার্থীদের জয়ী করা সহজ হবে।’
এ বিষয়ে আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ বলেন, ‘এটা তো স্থানীয় সরকার নির্বাচন। এ নির্বাচনে প্রার্থিতার বিষয়ে শরিকদের সঙ্গে আলোচনা করার কী আছে? তারাও তাদের দলের প্রার্থী দিক। সমস্যা কী?’

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com
Send this to a friend