ভায়াগ্রা আবিস্কারকসহ ৩ জন নাইটহুড পেলেন

viagraনববর্ষে নাইটহুড সম্মাননা পেলেন ‘ভায়াগ্রার জনক’ খ্যাত ড. সিমন ক্যাম্পবেলসহ তিন জন। অপর দুইজন হলেন ইউটিউবে ‘ম্যাড প্রফেসর’ হিসেবে পরিচিত রসায়নবিদ মার্টিন পোলিয়াকফ ও ন্যাশনাল ফামার্স ইউনিয়ন (এনএফইউ) এর সাবেক প্রধান পিটার ক্যান্ডেল।
বিবিসি জানায়, প্রথম দুইজন রসায়ন ও শেষের জন কৃষিতে অবদানের জন্য এ সম্মাননা পেয়েছেন। বহুজাতিক ঔষুধ কোম্পানি ফাইজারের হয়ে সিমন ক্যাম্পবেল ভায়াগ্রা নিয়ে গবেষণা করেন। পোলিয়াকফ সবুজ ও টেকসই রসায়নের অন্যতম পথপ্রদর্শক। তিনি ‘পিরিওডিক টেবল অব ভিডিওস’ এর জন্য বেশি পরিচিত। এ ছাড়া ক্যান্ডল যুক্তরাজ্যের কৃষিক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদান রাখার জন্য এ সম্মাননা পান।
ড. ক্যাম্পবেল ফাইজারে ২৬ বছর কর্মজীবনে ৩টি নতুন ঔষুধ আবিস্কারে জড়িত ছিলেন। এর সবগুলোই উচ্চ রক্তচাপজনিত সমস্যায় ব্যবহৃত হয়। সবশেষটি ভায়াগ্রা হিসেবে পরিচিত।
ভায়াগ্রার জনক বলা প্রসঙ্গে তিনি বলেন, ‘ভায়াগ্রার প্যাটেন্ট আমার হাতে নেই। যদি থাকত হবে আমি নিজেকে ভায়াগ্রার জনক বলতাম।’ তিনি ১৯৯৯ সালে রয়েল সোসাইটির ফেলো হন।
সম্মাননা পাওয়ার খবরে খুবই উচ্ছসিত হন প্রফেসর পোলিয়াকফ। নটিংহাম বিশ্ববিদ্যালয়ের রসায়নের এ শিক্ষক রয়েল সোসাইটিতে ফরেন সেক্রেটারি ও ভাইস-প্রেসিডেন্টের দায়িত্ব পালন করেন। ২০০৮ সালে তিনি ইউটিউবে একটি ভিডিও প্রজেক্ট নেন। রসায়নের বিভিন্ন বিষয়ের উপর তার দলের বানানো শর্টফিল্ম ইউটিউবের একটি চ্যানেলে আপলোড করা হয়। যা ইতোমধ্যে ৮০ মিলিয়নের বেশীবার দেখা হয়েছে।
ন্যাশনাল ফামার্স ইউনিয়ন (এনএফইউ) এর সাবেক প্রধান পিটার ক্যান্ডল ইংল্যান্ড ও ওয়েলসের কৃষিশিল্পে ব্যাপক ভূমিকা রাখেন। তিনি এ শিল্পের বিকাশে সরকারের নানা বিভাগকে পরামর্শ দেন। এ ছাড়া কৃষিতে তরুণদের উৎসাহিত করতে কাজ করেন। ক্যান্ডল বর্তমানে অ্যাগ্রিকালচার অ্যান্ড হর্টিকালচার ডেভেলপমেন্ট বোর্ড (এএইচডিবি) এর সভাপতি।

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com
Send this to a friend