কবি জীবনানন্দ দাশের মৃত্যুবার্ষিকী আজ

image_142094.jibananandashকবি জীবনানন্দ দাশের ৬১তম মৃত্যুবার্ষিকী আজ। ১৯৫৪ সালের এ দিন তিনি কলকাতায় মৃত্যুবরণ করেন।
কবি জীবনানন্দ দাশ বিংশ শতাব্দীর অন্যতম প্রধান আধুনিক বাংলা কবি। তাঁকে বাংলাভাষার “শুদ্ধতম কবি” বলে আখ্যায়িত করা হয়েছে। তিনি বাংলা কাব্যে আধুনিকতার পথিকৃতদের মধ্যে অগ্রগণ্য। মৃত্যুর পর থেকে শুরু করে বিংশ শতাব্দীর শেষ ধাপে তিনি জনপ্রিয়তা পেতে শুরু করেন এবং ১৯৯৯ খ্রিস্টাব্দে যখন তাঁর জন্মশতবার্ষিকী পালিত হচ্ছিল তত দিনে তিনি বাংলা সাহিত্যের জনপ্রিয়তম কবিতে পরিণত হয়েছেন।
জীবনান্দ দাশের মৃত্যুবার্ষিকী উপলক্ষে বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী আলোচনা, আবৃত্তি ও সংগীতানুষ্ঠানের আয়োজন করেছে। বিকেলে উদীচীর কেন্দ্রীয় কার্যালয়ে অনুষ্ঠিতব্য এ আলোচনা সভায় প্রধান আলোচক হিসেবে উপস্থিত থাকবেন ময়মনসিংহ আনন্দমোহন কলেজের বাংলা বিভাগের চেয়ারম্যান ও উদীচীর সহসভাপতি ড. রতন সিদ্দিকী। এ ছাড়া ১৮ অক্টোবর থেকে বাংলাদেশ জাতীয় জাদুঘরে কবি স্মরণে শুরু হয়েছে পক্ষকালব্যাপী অনুষ্ঠানমালা। চলছে জীবনানন্দ দাশের রচিত ও তাঁর সম্পর্কিত গ্রন্থের প্রদর্শনী।
কবি জীবনানন্দ দাশ ১৮৯৯ সালের ১৮ ফেব্রুয়ারি বরিশাল জেলায় জন্মগ্রহণ করেন। ১৯১৯ সালে তিনি কলকাতার প্রেসিডেন্সি কলেজ থেকে ইংরেজিতে সম্মানসহ বিএ এবং ১৯২১ সালে কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে এম এ ডিগ্রি নেন।
জীবনানন্দ দাশ ১৯৩০ খ্রিস্টাব্দের ৯ মে ঢাকার ব্রাহ্মসমাজ মন্দিরে রোহিনীকুমার গুপ্তের মেয়ে লাবণ্য গুপ্তকে বিয়ে করেন। তাঁর মেয়ে মঞ্জুশ্রী দাশ এবং ছেলে সমরানন্দ দাশ

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com
Send this to a friend