মোটাদের এবার চিকন বানিয়ে ছাড়বে ব্রিটিশ সরকার

fat british manমোটাদের চিকন করার প্রকল্প হাতে নিয়েছে ব্রিটিশ সরকার। এই প্রকল্পের জন্য বিলিয়ন পাউন্ড বরাদ্দও করা হয়েছে।

জাতীয় স্বাস্থ্যসেবার পক্ষ থেকে ভারী শরীরের মানুষগুলোকে চিকিৎসা দেওয়া হবে। ধরে ধরে প্রতিটি মোটা মানুষকে সাধারণ চিকিৎসকদের মাধ্যমে ১২ সপ্তাহের স্লিমিং কোর্স সম্পন্ন করানো হবে। আর এজন্য জনপ্রতি বরাদ্দ করা হয়েছে ১০০ পাউন্ড। তবে স্বাস্থ্য দফতরের খরচ হবে কয়েক শ’ মিলিয়ন পাউন্ড।

গোটা ইউরোপের জরিপে ব্রিটেনেই সর্বোচ্চ হারে মোটা মানুষের বসবাস। যুক্তরাজ্যে প্রাপ্ত বয়ষ্কদের এক চতুর্থাংশই অতিমাত্রায় স্থুল। আর এর বাইরে আরও ৪০ শতাংশ বাড়তি ওজন নিয়ে চলাফেরা করছেন। জাতীয় স্বাস্থ্য ইনস্টিটিউট এরই মধ্যে চিকিৎসকদের কাছে মোটা মানুষদের এই চিকিৎসার আওতায় নিয়ে আসার নির্দেশনা পাঠিয়েছে।

উল্লেখ্য, এনএইচএস’র হিসাবে বর্তমানে স্থুলতাজনিত বিভিন্ন রোগের চিকিৎসায় বছরে ৫.১ বিলিয়ন পাউন্ড খরচ হয়। সেই তুলনায় এই স্লিমিং কোর্সের খরচ সামান্যই বলে মত তাদের।

বিশেষজ্ঞরা বলছেন, নতুন এই প্রকল্পে যদি প্রত্যেকের সামান্য ওজনও কমে তাতে স্বাস্থ্য দফতরের অর্থ খরচ বেঁচে যাবে। কারণ এতে তাদের ডায়াবেটিস, হৃদরোগ ও কিছু বিশেষ ধরনের ক্যান্সার থেকে মুক্তি মিলবে।

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com
Send this to a friend