বিবেকের ওপর থেকে কালো কাচ সরাও : আনিসুল হক

a9fb9430d456e22ffabcb5046702202b-1আইনস্টাইন সম্পর্কে কৌতুক প্রচলিত আছে৷ কবুতরের বাচ্চা হওয়ার পরে তিনি নাকি বলেছিলেন, কবুতরের বাসায় একটা ছোট দরজা বানাতে হবে৷ তা না হলে বাচ্চা বেরোবে কীভাবে? বড় দরজা দিয়ে তো বেরোবে মা-কবুতর৷ কিন্তু বাচ্চাটা বেরোবে কোন দরজা দিয়ে? তার জন্য একটা ছোট দরজা বানাতে হবে৷
বড় মানুষেরা অনেক সময় সামান্য জিনিস বুঝতে পারেন না৷ আমি একবার সুইডেন যাব৷ ব্রিটিশ এয়ারওয়েজে৷ লন্ডন হয়ে৷ ঢাকা বিমানবন্দরে আমাকে উঠতে দিল না প্লেনে৷ কারণ, আমার ব্রিটিশ ভিসা নেই৷ আমি বললাম, গত মাসেই আমি লন্ডনের হিথ্রো বিমানবন্দর হয়ে আমেরিকা গেছি৷ তখন বলল, আমেরিকা গেলে হিথ্রো হয়ে যাওয়া যায়৷ হিথ্রো বিমানবন্দর হয়ে অন্য কোনো দেশে যেতে হলে যুক্তরাজ্যের ভিসা লাগে৷ আমি বললাম, আমার আমেরিকার ভিসা এখনো ভ্যালিড৷ বলল, তাতে কী? একই ব্যক্তি দুই দিন আগে আমেরিকার উদ্দেশে রওনা দিলে বিনা ভিসায় হিথ্রো বিমানবন্দরকে ট্রানজিট হিসেবে ব্যবহার করতে পারবেন, কিন্তু অন্য কোথাও গেলে পারবেন না৷ নিয়মকানুন যে কত অদ্ভুত হতে পারে!
এবার আসুন গাড়ির কালো কাচ প্রসঙ্গে৷ যদি এটা গাড়ির সঙ্গে আসা আসল কালো কাচ হয়, তাহলে সরাতে হবে না৷ যদি আপনি কালো আরবণ লাগান, তাহলে সেটা সরাতে হবে৷ কেন? কারণ, কালো কাচঢাকা গাড়ি চড়ে গুমকারীরা গুমকৃতদের বয়ে নিয়ে যায়৷
এখন প্রশ্ন হলো, তাহলে অকৃত্রিম কালো কাচওয়ালা গাড়ি কি গুমকারীরা জোগাড় করতে পারবে না?
পত্রিকায় পড়লাম, কোন গাড়িতে নারায়ণগঞ্জের গুমকৃতদের নিয়ে যাওয়া হয়েছিল, পুলিশ তা জেনে ফেলেছে৷ পুলিশ যে গুমকারীদের ধরতে পারে না, তার পেছনের রুইকাতলাদের ধরে না, নাটের গুরু পালিয়ে যায়, তার কারণ এই নয় যে তারা কালো কাচে ঢাকা গাড়িতে যায়৷ তা এ জন্য যে পুলিশের চোখে একটা কালো কাচ লাগিয়ে দেওয়া হয়!
কাজেই নাগরিকদের আর্তি, নিজের চোখের কালো কাচ সরান৷ রাস্তার নিরীহ নাগরিকদের কালো আবরণ খুঁচিয়ে খুঁচিয়ে দেখতে হবে না৷
কালো কাচওয়ালা বা কাচে আবরণ-লাগানো গাড়ি ধরতে ও তাদের জরিমানা করতে পুলিশের উৎসাহ গত কয়েক দিনে ছিল দেখার মতো৷ মোড়ে মোড়ে চেকপোস্ট৷ সার্জেন্টদের মোটরসাইকেল দাঁড় করিয়ে রাখা৷ সঙ্গে একটা করে রেকার৷ যে গাড়িওয়ালা কথা শুনবেন না, তাঁর গাড়ি টেনে নিয়ে যাওয়া হবে৷ গাড়িওয়ালা যদি বলেন, আমার কালো কাচ অরিজিনাল, তখন পুলিশ খঁুচিয়ে দেখে, সত্যি তা-ই কি না৷
আইনের রক্ষক তারা৷ আইন হয়েছে, তারা তো রক্ষা করবেই৷
তবু রবীন্দ্রনাথের কবিতারই শরণ নিতে হয়:
নিজের দুটি চরণ ঢাকো তবে
ধরণী আর ঢাকিতে নাহি হবে৷
এখন অবশ্য বিষয়টি বিচারাধীন৷ দুই সপ্তাহের স্থিতাদেশ পাওয়া গেছে, এই দুই সপ্তাহ গাড়ির জানালার কাচে কালো আবরণ নিয়েও চলা যাবে৷
গাড়ির জানালার কাচে কালো আবরণ থাকবে কি থাকবে না, এটা আসলে খুব বড় বিষয় নয়৷ খুলে ফেললেই হলো৷ একটু রোদ লাগবে, কিংবা গাড়িতে শুয়ে পড়ে ঘুম দিতে পারা যাবে না, এতটুকুনই সমস্যা৷ নায়ক-নায়িকাদের লোকে রাস্তাঘাটে চিনে ফেলবে, সেটা তাঁরা কোনো প্রকারে সামলে নেবেন৷ নেতাদেরও আমরা চিনে ফেলব, সেটা অবশ্য তাঁদের জন্য কোনো সমস্যা নয়, কারণ তাঁরা নিজেদের রক্ষা করার জন্য যথেষ্ট প্রস্তুতি নিয়েই চলাচল করেন৷ আর বহু নেতা আছেন, যাঁরা নিজের এলাকায় যেতে পারেন না৷ যেতে হলে আগে-পিছে পাহারা নিয়ে যান৷
সমস্যা হবে যাঁদের গাড়িতে অরিজিনাল কালো কাচ আছে৷ পাঁচ মিনিট পর পর তাঁদের পুলিশ থামাবে: গাড়ি সাইডে দাঁড় করান৷ তাঁদের উদ্দেশে আমরা কী বলব? প্রার্থনা করব, আপনার চলাচল নিরাপদ ও নির্বিঘ্ন হোক৷

দুই.
গুরুতর প্রসঙ্গে আসার আগে একটা কৌতুক বলে নিই৷ এই কৌতুকটা ‘ব্লন্ড’ বা স্বর্ণকেশিনীদের নিয়ে৷ ব্লন্ডরা খুব বোকা হয়, কৌতুকগুলোয় সাধারণত তা-ই প্রমাণ করার চেষ্টা করা হয়৷
একজন স্বর্ণকেশী নারীর মনে হলো, এখন বড়লোক হওয়ার সবচেয়ে সহজ উপায় হলো গুম করা৷ কাউকে কিডন্যাপ করে মুক্তিপণ আদায় করা৷ সে চলে গেল একটা স্কুলের সামনে৷ সামনে যে বাচ্চাটাকে পেল, তাকেই সে জাপটে ধরে গাড়িতে তুলে বাড়ি নিয়ে এল৷ তারপর একটা চিঠি লিখল: ‘আপনার ছেলেকে অপহরণ করেছি৷ মুক্তিপণ হিসেবে এক লাখ ডলার একটা বাদামি খামে ভরে স্কুলের আপেলগাছের নিচে

পুঁতে রাখবেন আগামীকাল সকালের মধ্যে৷ ইতি—একজন স্বর্ণকেশিনী৷’
তারপর সেই চিঠিটা বাচ্চাটার জামায় গেঁথে দিয়ে তাকে নামিয়ে দিয়ে গেল তার বাড়ির সামনে৷ পরের দিন সে গেল আপেলগাছের নিচে৷ দেখল, সত্যি একটা জায়গার মাটির নিচে একটা বাদামি খাম৷ তার ভেতরে এক লাখ ডলার৷ আর একটা চিঠি: ‘একজন স্বর্ণকেশিনী হয়ে তুমি আরেকজন স্বর্ণকেশিনীর এত বড় ক্ষতি কীভাবে করতে পারলে!’
এটা নিতান্তই কৌতুক৷ মানেটা হলো, দুই ব্লন্ডই খুব বোকা৷
কিন্তু এই বাংলাদেশে এই কৌতুক শুনে হাসার উপায় নেই৷ যদি আজকে আপনার বাচ্চাকে কেউ তুলে নিয়ে যায়—আল্লাহ না করুন—এবং কয়েক ঘণ্টা পরে এই রকম একটা চিঠিসমেত ফেরত দিয়ে যায়, আপনি কী করবেন? আমার ধারণা, আমাদের অনেকেই নির্ধারিত জায়গায় মুক্তিপণের টাকা রেখে আসতে চাইব৷ অথবা বউ-বাচ্চা নিয়ে এলাকা ত্যাগ করব৷
এই বাংলাদেশ এখন এমনি রকম সন্ত্রস্ত হয়ে পড়েছে৷ এখানে কৌতুকের বিষয় আর কৌতুকের বিষয় নেই, আমাদের জন্য জীবনমরণ সমস্যা হয়ে দাঁড়িয়েছে৷ আমরা বরং ইশপের গল্পের ভেকগণের মতো করে বলতে পারি, ওহে বালকগণ, তোমাদের জন্য যা ছেলেখেলা, আমাদের জন্য তা জীবনমরণ সমস্যা!

তিন.
সময়টা খুব খারাপ৷ একটার পর একটা বাজে ঘটনা ঘটে যাচ্ছে৷ গুমের পর গুম৷ খুনের পর খুন৷ ফেনীতে যেভাবে গুলি করে গাড়িতে আগুন দিয়ে পুড়িয়ে মারা হয়েছে, সেই নৃশংসতার কোনো তুলনা পাওয়া যাবে বলে মনে হয় না৷ নারায়ণগঞ্জের নৃশংসতা ভয়াবহতম, নজিরবিহীন৷
প্রশ্নপত্র ফাঁস হয়ে যাচ্ছে৷ ওয়েব পেজে প্রশ্নপত্র আগেই ছড়িয়ে পড়ছে, পরীক্ষার পরে মিলিয়ে দেখা হচ্ছে, আসলেই প্রশ্নপত্র ফাঁস হয়ে গেছে, তবু কারও বিকার নেই৷
পর পর দুটো লঞ্চ দুর্ঘটনা ঘটল৷ কত কত মানুষ মারা পড়ল৷ কিন্তু এ নিয়েও কারও কোনো মাথাব্যথা নেই৷ কেউ শোক প্রকাশ করল না৷ পতাকা অর্ধনমিত হলো না৷ আমরা ধরেই নিয়েছি, গুম হবে, মানুষ মারা পড়বে, প্রশ্নপত্র ফাঁস হবে, লঞ্চ ডুববে, মানুষ মারা যাবে৷ অনিয়মই এখানে নিয়মে পরিণত হয়ে গেছে৷
আমি যখন পুলিশ ও প্রশাসনকে বলছি, চোখের ওপর থেকে কালো কাচ সরিয়ে নিন, তখন মনে হচ্ছে, আগে নিজেকে বলতে হবে, বিবেকের ওপর থেকে কালো কাচটা সরাও৷
আমরা এত অনুভূতিহীন, বিকারহীন, অসাড় হয়ে পড়ছি কেন? কেন আমরা বলছি না—না, এভাবে গুম চলতে পারে না, এটা থামাও? এভাবে মানুষ পুড়িয়ে মারা চলবে না, থামাও৷ যারা গুম করছে, যারা মানুষ পুড়িয়ে মারছে, তাদের বিচার করো, সর্বোচ্চ শাস্তি দাও৷ এটার পুনরাবৃত্তি রোধ করো৷
আমরা কেন সবাই মিলে আওয়াজ তুলছি না, প্রশ্নপত্র ফাঁস চলতে পারে না৷ ফাঁস হওয়ার পরেও সেই প্রশ্ন দিয়ে পরীক্ষা নেওয়ার কোনো মানে হয় না৷ আমাদের নতুন প্রজন্মটাকে ধ্বংস করবেন না৷ দয়া করুন৷ ব্যবস্থা নিন৷
আমরা কেন বলছি না—লঞ্চ পানিতে ডুববে, এটা কোনো স্বাভাবিক ঘটনা নয়৷ সাংবাদিক মিজানুর রহমান খান বলছিলেন, আমাদের বরিশালের জাহাজ দেখবেন ডোবে না৷ ডোবে এই ছোটখাটোগুলো৷ ঠিকমতো নকশা করা হলে আর নকশা অনুযায়ী নির্মাণ করা হলে কোনো নৌযানই ডুববে না, যদি না চালক বা মালিক নিজেরা ডোবায়৷ কেন আমরা আমাদের নৌযানগুলোর নকশা বৈজ্ঞানিকভাবে প্রণীত হওয়াকে বাধ্যতামূলক করছি না?
আমরা সবচেয়ে খারাপ সময় পার করছি, তা শুধু এই জন্য নয় যে অনেক খারাপ ঘটনা ঘটছে; বরং তা এই জন্য যে আমাদের বিবেকে কোনো নাড়া নেই, আমরা কোনো ব্যবস্থা নিচ্ছি না, এবং ব্যবস্থা নেওয়ার জন্য বাধ্য করতে আমরা সোচ্চারও হচ্ছি না৷
আনিসুল হক: সাহিত্যিক ও সাংবাদিক৷

 

 

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com
Send this to a friend