কমিউনিটি ক্লিনিক স্বাস্থ্যখাতের উন্নয়নে নিউক্লিয়াস হিসাবে কাজ করছে: স্বাস্থ্যমন্ত্রী

nasim2স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম বলেছেন, কমিউনিটি ক্লিনিক ব্যবস্থা বাংলাদেশের স্বাস্থ্যখাতের উন্নয়নে নিউক্লিয়াস হিসাবে কাজ করছে।

তিনি বলেন, এই ব্যবস্থা সরকার ও জনগণের যৌথ অংশদারিত্বের এক অনন্য মডেল। জনগণ গ্রামে ক্লিনিকের জন্য জমি দান করেন এবং সরকার সেখানে ক্লিনিক তৈরি করে জনবল এবং যন্ত্রপাতি সরবরাহ করে। এই ক্লিনিক তদারকির জন্য স্থানীয় জনপ্রতিনিধির নেতৃত্বে একটি কমিটিও কাজ করে।

স্বাস্থ্যমন্ত্রী আজ সুইজারল্যান্ডের জেনেভায় বিশ্ব স্বাস্থ্য সংস্থার সম্মেলনে বাংলাদেশের কমিউনিটি ক্লিনিক কার্যক্রমের অভিজ্ঞতা তুলে ধরতে গিয়ে এ কথা বলেন।

মোহাম্মদ নাসিম বলেন, বাংলাদেশে কমিউনিটি ক্লিনিকের মাধ্যমে সরকার প্রত্যেক গর্ভবর্তী নারীর রেজিস্ট্রেশন করে নিয়মিত চিকিৎসার ব্যবস্থা করছে। এর ফলে গ্রাম পর্যায়ে সন্তান জন্মদানকারী প্রসূতি নারীর মৃত্যুর হার অনেক কমে এসেছে।

তিনি বলেন, কমিউনিটি ক্লিনিক সেবার সহজলভ্যতার জন্য বাংলাদেশের জনগণ এই ব্যবস্থার উপর গভীর আস্থা পোষণ করে।

মোহাম্মদ নাসিম বলেন, সারাদেশের প্রায় তের হাজার কমিউনিটি ক্লিনিকে দরিদ্র মানুষকে স্বাস্থ্য সেবা দেয়া হচ্ছে। কমিউনিটি ক্লিনিকের মাধ্যমে সংশ্লিষ্ট এলাকার প্রায় ছয় হাজার জনগণ প্রাথমিক চিকিৎসা পাওয়ার পাশাপাশি বিনামূল্যে ত্রিশ রকমের ঔষধ পাচ্ছে।

কমিউনিটি ক্লিনিক ব্যবস্থাপনার সফলতার জন্য বিশ্ব স্বাস্থ্য সংস্থাসহ বিশ্বের বিভিন্ন নেতৃবৃন্দ বাংলাদেশের ভূয়সী প্রশংসা করছে বলেও জানান মন্ত্রী।

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com
Send this to a friend