বাংলাদেশী বংশোদ্ভূত তিন কন্যার চমক: ব্রিটিশ পার্লামেন্টে রুশনারা টিউলিপ ও রূপা

rupaচলতি বছর ব্রিটিশ পার্লামেন্ট নির্বাচনে বাংলাদেশী বংশোদ্ভূত তিন নারী সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন। এরা হলেন- রুশনারা আলী, টিউলিপ রেজওয়ানা সিদ্দিক ও রূপা হক।
রুশনারা আলী : আবারও লেবার পার্টি থেকে বিপুল ভোট পেয়ে সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন বাংলাদেশী বংশোদ্ভূত রুশনারা আলী। তিনি ভোট পেয়েছেন ৩২ হাজার ৩৮৭। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী কনজার্ভেটিভ পার্টির ম্যাথিউ স্মিথ পেয়েছেন ৮ হাজার ৭০ ভোট। এছাড়া ৪ হাজার ৯০৬ ভোট পেয়ে তৃতীয় হয়েছেন গ্রিন পার্টির অ্যালিস্টার পলসন।Untitled-18_1
রুশনারা লন্ডনের বেথনাল গ্রিন এ্যান্ড বাউ এলাকা থেকে নির্বাচিত হয়েছেন। এর আগেও এই আসন থেকে তিনি এমপি নির্বাচিত হয়েছেন। তাছাড়া দেশটির ছায়া মন্ত্রীও ছিলেন রুশনারা।
টিউলিপ সিদ্দিক : যুক্তরাজ্যের সাধারণ নির্বাচনে এমপি নির্বাচিত হয়েছেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নাতনি, শেখ রেহানার কন্যা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভাগ্নি টিউলিপ রেজওয়ানা সিদ্দিক। লেবার পার্টি থেকে নির্বাচনে অংশ নিয়ে ২৩ হাজার ৯৭৭ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন তিনি।
তার নিকটতম প্রতিদ্বন্দ্বী কনজার্ভেটিভ পার্টির সিমন মার্কাস পেয়েছেন ২২ হাজার ৮৩৯ ভোট। এছাড়া ৩ হাজার ৩৯ ভোট পেয়ে তৃতীয় স্থান পেয়েছেন লিবারেল ডেমোক্র্যাট দলীয় সদস্য মজিদ নওয়াজ।tulip
৩২ বছর বয়সী টিউলিপ লন্ডনের হ্যাম্পস্টেড এ্যান্ড কিলবার্ন আসন থেকে নির্বাচিত হয়েছেন।
স্থানীয় সময় বৃহস্পতিবার সকাল ৭টায় (বাংলাদেশ সময় দুপুর ১২টা) ভোটগ্রহণ শুরু হয়। প্রায় ৫ কোটি ভোটারের জন্য ৫০ হাজার ভোটকেন্দ্র স্থাপন করা হয়। নির্বাচনে ভোট পড়েছে ৬৫ দশমিক ৬ শতাংশ।Rupa_
রূপা হক : যুক্তরাজ্যের পার্লামেন্ট নির্বাচনে জয়ী হয়েছেন বাংলাদেশী বংশোদ্ভূত রূপা হক। লেবার পার্টি থেকে নির্বাচনে অংশ নিয়ে তিনি পেয়েছেন ২২ হাজার ২ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ক্ষমতাসীন কনজার্ভেটিভ পার্টির প্রার্থী এনজি ব্রে পেয়েছেন ২১ হাজার ৭২৮ ভোট। অর্থাৎ ২৭৪ ভোটের ব্যবধানে জয়ী হয়েছেন ৪৩ বছর বয়সী এই বাংলাদেশী বংশোদ্ভূত।
রূপা ব্রিটিশ পার্লামেন্টের উত্তর-পশ্চিম লন্ডনের ইলিং সেন্ট্রাল এ্যান্ড এ্যাকটন আসন থেকে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেন। ওই আসনে ৩ হাজার ১০৬ ভোট পেয়ে তৃতীয় স্থান অধিকার করেছেন লিবারেল ডেমোক্র্যাট দলীয় প্রার্থী জন বল।

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com
Send this to a friend