ইউটিউবের যুগে নকল চিত্রনাট্য: অন্ধকারে বাংলা সিনেমা

এক সময় উপমহাদেশীয় ছবির সঙ্গে পাল্লা দিয়ে চলতো বাংলা সিনেমা। কিন্তু দিন যত যাচ্ছে ততই তেজ কমে গিয়েছে বাংলা সিনেমার। এমন অবস্থা চলতে চলতে এখন ধ্বংসের মুখে দাঁড়িয়ে আছে বিপুল জনগোষ্ঠির এই শিল্প মাধ্যম। কারণ আর কিছুই নয় নিম্ন মানের নকল ছবি নির্মাণ।

ইউটিউব, অনলাইনের কল্যাণে এখন যে কেউ যে কোনো দেশের চলচ্চিত্র দেখতে পারেন। ইউটিউবে প্রবেশ করলেই সারাবিশ্বে নির্মিত নানা ভাষার হাজার হাজার চলচ্চিত্র দর্শকের সামনে এসে হাজির হয় বিনামূল্যে। ফলে দর্শককে এখন আর নকল ছবি বানিয়ে বোকা বানানো সম্ভব নয়।Fc2vIxH

তেলেগু রিবেল ছবির নকল বাংলা আইডোন্ট কেয়ার

ষাট সত্তরের দশকে এদেশে নির্মিত হতো মৌলিক ছবি। তখন জহির রায়হান, আলমগীর কবির, আমজাদ হোসেন, চাষী নজরুল ইসলামের মতো গুণী পরিচালকরা একের পর এক গুণগত মানের চলচ্চিত্র নির্মাণ করেছেন। তখন বাংলা ছবিগুলো প্রতিযোগিতা করতো উর্দু ও হিন্দি ছবির সঙ্গে পাল্লা দিয়ে। সে সময় দর্শক হিন্দি ও উর্দু ছবির চেয়ে বাংলা ছবিই বেশি দেখতো। এমনকি উপমহাদেশের অন্য ভাষাভাষিরাও বাংলা ছবির দেখার জন্য উন্মুখ হয়ে থাকতো। কিন্তু কালক্রমে এই গৌরব আর ধরে রাখতে পারে নি বাংলা সিনেমা। কারণ আশির দশকে এসে বাংলা ছবিতে ঢুকে যায় নকল। হিন্দি, তামিল, তেলেগু ছবির নকল বানানোর মহোৎসব শুরু হয় এদেশে। নকল ছবিগুলোও মানুষ দেখতো কারণ সেই ছবিগুলো ভারতে গিয়ে দেখা দর্শকদের জন্য সম্ভব ছিল না। হাতে গোনা দর্শক সেই ছবিগুলো সম্পর্কে জানলেও বেশিরভাগ মানুষই ছিল অজ্ঞ। এভাবে নকল ছবিগুলো ব্যবসা সফল হতে থাকলে প্রযোজক-পরিচালকরা ধরে নিলেন নকল ছবি না বানালে তা ব্যবসা করে না। নব্বই দশককে বাংলা ছবির স্বর্ণযুগ বলা হলেও এই দশকেই সবচেয়ে বেশি নকল চলচ্চিত্র নির্মাণ করা হয়েছে। আশির দশক থেকে শুরু হয়ে নকল ছবির হিড়িক চলছে এখন পর্যন্ত। তবে আগের চেয়ে নকল ছবির দর্শক কমে গেছে এখন আর তেমন কেউ ছবিগুলো দেখেনই না। কারণ হিন্দি বা তামিল যে ছবিগুলো নকল করা হয় তা দর্শকরা সহজেই ইউটিউবে দেখে ফেলতে পারে। এমনকি এখনকার নির্মাণশৈলির চেয়ে তাদের নির্মাণশৈলি ভাল হওয়ায় বাংলায় নির্মিত ছবিটি আর তেমনভাবে দর্শককে টানে না। এভাবেই গত এক দশক ধরে কমে যাচ্ছে বাংলা সিনেমার দর্শক।

I8R93Iz
পাগলা দিওয়ানা ছবিটি তেলেগু বুজ্জিগাডু ছবির নকল

আর এর চূড়ান্ত প্রতিফলন ঘটেছে বর্তমানে এসে। সাম্প্রতিক মুক্তি পাওয়া কঠিন প্রতিশোধ, ভালোবাসা এক্সপ্রেস, গুন্ড দ্য টেরোরিস্ট, হানিমুন, আইডোন্ট কেয়ার, প্রেম করবো তোমার সাথে-সহ প্রায় ৯৫% ছবিই ব্যবসায়িকভাবে ব্যর্থ হয়েছে।

এ বছর মুক্তি পাওয়া বেশ কয়েকটি ছবি শুধু মাত্র নকল হওয়ার কারণেই মুখোমুখি হতে হয়েছে ব্যবসায়িক বিপর্যয়ের। বছরের শুরুতেই মুক্তি পাওয়া মার্ডার-২, পাগলা দিওয়ানা, গুন্ড্যা দ্য টেরোরিস্ট এর মধ্যে অন্যতম।

এদিকে প্রেম করবো তোমার সাথে ছবিটি ব্যবসায়িকভাবে বিপর্যয়ের মূল কারণ হচ্ছে ছবিটি হিন্দি ‘দিলওয়ালে’ ছবির নকল। ১৯৯৪ সালে নির্মিত এ ছবিতে মূল ভূমিকায় অভিনয় করেছিলেন অজয় দেবগন। ইউটিউবে মূল ছবিটি পুরোপুরিই দেখা যায়। জায়েদ-মম অভিনীত এই ছবিটি দেখতে প্রথমদিন দর্শক ভিড় জমালেও তৃতীয় দিনেই দর্শকশূন্য হয়ে পড়ে হল। কারণ মূল ছবি দিলওয়ালে অসংখ্যবার দেখেছে দর্শক। অন্যদিকে আইডোন্ট কেয়ার ছবিটি তেলেগু রিবেল ছবির নকল। এ কারণে এই ছবিটিও তেমন ব্যবসা করেনি বলেই জানা গেছে।

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com
Send this to a friend