ভূমিকম্পে ক্ষতিগ্রস্তদের সন্ধানে গুগলের ‘পার্সন ফাইন্ডার’

EQ_Google-Person-Finder_1নেপালে শক্তিশালী ভূমিকম্পে ক্ষতিগ্রস্তদের তথ্য পেতে ‘পার্সন ফাইন্ডার’ নামে একটি টুল চালু করেছে সার্চ ইঞ্জিন গুগল।

অনলাইন এই এ্যাপ্লিকেশনে ভূমিকম্পে হতাহতের শিকার ব্যক্তিদের সঠিক তথ্য পেতে ও তথ্য দিতে সহায়ক হিসেবে কাজ করবে গুগলের এই টুল।

এই টুলে রয়েছে দু’টো বক্স। একটা হল, ‘কাউকে খুঁজছি’ (আই এ্যাম লুকিং ফর সামওয়ান)। অপর বক্সটি হল, ‘আমার কাছে তথ্য আছে’ (আই হ্যাভ ইনফরমেশন এ্যাবাউট সামওয়ান)।

কোনো ভবনের নিচে আটকা পড়ে আছে— এমন সন্দেহে কারো সন্ধান পেতে চাইলে ‘কাউকে খুঁজছি’ অপশনে ক্লিক করতে হবে। এরপর সেখানে তার নাম লিখতে হবে।

একইভাবে, কোনো ভবনের নিচে আটকা পড়ে আছেন কিংবা নিরাপদে রয়েছেন এমন কোনো ব্যক্তি যদি পরিবারের কাছে তথ্য দিতে চান তাহলে ‘আমার কাছে তথ্য আছে’ অপশনে ক্লিক করে নিজের নাম লিখে দিতে হবে।EQ_Google-Person-Finder2

প্রসঙ্গত, শনিবার দুপুরের ঠিক আগে নেপালে ৭ দশমিক ৯ মাত্রার শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে। দেশটির ৮০ বছরের ইতিহাসে সবচেয়ে ভয়ানক ভূমিকম্প এটি। সর্বশেষ খবর অনুযায়ী, এতে নেপালে অন্তত ৭৫৮ জন মারা গেছেন।

নেপাল ছাড়াও পাশের দেশ ভারত ও পাকিস্তানে এবং বাংলাদেশেও ভূমিকম্প আঘাত হানে শনিবার। ভারতে অন্তত ৩৪ জন ও বাংলাদেশে দু’জনের মৃত্যু হয়েছে।

এ ছাড়া ভূমিকম্পের কারণে এভারেস্টে তুষারধস শুরু হয়েছে, যাতে অন্তত আট আরোহীর মৃত্যু হয়েছে।

সূত্র : টাইমস অব ইন্ডিয়া

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com
Send this to a friend