ঘূর্ণিঝড়ে বাড়িঘর বিধ্বস্ত, বজ্রপাতে জেলে নিহত

Lakshmipurজেলার কমলনগরে বুধবার দুপুর দেড়টা থেকে ৩টা পর্যন্ত ঘূর্ণিঝড়ে পাঁচটি শিক্ষাপ্রতিষ্ঠান, তিনটি মসজিদ ও একটি ভূমি অফিসসহ শতাধিক ঘরবাড়ি বিধ্বস্ত হয়েছে। এ সময় ফসলেরও ব্যাপক ক্ষতি হয়। এর আগে সকালে বজ্রপাতে রামগতির মেঘনা নদীতে ইমাম হোসেন (২৫) নামে এক জেলের মৃত্যু হয়েছে।
স্থানীয় প্রশাসন বিকেলে ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শন করে ক্ষতিগ্রস্তদের সহায়তার আশ্বাস দিয়েছেন।
স্থানীয়রা জানান, সকাল সাড়ে ১০টার দিকে উপজেলার বাংলাবাজার রাস্তরমাতা এলাকার অদূরে মেঘনা নদীতে মাছ ধরার সময় বজ্রপাতে ইমাম হোসেন নামে এক জেলের মৃত্যু হয়।
ইমাম হোসেন বাগেরহাট জেলার কচুয়া উপজেলার গজালিয়া ইউনিয়নের মাদারতোলা গ্রামের মিহির আলীর ছেলে।
রামগতি থানার উপ-পরিদর্শক (এসআই) মানিক বড়ুয়া বজ্রপাতে মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন।
এদিকে ঝড় শুরু হওয়ার সঙ্গে সঙ্গে জেলায় বিদ্যুৎ ব্যবস্থা বন্ধ হয়ে যায়। সন্ধ্যায় কোনো কোনো এলাকায় বিদ্যুৎ সরবরাহ স্বভাবিক হলেও গ্রাম অঞ্চলের বিদ্যুৎ সরবরাহ বিচ্ছিন্ন রয়েছে।
উপজেলার সাহেবের হাট, চর কালকিনি ও চর ফলকন ইউনিয়নের চেয়ারম্যানরা ঝড়ে শতাধিক ঘরবাড়ি ক্ষতি হওয়ার খবর নিশ্চিত করেছেন।
তারা আরও জানান, ঝড়ে উপজেলার কয়েকশ’ একর জমির সয়াবিন, বাদাম, মরিচ ও বিভিন্ন প্রকার ডাল নষ্ট হয়ে যায়। এতে কয়েকশ’ কৃষক ক্ষতিগ্রস্ত হয়েছেন।
ক্ষতিগ্রস্ত শিক্ষাপ্রতিষ্ঠানগুলো হল- চর জগবন্ধু সরকারি প্রাথমিক বিদ্যালয়, চৌধুরীরহাট উচ্চ বিদ্যালয় ও চর লরেঞ্চ মহিলা দাখিল মাদ্রাসাসহ পাঁচটি প্রতিষ্ঠান ও চর কালকিনি ইউনিয়ন ভূমি অফিস।
সাহেবেরহাট ইউনিয়নের হাজিগঞ্জ এলাকার বাসিন্দা আমির হোসেন দ্য রিপোর্টকে জানান, দুপুর দেড়টার দিকে শুরু হওয়া ঝড়ে তার দোকানঘরসহ ওই এলাকায় বিভিন্ন লোকের দোকানপাট ও বসতঘর বিধ্বস্ত হয়।
চর ফলকন সাহেবেরহাট এলাকার কৃষক দীন মোহাম্মদ জানান, তিনি প্রায় এক একর জমিতে সয়াবিন চাষ করেছিলেন। ঝড়ের প্রবল বাতাসে তার জমির অধিকাংশ সয়াবিন গাছ মাটিতে শুয়ে গেছে। এতে ফলনের ব্যাপক ক্ষতি হয়েছে তার।
কমলনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আব্দুল আউয়াল জানান, ঝড়ে কয়েকটি শিক্ষাপ্রতিষ্ঠানসহ দেড় শতাধিক ঘর সামান্য ক্ষতিগ্রস্ত হয়। এ বিষয়ে জেলা প্রশাসক কার্যালয়ে প্রতিবেদন দাখিল করা হয়েছে।
জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা অরনিন্দ্র চক্রবর্তী জানান, দুপুরে জেলার সদর উপজেলার পিয়ারাপুর থেকে কমলনগরের ওপর দিয়ে প্রলয়ংকারী ঘূর্ণিঝড় বয়ে যায়। এতে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়। ক্ষতির পরিমাণ নির্ণয়ের জন্য সংশ্লিষ্ট কর্মকর্তাদের নির্দেশ দেওয়া হয়েছে। তাদের সরকারি সহায়তা প্রদান করা হবে।

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com
Send this to a friend