ঝুঁকির মুখে আরো অন্তত ৫ ব্লগার, তৎপর গোয়েন্দারা

blogar(1)বাংলাদেশে আরো অনেক ব্লগার ঝুঁকির মুখে রয়েছেন। তাদের অন্তত পাঁচজনের প্রাণ নাশের আশঙ্কা করা হচ্ছে। ঢাকা মহানগর গোয়েন্দা বিভাগ (ডিবি) এই সব ব্লগারদের ব্যাপারে তথ্য সংগ্রহের পাশাপাশি হুমকিদাতাদের চিহ্নিত করার চেষ্টা করছে।

ডিবি’র যুগ্ম কমিশনার মনিরুল ইসলাম জানান, ‘সামাজিক যোগাযোগ মাধ্যম বিশেষ করে ফেসবুক থেকে হুমকির মুখে থাকা অন্তত পাঁচজন ব্লগারকে চিহ্নিত করা হয়েছে। তাদের ছবি ফেসবুকে দিয়ে উগ্রবাদীরা তাদের বিরুদ্ধে এরইমধ্যে ব্যবস্থা নেয়ার আহ্বান জানিয়েছে।’

তিনি জানান, গোয়েন্দা বিভাগ এই পাঁচ জনের পরিচিতি নিশ্চিত হওয়ার পাশাপাশি যারা হুমকি দিচ্ছে তাদের চিহ্নিত করে আইনের আওতায় আনার চেষ্টা করছে। পাঁচজন ব্লগারের ছবি ফেসবুকেই পাওয়া গেছে। আর হুমকি যারা দিয়েছে তাদের ছবিও পাওয়া গেছে।

মনিরুল ইসলাম কে আরও জানান, ‘আমরা ব্লগারদের নিরাপত্তা এবং তাদের হুমকির ব্যাপারে সতর্ক করে দেয়ার কাজ করছি। আর হুমকি দাতারাও গ্রেপ্তার হবে আশা করি।’

তিনি জানান, ফেসবুকসহ সামাজিক যোগাযোগ মাধ্যমে নজরদারীর জন্য ডিবির একটি গ্রুপকে দায়িত্ব দেয়া হয়েছে। তারা এধরণের ঘটনা মনিটর করে আগাম ব্যবস্থা নেয়ার চেষ্টা করছেন।

এদিকে সোমবার ব্লগার ওয়াশিকুর রহমান বাবু হত্যার ঘটনায় গ্রেপ্তার দুই মাদ্রাসাছাত্রকে আট দিনের রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদের অনুমতি দিয়েছে আদালত। মামলা তদন্তের দায়িত্ব দেয়া হয়েছে ডিবিকে।

উপ-পুলিশ কমিশনার বিপ্লব সরকার কে জানান, ‘আটক মাদ্রাসাছাত্র জিকরুল্লাহ ও আরিফুল জানিয়েছে তাদের হত্যার তালিকায় আরো ব্লগার আছে। তাদের কথা হলো ‘ইসলামের বিরুদ্ধে’ যারাই লিখবে তাদেরই হত্যা করা হবে।’

প্রসঙ্গত, গত ২৬শে ফেব্রুয়ারি রাতে বইমেলা থেকে বের হওয়ার পর ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি এলাকায় মুক্তমনা ব্লগের প্রতিষ্ঠাতা ও লেখক অভিজিৎ রায়কে কুপিয়ে হত্যা করে দুর্বৃত্তরা।

২০১৩ সালের ১৫ই ফেব্রুয়ারি বাসায় ফেরার পথে পল্লবীর কালশীর পলাশনগরে একইভাবে কুপিয়ে হত্যা করা হয় গণজাগরণ মঞ্চের অন্যতম সংগঠক ও ব্লগার আহমেদ রাজীব হায়দার শোভনকে।

এর আগে ২০০৪ সালের ২৭শে ফেব্রুয়ারি বইমেলা থেকে বের হওয়ার সময় প্রথাবিরোধী লেখক হুমায়ুন আজাদের কুপিয়ে গুরুতর আহত করে দুর্বৃত্তরা। পরে চিকিৎসাধীন অবস্থায় জার্মানিতে তার মৃত্যু হয়। আর সর্বশেষ হত্যা করা হলো ব্লগার ওয়াশিকুর রহমান বাবুকে।

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com
Send this to a friend