ভারতের সঙ্গে গোলশূন্য ড্র বাংলাদেশের

bd-ind-(home)ভারতকে হারানোর দৃঢ় প্রত্যয় ব্যক্ত করলেও শেষ পর্যন্ত পারেনি বাংলাদেশ দল। এএফসি অনূর্ধ্ব-২৩ চ্যাম্পিয়নশিপ ফুটবলের বাছাইপর্বের শেষ ম্যাচে ভারতের সঙ্গে গোলশূন্য ড্র করেছে সোহেল রানা-হেমন্তরা। মঙ্গলবার বঙ্গবন্ধু স্টেডিয়ামে মুখোমুখি হয়েছে এই দুই দল।
প্রথম দুই ম্যাচ হেরে দুই দলেরই চূড়ান্তপর্বে যাওয়ার পথ রুদ্ধ হয়েছে আগেই। দুই দলের মুখোমুখি লড়াইয়ের ম্যাচটি ছিল তাই নিয়ম রক্ষার। সেই নিয়ম রক্ষার ম্যাচেও জিততে পারেনি লোডভিক ডি ক্রুইফের শিষ্যরা।
প্রথমার্ধে দুই দলই অগোছালো ফুটবল খেলেছে। পাস, হেড, আক্রমণ সবদিক থেকেই ছিল দুর্বলতা। কোনো ছন্দও ছিল না খেলায়। তাই বড় রকমের কোনো সুযোগও তৈরি করতে পারেনি কোনো দলই।
প্রথমার্ধে বাংলাদেশের সজীব একটি সুযোগ মিস করেছেন। খেলার ৩৭ মিনিটে ডান প্রান্ত থেকে তপুর ক্রস করা বলে মাথা ছোঁয়াতে ব্যর্থ হয়েছেন সজীব। ৪০ মিনিটে বাম প্রান্ত থেকে তপু একটি শট নিয়েছিলেন। তবে তার দুর্বল শট থেকে ছুটে আসা বল খুব সহজেই নিয়ন্ত্রণে নিয়েছেন ভারতের গোলরক্ষক অরমিন্দর।
খেলার ৪২ মিনিটে ভারতের একটি ভাল আক্রমণ রুখে দিয়েছেন গোলরক্ষক লিটন। এ ছাড়া কোনো দল বড় কোনো সুযোগ তৈরী করতে পারেনি এই অর্ধে।bd-ind-(Inner01)
বিরতির সময় হঠাৎ বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে অন্ধকারে ঢেকে গেছে পুরো স্টেডিয়াম। প্রায় আধা ঘণ্টা পর বিদ্যুৎ সংযোগ পুনঃস্থাপিত হয়েছে। এতে দ্বিতীয়ার্ধের খেলা শুরু হতে বিলম্ব হয়েছে ২১ মিনিট।
দ্বিতীয়ার্ধে বিলম্বিত সূচনার পর খানিকটা ঘুরে দাঁড়াতে সক্ষম হয়েছিল বাংলাদেশ। তবে কিছু ভাল সুযোগ তৈরী করলেও গোলের দেখা পায়নি সোহেল-হেমন্তরা। একাধিকবার হেমন্ত ও সোহেল রানা চেষ্টা করেছেন। বিশেষ করে শেষ দিকে ভাল দুই-তিনটি সুযোগ তৈরী করেছিল বাংলাদেশ।
খেলার ৭১ মিনিটে ডান প্রান্ত থেকে হেমন্তের ক্রসে হেড মিস করেছেন সজীব। পরে সোহেল বল পেলেও জোরালো শট নিতে পারেননি। ৮৩ মিনিটে বল নিয়ে ভারতের প্রান্তে দুর্দান্তভাবে প্রবেশের চেষ্টা করেছেন হেমন্ত। কিন্তু তাকে অবৈধভাবে বাধা দেওয়ায় ভারতের ডিফেন্ডার সন্দেষকে হলুদ কার্ড দেখানোর পাশাপাশি বাংলাদেশের পক্ষে ফ্রি কিক দিয়েছেন রেফারি। ডান দিকে বক্সের ঠিক বাইরের প্রান্ত থেকে সেই ফ্রি কিক থেকে ভাল কোনো সুযোগ তৈরী করতে পারেননি সোহেল রানা।
তাই শেষ পর্যন্ত ভারতকে হারানোর যে হুঙ্কার সোহেল রানা দিয়েছিলেন তা কাজে আসেনি। এই ম্যাচে বাংলাদেশের অধিনায়ক ছিলেন সোহেল। উজবেকিস্তানের বিপক্ষে লাল কার্ড পেয়ে রায়হান হাসান মাঠের বাইরে থাকায় অধিনায়কত্ব পড়েছে সোহেলের কাঁধে। সোহেলের নেতৃত্বে দলও জয়ের মুখ দেখতে পারেনি। কোনো জয় ছাড়াই তাই বাংলাদেশকে শেষ করতে হয়েছে এএফসির বাছাইর্বের খেলা।

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com
Send this to a friend