আচরণবিধি লঙ্ঘন: ৭ সম্ভাব্য প্রার্থীকে ইসির কারণ দর্শানোর নোটিশ

ECনির্বাচন কমিশনের নির্দেশ অমান্য করে আগাম প্র্রচারণাকারী ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনে ৭ সম্ভাব্য প্রার্থীকে কারণ দর্শানোর নোটিশ দিয়েছে ইসি। তিন দিনের মধ্যে নোটিশের জবাব দিতে বলা হয়েছে।
এছাড়া সম্ভাব্য মেয়র প্রার্থী হাজী মো. সেলিমকেও মৌখিকভাবে সতর্ক করেছে ইসি। অভিযুক্তদের ৭ জনের মধ্যে চারজন সাধারণ কাউন্সিলর ও তিনজন সংরক্ষিত মহিলা কাউন্সিলর প্রার্থী।
অভিযুক্তরা হলেন- ২১ নম্বর ওয়ার্ডের সাধারণ কাউন্সিলর প্রার্থী খালেদ মাহমুদ ভূঁইয়া, ২৩ নম্বর ওয়ার্ডের আনসার হোসেন বাবুল, ২৬ নম্বর ওয়ার্ডের মঞ্জুরুল ইসলাম মঞ্জু, একই ওয়ার্ডের হাসিবুল রহমান মানিক। এছাড়া সংরক্ষিত-৪ আসনের ফারহানা ডলি, মল্লিকা জামান (মুক্তা) ও মোছা. শেফালিকে কারণ দর্শানোর নোটিশ দেওয়া হয়েছে।
ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের রিটার্নিং কর্মকর্তা ও আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মিহির সরওয়ার মোর্শেদ স্বাক্ষরিত ওই চিঠি রবিবার অভিযুক্ত সম্ভাব্য প্রার্থীদের বরাবর পাঠানো হয়েছে।
এর আগে শনিবার ইসি কর্মকর্তারা মাঠ পর্যায়ে গিয়ে বিধি লঙ্ঘনকারী প্রার্থীর তালিকা তৈরি করেন।
সিটি করপোরেশন আচরণ বিধিমালা অনুযায়ী ‘কোনো প্র্রার্থী বা তার পক্ষ থেকে অন্য কোনো ব্যক্তি ভোটগ্রহণের জন্য নির্ধারিত তারিখের ২১ দিন পূর্বে কোনো প্রকার নির্বাচনী প্রচারণা শুরু করতে পারবে না।’
বিধি অনুসারে, ভোটগ্রহণ দিন থেকে পূর্ববর্তী ২১ দিন প্রার্থীরা প্রচারণা চালাতে পারবেন। তবে সেখানে প্রার্থীর ছবি ও দলীয় প্রতীক এবং দলের নাম ব্যবহার করতে পারবে না। প্রার্থীদের ভোটগ্রহণের ৩২ ঘণ্টা আগে প্রচারণা বন্ধ করতে হবে।
এ বিষয়ে মিহির সরওয়ার মোর্শেদ বলেন, ‘যেসব সম্ভাব্য প্রার্থী ইসির নির্দেশ অমান্য করে আগাম প্রচার চালিয়েছে সে সব প্রার্থীকে কারণ দর্শানোর নোটিশ দেওয়া হয়েছে।
হাজী মোহাম্মদ সেলিমকে মৌখিকভাবে সতর্ক করার বিষয়ে সহকারী রিটার্নিং কর্মকর্তা মো. রফিকুল ইসলাম বলেন, ‘ইসির পক্ষ থেকে মৌখিকভাবে হাজী সেলিমকে সতর্ক করা হয়েছে।’
এদিকে রবিবার পর্যন্ত জাতীয় পার্টির (জাপা) চেয়ারম্যান হুসেইন মুহাম্মদ এরশাদের সাবেক বিশেষ উপদেষ্টা হাজ্জাজ বিন মুসা ববিসহ (ববি হাজ্জাজ) দুই সিটিতে ১৫ জন সম্ভাব্য মেয়র প্রার্থী মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন। এছাড়া দুই সিটিতে সাধারণ কাউন্সিলর পদে মনোনয়ন ফরম সংগ্রহ করেছে ৪৫৮ জন। এর মধ্যে উত্তরে ১৬৭ জন ও দক্ষিণে ২৯১ জন। সংরক্ষিত মহিলা কাউন্সিলর পদে ৬৮টি জন আগ্রহী প্রার্থী মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন। এর মধ্যে দক্ষিণে ৪০ জন ও উত্তরে ২৮ জন রয়েছে।
আগামী ২৮ এপ্রিল ডিসিসি উত্তর ও দক্ষিণ এবং চট্টগাম সিটি করপোরেশন (চসিক) নির্বাচন অনুষ্ঠিত হবে। তিন সিটিতেই মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ সময় ২৯ মার্চ। মনোনয়নপত্র যাছাই-বাছাই ১ ও ২ এপ্রিল এবং প্রত্যাহারের শেষ সময় ৯ এপ্রিল।

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com
Send this to a friend