আম্পায়ারিংয়ের সমালোচনায় ভারতীয় কিংবদন্তীরা

gould-getty1603-630বিশ্বকাপের আগেই শোনা যাচ্ছিল এবারের বিশ্বকাপ হবে পরিষ্কার পরিচ্ছন্ন বিশ্বকাপের একটি। কিন্তু বিশ্বকাপ শুরুর পর পর আম্পায়ারদের ভুল সিদ্ধান্তে পরিচ্ছন্নতা আজ কুৎসিত আকার ধারন করেছে। বিশ্বকাপের গ্রুপ পর্বের ম্যাচ গুলোতে প্রায় প্রত্যেক ম্যাচেই দেয়া হয়েছে ভুল সিদ্ধান্ত।

এর ধারাবাহিকতা যেন আম্পায়াররা রক্ষা করলেন কোয়ার্টার ফাইনালে এসেও। বর্তমান চ্যাম্পিয়ন ভারতের বিপক্ষে বাংলাদেশের দ্বিতীয় কোয়ার্টার ফাইনাল ম্যাচে আম্পায়ারদের ভুল সিদ্ধান্তে যারপরানই ক্ষুদ্ধ বিশ্ব মিডিয়া সহ কিংবদন্তী ক্রিকেটাররা। মাশরাফির বলে সুরেশ রায়নার এলবিডাব্লিউ আবেদনে সারা দেন নি আম্পায়ার। পরে রিভিউতে সব কিছুই বাংলাদেশের পক্ষে থাকা সত্ত্বেও থার্ড আম্পায়ার হাফ মিলিমিটারের দোহাই দিয়ে আউট দেন নি।

বাংলাদেশের বিপক্ষে রোহিত শর্মা সেঞ্চুরি করেন। নার্ভাস নাইনটিতে থাকার সময় রুবেল হোসেনের ফুল টস বলে লেগে সাব্বিরের কাছে ক্যাচ দিলেও মেইন আম্পায়ার ইয়ান গুল্ড এখানে নো বলের সিদ্ধান্ত দেন। কিন্তু হাই নো বলের ক্ষেত্রে সিদ্ধান্ত দেয়ার নিয়ম লেগ আম্পায়ারের। ইয়ান গুল্ডের নো বল দেয়ার পর ই লেগ আম্পায়ার নো বলের সিদ্ধান্ত দেন।

ভারতীয় অধিনায়ক ভিভিএস লক্ষন তার টুইটারে বলেন,’খারাপ সিদ্ধান্ত ইয়ান গুল্ড। এটা কোনভাবেই কোমরের উপরে ছিল না। এটি ই পার্থক্য গড়ে দিতে পারে ম্যাচ শেষে’।

ধারাভাষ্যে শেন ওয়ার্ন, হার্শা ভোগলে আম্পায়ার ইয়ান গুল্ডের সমালোচনা করেন।

সৌরভ গাঙ্গুলি বলেন,’ খেলার ওই রকম পর্যায়ে আম্পায়ারের ভুল সিদ্ধান্ত একটি দলের মানসিকতা ভেঙে দেয়।’
বিভিন্ন দেশের মিডিয়া সহ ক্রিকেটবোদ্ধারাসহ সবাই আম্পায়ারের মুন্ডুপাত করেন। এই ম্যাচ শুরুর আগেই অনেক গুঞ্জন শোনা যাচ্ছিল ম্যাচটি আইসিস হাত করে নিচ্ছে। কিন্তু আম্পায়ারের এই রকম ভুল সিদ্ধান্তগুলো সেই ইঙ্গিত ই প্রকাশ করছে কিনা দিন শেষেই বোঝা যাবে।

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com
Send this to a friend