সাদ্দামের সমাধিক্ষেত্র ধ্বংস

Saddamsইরাকের তিকরিতে অব্যাহত সংঘর্ষে দেশটির প্রয়াত শাসক সাদ্দাম হোসেনের সমাধিক্ষেত্র ধ্বংস হয়েছে। খবর বিবিসির।
সাদ্দামের জন্মস্থান আওজায় অবস্থিত স্থাপনাটি ইরাকী সামরিক বাহিনী ও শিয়া যোদ্ধাদের সম্মিলিত জোটের সঙ্গে আইএসের (ইসলামিক স্টেট) লড়াইকালে ধ্বংস হয়। বার্তা সংস্থা এপির (এ্যাসোসিয়েট প্রেস) প্রকাশিত ছবি ও ভিডিওতে গত রবিবার ওই ধ্বংসাবশেষের চিত্র দেখা গেছে।
ফুটেজে দেখা গেছে, সাদ্দাম হোসেনের সমাধিক্ষেত্রটির উপরের ছাদ ভেঙে নিচে পড়ে আছে। ধ্বংসস্তূপের মাঝে শুধু পিলারগুলো দাঁড়িয়ে রয়েছে। ছাদের কিছু অংশ পিলারগুলোর সঙ্গে আটকে রয়েছে।Saddams1
এর আগে রবিবার তিকরিতের উত্তর ও দক্ষিণ দিকে আইএসের সঙ্গে ইরাকী জোটের তুমুল লড়াই হয়। ওই সময়ই এ ভিডিও ফুটেজ নেওয়া হয়।
ইরাকী জোট দাবি করেছে, তারা আগামী ৪৮ ঘণ্টার মধ্যে তিকরিতের কেন্দ্রে পৌঁছাতে সক্ষম হবে।
শিয়া যোদ্ধাদের পক্ষ থেকে বলা হয়েছে, সাদ্দামের সমাধিক্ষেত্রকে কেন্দ্র করে আইএস সদস্যদের ব্যাপক উপস্থিতি লক্ষ্য করা গেছে। তারা জোট বাহিনীকে লক্ষ্য করে ক্ষেত্রটির চারপাশে বোমা পুঁতে রাখে।
এদিকে ইরাকী গণমাধ্যমগুলো জানিয়েছে, সাদ্দামের সমাধিক্ষেত্রটিতে তার লাশ ছিল না। ক্ষেত্রটিতে হামলার আশঙ্কায় গত বছরই তার অনুগতরা লাশটি অজ্ঞাত স্থানে সরিয়ে নেয়।
ইরাকে দীর্ঘদিন ধরে শাসন করা সাদ্দাম হোসেনকে অপসারণের লক্ষ্যে ২০০৩ সালে দেশটিতে হামলা চালায় যুক্তরাষ্ট্র নেতৃত্বাধীন যৌথ বাহিনী। ওই বছরই মার্কিন সেনারা তাকে আটক করে। এরপর ২০০৬ সালে তাকে শিয়া মুসলিম ও কুর্দিদের হত্যার অভিযোগে ফাঁসিতে ঝোলানো হয়। ২০০৭ সালে আওজায় তার সমাধি স্থাপন করা হয়।

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com
Send this to a friend