রেকর্ড, সেঞ্চুরি আর চার-ছক্কার ফুলঝুরি

gailএবারের বিশ্বকাপ ক্রিকেট যেন ব্যাটসম্যানদের সোনালী আসরে পরিণত হয়েছে। আর তাই তো একদিকে যেমন রানের বন্যা ছুটেছে, তেমনি আরেক দিকে সেঞ্চুরি আর চার-ছক্কার ফুলঝুরি ছড়িয়েছে গ্রুপ পর্বের খেলায়। সেই সঙ্গে একের পর এক নয়া রেকর্ডের সৃষ্টি হয়েছে প্রায় প্রতি ম্যাচেই। এই রেকর্ডের কোনোটা হয়তোবা দলীয়, কোনোটা আবার ব্যক্তিগত।
রবিবার শেষ হয়েছে গ্রুপ পর্বের খেলা। মোট ৪২টি ম্যাচ অনুষ্ঠিত হয়েছে গ্রুপ পর্বে। ব্যাটসম্যানদের আধিপত্যের এই ম্যাচগুলোতে মোট ১৯,১১৯ রান সংগৃহীত হয়েছে। সেঞ্চুরি হয়েছে ৩৩টি, হাফসেঞ্চুরি ৯৭টি।
সর্বোচ্চ ৪টি সেঞ্চুরি এসেছে শ্রীলঙ্কার অভিজ্ঞ তারকা কুমার সাঙ্গাকারার ব্যাট থেকে। তিনি টানা ৪টি ম্যাচে সেঞ্চুরি করেছেন। এ ছাড়া ২টি করে সেঞ্চুরি করেছেন বাংলাদেশের মাহমুদউল্লাহ রিয়াদ, শ্রীলঙ্কার তিলকরত্নে দিলশান, জিম্বাবুয়ের ব্রেন্ডন টেলর ও ভারতের শেখর ধাওয়ান।Records-Inner-01
আসরে মোট ৩৮৮টি ছক্কা মেরেছেন ব্যাটসম্যানরা। তাদের উইলো থেকে এসেছে ১,৮৬২টি বাউন্ডারি। সবচেয়ে বেশি ছক্কা হাঁকিয়েছেন দক্ষিণ আফ্রিকার অধিনায়ক এবি ডি ভিলিয়ার্স। তিনি মোট ২০টি ছয় মেরেছেন। এ ছাড়া ওয়েস্ট ইন্ডিজের ক্রিস গেইল ১৮টি ছক্কা মেরেছেন। নিউজিল্যান্ডের ব্রেন্ডন ম্যাককুলাম ও জিম্বাবুয়ের ব্রেন্ডান টেলর ১২টি করে ছয় মেরেছেন। ১১টি করে ছক্কা রয়েছে অস্ট্রেলিয়ার গ্লেন ম্যাক্সওয়েল ও দক্ষিণ আফ্রিকার ডেভিড মিলারের।
ব্যাটসম্যানদের পাশাপাশি বোলাররাও বিশেষ করে পেসাররাও সময় সময় ঝলক দেখিয়েছেন। গ্রুপ পর্বের খেলা শেষে সব দলের বোলাদের মিলিত অর্জন ৬১৭ উইকেট শিকার।Records-Inner9
এবারের আসরে ইতোমধ্যেই ভেঙে গেছে অতীতের অনেক রেকর্ড। এর মধ্যে উল্লেখযোগ্য হল— ইতিহাসের প্রথম ব্যাটসম্যান হিসেবে বিশ্বকাপে তথা ওয়ানডে ক্রিকেটে শ্রীলঙ্কার কুমার সাঙ্গাকারার টানা ৪ ম্যাচ সেঞ্চুরির রেকর্ড, ওয়েস্ট ইন্ডিজের ক্রিস গেইলের করা বিশ্বকাপের ইতিহাসে প্রথম ডাবল সেঞ্চুরির রেকর্ড, দক্ষিণ আফ্রিকার অধিনায়ক এবি ডি ভিলিয়ার্সের করা এক ইনিংসে দ্রুততম ১৫০ রান (৬৪ বলে), বিশ্বকাপের এক আসরে এবি ডি ভিলিয়ার্সের গড়া সর্বোচ্চ (২০) ছক্কার রেকর্ড, ক্রিস গেইলের গড়া এক ইনিংসে সর্বোচ্চ ১৬ ছক্কার রেকর্ড, পাকিস্তানের গড়া দলীয় মাত্র ১ রানে প্রথম ৪ উইকেট হারিয়ে ওয়ানডেতে সবচেয়ে বাজে ব্যাটিং শুরুর রেকর্ড ইত্যাদি।
এক নজরে বিশ্বকাপ ক্রিকেটের চলতি আসরের পরিসংখ্যান—

রান ১৯,১১৯
উইকেট ৬১৭
বাউন্ডারি ১৮৬২
ছক্কা ৩৮৮
সেঞ্চুরি ৩৩
হাফসেঞ্চুরি ৯৭

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com
Send this to a friend