‘মহাত্মা গান্ধী ছিলেন ইংরেজদের প্রতিনিধি’

katju-gandhiবিতর্কিত মন্তব্য করে একাধিকবার খবরের শিরোনামে এসেছেন ভারতের শীর্ষ আদালতের প্রাক্তন বিচারপতি মার্কেণ্ডেয় কাটজু। এবার তিনি শুধু বিতর্কিত মন্তব্যই করেননি, ভারতের জাতির জনক মহাত্মা গাঁধীর উদ্দেশ্যে অসম্মানজনক মন্তব্যও করেছেন।

কাটজুর দাবি, গান্ধীজি এদেশে ইংরেজদের প্রতিনিধি ছিলেন। দেশের মধ্যে বিভাজনের রাজনীতির বীজ বপন করেছিলেন। তিনি তার ফেসবুক প্রোফাইলে খুব স্পষ্ট ভাষায় লিখেছেন, গান্ধীজি এই দেশের মারাত্মক ক্ষতি করেছেন। কাটজুর দাবি, রাজনীতি এবং ধর্মকে এক করে দীর্ঘ দশক ধরে দেশের মানুষের ক্ষতি করেছেন গান্ধীজি। ‘সত্যাগ্রহ আন্দোলন’ সুপ্রিম কোর্টের প্রাক্তন এই বিচারপতি কাছে অর্থহীন একটা ধারণা।

কাটজু মনে করেন, যে সময় স্বাধীনতার জন্য দেশের বিভিন্ন প্রান্তে দেশপ্রেমীরা বলিদান দিচ্ছিলেন, সেই সময় খুব সাফল্যের সঙ্গে স্বাধীনতা আন্দোলনকে সত্যাগ্রহের পথে নিয়ে গিয়ে, তিনি কার্যত ইংরেজদেরই সুবিধা করে দিয়ে ছিলেন। গান্ধীজির প্রচোলিত অর্থনৈতিক ধারণাকেও অবাস্তব আখ্যা দিয়েছেন কাটজু। মার্কেণ্ডেয় কাটজুর দাবি, শিল্পায়নের ঘোরতর বিরোধী ছিলেন গান্ধীজি। তাই তিনি চড়কা নামক বিষয়টি ব্যবহারের জন্য দেশের মানুষকে উদ্বুদ্ধ করেছিলেন।

তবে মার্কেণ্ডেয় কাটজু এই প্রথমবার বিতর্কিত মন্তব্য করে খবরের শিরোনামে এলেন না। মাস খানেক আগেই তিনি বলেন, বলিউডের অভিনেত্রীদের সংসদে যাওয়া উচিত।

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com
Send this to a friend