এবার উপজেলা নির্বাচনের জন্য ৪৬ প্রতীক সংরক্ষণ

ec_voter-list-সংসদ ও স্থানীয় নির্বাচনে আলাদা প্রতীক সংরক্ষণের ধারাবাহিকতায় এবার উপজেলা পরিষদ নির্বাচনের জন্য ৪৬টি প্রতীক সংরক্ষণ করল নির্বাচন কমিশন (ইসি)।

এর আগে উপজেলা পরিষদের চারটি পদে ৪০টি প্রতীক বরাদ্দ ছিল।
সম্প্রতি ইসি সচিব মো. সিরাজুল ইসলাম স্বাক্ষরিত এ সংক্রান্ত নির্বাচন বিধিমালায় সংশোধনী গেজেট প্রকাশ করেছে নির্বাচন কমিশন। এর আগে জাতীয় সংসদ নির্বাচনের ৬৫টি, স্থানীয় সরকারের সিটি করপোরেশন নির্বাচনের জন্য ৩৪টি, পৌরসভার জন্য ৩৪টি ও ইউনিয়ন পরিষদ নির্বাচনের জনও ৩৪টি প্রতীক চূড়ান্ত করেছিল ইসি।
গেজেট প্রকাশের সত্যতা নিশ্চিত করে ইসির উপ-সচিব আবদুল অদুদ দ্য রিপোর্টকে বলেন, ‘প্রতিটি নির্বাচনের জন্য ইসি আলাদা আলাদা প্রতীক সংরক্ষণ করল। বর্তমানে ইসির চূড়ান্ত প্রতীকের সংখ্যা দাঁড়াল ২১৩টি। ৪৬ প্রতীকের মধ্যে চেয়ারম্যান পদে ১৪টি, ভাইস চেয়ারম্যান পদে ১২টি, মহিলা ভাইস চেয়ারম্যান পদে ১০টি এবং সংরক্ষিত মহিলা সদস্য পদে ১০টি প্রতীক সংরক্ষণ করা হয়েছে।
চেয়ারম্যানের পদের প্রতীক : আনারস, কাপ-পিরিচ, চিংড়ি মাছ, মোটরসাইকেল, ঘোড়া, টেলিফোন, দোয়াত-কলম, ব্যাটারি, হেলিকপ্টার, ফেজ টুপি, মুকুট, জোড়া ফুল, হাঙর ও জোড়া নারিকেল।
ভাইস চেয়ারম্যান পদের প্রতীক : আইসক্রিম, উড়োজাহাজ, গ্যাস সিলিন্ডার, চশমা, টাইপ রাইটার, টিউবওয়েল, টিয়া পাখি, তালা, পালকি, বই, বৈদ্যুতিক বাল্ব ও মাইক।
মহিলা ভাইস চেয়ারম্যান পদের প্রতীক : প্রজাপতি, হাঁস, ফুটবল, ক্যামেরা, কলস, পদ্ম ফুল, ফুলের টব, বৈদ্যুতিক পাখা, তীর-ধনুক ও সেলাই মেশিন।
সংরক্ষিত মহিলা সদস্য পদের প্রতীক : টেবিল, মোরগ, পেঁপে, বালতি, হরিণ, চাঁদ, ঢেঁকি, খরগোশ, বক ও গিটার।
উপজেলা নির্বাচনে সমান ভোট হলে পুনর্নির্বাচন
উপজেলা পরিষদ নির্বাচনে সমান ভোট পেলে প্রার্থীদের মধ্যে পুনরায় ভোট গ্রহণের বিধান করা হয়েছে। এখন থেকে প্রার্থীরা সমান ভোট পেলেও লটারির মাধ্যমে বিজয়ী নির্ধারণ করা হবে না। এর আগে সিটি করপোরেশন, পৌরসভা ও ইউনিয়ন পরিষদ নির্বাচন বিধিমালার সংধোশন করে লটারি প্রথা বাদ দেয় ইসি।
ইসি সূত্র জানায়, গত ২ মার্চ গেজেট হওয়া সংশোধিত বিধিমালায় বলা হয়, চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে দুই বা ততধিক প্রার্থী নির্বাচনে সমান ভোট পেলে তাদের মধ্যে পুনরায় ভোট গ্রহণের ব্যবস্থা করতে হবে। সংশ্লিষ্ট রিটার্নিং কর্মকর্তা এ ব্যবস্থা করবেন।

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com
Send this to a friend