জয়ের পাল্লা ভারী ভারতের – জাভেদ ওমর বেলিম সাবেক ক্রিকেটার

Indai-Vs-Pakistanভারত-পাকিস্তান লড়াই মানে ২ দেশের মানুষের মধ্যে আবেগের লড়াই। পাকিস্তান বিশ্বকাপ নিয়েছে, অনেক স্বপ্নও পূরণ হয়েছে দলটার। কিন্তু একটা জায়গায় তাদের অপূর্ণতা থেকে গেছে। বিশ্বকাপ মঞ্চে ভারতের সঙ্গে কখনই জেতা হয়নি পাকিস্তানের। এবারও হয়ত পাকিস্তানের সেই স্বপ্ন সত্যি হবে না। কেননা জিততে হলে পাকিস্তানকে ব্যাটিং ভাল করতে হবে। অন্যথায় ভারতের ব্যাটিং লাইনআপের কাছে মাথানত করতে হবে পাকিস্তানকে।

ভারত অস্ট্রেলিয়ায় খুব সুন্দর সময় পার করেছে এটা বলা যাবে না। গত কয়েক মাসে মাত্র বিশ্বকাপের প্রস্তুতি ম্যাচে আফগানিস্তানকে হারিয়েছে তারা। বোলিং লাইন নিয়ে দুশ্চিন্তা আছে। পেস নির্ভর উইকেটে পাচ্ছেন না ইশান্ত শর্মাকে। বদলি হিসেবে পাচ্ছেন স্টুয়ার্ট বিনিকে। বিকল্প ভাবা হতে পারে মোহিত শর্মাকেও। ভুবনেশ্বর কুমারকেও পাচ্ছেন না ধোনি। তারপরও ম্যাচটা হবে ব্যাটিংযের ওপর নির্ভর করে। ব্যাটিংয়ে যারা তিন শতাধিক রান করতে পারবে তাদের হাতেই জয় ধরা দেবে।

টস একটা ফ্যাক্টর হতে পারে। তবে সেক্ষেত্রে টস পাকিস্তানের জন্যই বেশি গুরুত্বপূর্ণ। পাকিস্তান আগে ব্যাটিং করলে অবশ্যই তাদের ৩০০ প্লাস রান করতে হবে। যদি পরে ব্যাটিং করে সেক্ষেত্রে ভারতের ওপর প্রভাব খাটাতে পারে সেভাবেই বোলিং করতে হবে। আমার মনে হয় পাকিস্তানকে তাদের ব্যাটিং দুর্বলতা বেশ ভোগাবে। পাকিস্তান দলে সাঈদ আজমল থাকলে ম্যাচটা অন্যরকম হতে পারত। তার ১০ ওভার ভারতের জন্য ভয়ঙ্কর হয়েই আসত। কিন্তু এখন সেই সুযোগ নেই। পাকিস্তানের সমস্যা তাদের ভাল ব্যাটসম্যান খুব কম। অন্যদিকে ভারতের প্রথম ৮ জনই ব্যাটসম্যান।

ভারতের ৬৫ এবং পাকিস্তানের ৩৫ ভাগ সম্ভাবনা রয়েছে ম্যাচ জয়ের ব্যাপারে। ভারতের বিরাট কোহলি ব্যাট হাতে বিশ্বকাপে প্রভাব ফেলবেই। যদিও ইদানীং তার পারফরম্যান্স ভাল নয়। কিন্তু গ্রেট ক্রিকেটারদের অফ ফর্ম বলে কোনো কিছু নেই। তাই কোহলি কালকের ম্যাচে কিছু একটা করে দেখাবে।

ভারত-পাকিস্তান নিয়ে আমার মূল কথা হল যারা বেশি রান করবে তাদেরই জয়ের সম্ভাবনা বেশি থাকবে। সেটা যে কোনো দলই হতে পারে। তবে আমি এগিয়ে রাখব ভারতকেই; যদিও অনেকে বলতে পারেন ভারতের সাম্প্রতিক পারফরম্যান্স ভাল নয়। কিন্তু ভারত এমনই একটা দল যে কোনো কিছু যে কোনো সময় করে ফেলতে পারে তারা।

দিনের অন্য ম্যাচ নিয়ে আমি বলব ম্যাচটি একতরফা হবে না। জিম্বাবুয়ে ছোট দল নয়। নতুন কোচ ডেভ হোয়াটমোরকে পেয়ে তারা উজ্জীবিত হয়ে আছে। অনুশীলন ম্যাচে শ্রীলঙ্কাকে হারিয়ে ভালভাবেই প্রস্তুতি নিয়েছে দলটি। যদিও দক্ষিণ আফ্রিকা চোকার দল।

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com
Send this to a friend