সকালের ট্রেন ছাড়ে রাতে

trainবিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের টানা অবরোধ-হরতালের কারণে দূরপাল্লার বাস চলাচল প্রায় বন্ধ রয়েছে। ফলে চাপ বেড়েছে ট্রেনের ওপর।
যাত্রা নিরাপদ করতে ধীরগতিতে ট্রেন চলায় শিডিউলের বিপর্যয় ঘটছে। দূরের জেলার অধিকাংশ ট্রেন ১০ থেকে ১২ ঘণ্টা দেরিতে স্টেশনে পৌঁছাচ্ছে। অর্থাৎ সকালের ট্রেন রাতে আর রাতের ট্রেন ছাড়ছে সকালে।
কমলাপুর রেল স্টেশনের সোমবারের শিডিউলে দেখা গেছে, ঢাকা থেকে রবিবার রাত সোয়া ১০টায় লালমনিরহাটের উদ্দেশে ছেড়ে যাওয়ার কথা ‘লালমনি এক্সপ্রেস’ ট্রেনের। কিন্তু এর সময় পরির্তন করে দেওয়া হয়েছে সোমবার দুপুর পৌনে ১টায়।
খুলনাগামী ‘সুন্দরবন এক্সপ্রেস’ রবিবার ভোর ৬টা ২০ মিনিটে ছাড়ার কথা থাকলেও এর সম্ভাব্য সময়সূচি দেওয়া হয়েছে সোমবার দুপুর দেড়টা। চট্টগ্রাম মহানগর ‘প্রভাতী’ রবিবার সকাল ৭টা ৪০ মিনিটে ছাড়ার কথা থাকলেও সম্ভাব্য সময়সূচি দেওয়া হয়েছে সোমবার ১১টা ২০ মিনিটে।
দিনাজপুর ‘একতা এক্সপ্রেস’ ছাড়ার সময় সোমবার সকাল ১০টায় থাকলেও এর সম্ভাব্য সময়সূচি দেওয়া রয়েছে রাত ১১টা ২০ মিনিটে।
এ ছাড়া সোমবার সকাল ১০টা থেকে দুপুর সোয়া ১২টা পর্যন্ত কমলাপুর রেল স্টেশনে কোনো ট্রেনের দেখা মেলেনি।
ঢাকার বাইরে থেকে ছেড়ে আসা ট্রেনের সম্ভাব্য সময়সূচিতে দেখা গেছে, লালমনিরহাট থেকে রবিবার রাত ১১টা ১০ মিনিটে ছেড়ে আসা ‘লালমনি এক্সপ্রেস’ ঢাকায় পৌঁছানোর সম্ভাব্য সময়সূচি দেওয়া রয়েছে সোমবার দুপুর সোয়া ১২টা।
খুলনা থেকে রবিবার ভোর ৫টা ৪০ মিনিটে ছেড়ে আসা ‘সুন্দরবন এক্সপ্রেস’ ঢাকায় পৌঁছানোর সম্ভাব্য সময়সূচি দেওয়া রয়েছে সোমবার দুপুর ১টা। দিনাজপুর থেকে ছেড়ে আসা ‘একতা এক্সপ্রেস’ ঢাকায় পৌঁছানোর সম্ভাব্য সময়সূচি সোমবার রাত ১১টা দেওয়া আছে।
সিডিউল বিপর্যয় প্রসঙ্গে স্টেশন ম্যানেজার খায়রুল বাশার বলেন, রাতে যাত্রীদের নিরাপত্তার স্বার্থে ধীরে ট্রেন চালানো হচ্ছে। ফলে দূরের ট্রেনগুলো পৌঁছাতে দেরী করছে।
শিক্ষার্থী মামুন সোমবার সকালে টঙ্গী যাওয়ার উদ্দেশে কমলাপুর আসেন। ‘জয়ন্তিকা এক্সপ্রেস’ সকালে ছাড়ার কথা থাকলেও তা ছাড়ে দুপুর সাড়ে ১২টা। তিনি বলেন, সকাল থেকে বসে ছিলাম। এখন ট্রেন পেয়েছি।
বেসরকারি চাকরিজীবী স্বপ্না দুই দিন ঘুরে মঙ্গলবার সাকলে সিলেট যাওয়ার টিকিট পেয়েছেন। তিনি বলেন, যেভাবে ট্রেন দেরী করছে তাতে সকালের ট্রেন কখন ছাড়ে- এটা বলা যাচ্ছে না।
কমলাপুর স্টেশনের অপর ম্যানেজার সিতাংশু চক্রবর্তী বলেন, ট্রেন চলাচল স্বাভাবিক রয়েছে। প্রতিদিন ১২৮টি ট্রেন এ স্টেশন থেকে ছেড়ে যাচ্ছে। রাতের ট্রেনগুলো ধীরগতিতে চলায় সময় একটু বেশী লাগছে। উত্তরাঞ্চলের যাত্রীর চাপ বেশী বলেও স্বীকার করেন তিনি।

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com
Send this to a friend