মোবাইল সেবার ওপর ফের সারচার্জ আদায়ের উদ্যোগ

surcharge-mobile-আবারও মোবাইল ফোন ব্যবহারের ওপর সারচার্জ আদায়ের উদ্যোগ নিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

আইনী জটিলতায় সারচার্জ আদায় কার্যক্রম বেশ কিছুদিন বন্ধ থাকার পর গত সপ্তাহে অর্থমন্ত্রীর কাছে নতুন করে সার-সংক্ষেপ পাঠানো হয়েছে। অর্থমন্ত্রীর সবুজ সংকেত পেলেই চূড়ান্তভাবে সারচার্জ আদায়ের উদ্যোগ নেওয়া হবে।
সূত্র জানায়, আইনী জটিলতায় এতদিন মোবাইল ফোন ব্যবহারের ওপর সারচার্জ আদায়ে কিছুটা বিলম্ব হয়েছে। এর সর্বশেষ পরিস্থিতি সম্পর্কে অবহিত করতে ৫ ফেব্রুয়ারি অর্থ মন্ত্রণালয়ে নতুন করে সার-সংক্ষেপ পাঠিয়েছে এনবিআর। রাজস্ব ঘাটতি থাকায় উন্নয়ন সারচার্জকে গুরুত্বের সঙ্গে দেখা হচ্ছে। এ খাত থেকে ১৪০ কোটি টাকা রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।
সারচার্জ হচ্ছে এক ধরনের পরোক্ষ কর, যা সরকারের উন্নয়নমূলক কর্মকাণ্ডে অর্থের যোগান দিতে আদায় করা হয়ে থাকে। এর আগে যমুনা সেতু তৈরিতে সরকার সারচার্জ আরোপ করেছিল। তখন বাস-ট্রেনের টিকিট, সিনেমার টিকিট কাটার সময় অতিরিক্ত টাকা নেওয়া হতো, যা যমুনা সেতুর তহবিলে জমা করা হতো।
অর্থমন্ত্রীর কাছে পাঠানো সার-সংক্ষেপে বলা হয়েছে, মোবাইল অপারেটরদের সিমকার্ড বা রিমকার্ড বা অন্য কোনো মাইক্রোচিপ ব্যবহারের মাধ্যমে সেবার বিনিময়ে প্রাপ্ত সমুদয় মূল্যের ওপর ১ শতাংশ হারে উন্নয়ন সারচার্জ আরোপ করা হবে। মূল্য সংযোজন কর যে সময় বা যে পদ্ধতিতে আদায় করা হয় সে একই সময়ে এবং পদ্ধতিতে সারচার্জ আদায় করা হবে। এ সারচার্জের নাম হবে ‘উন্নয়ন সারচার্জ’।
চলতি অর্থবছরের বাজেট আলোচনায় ২৮ জুন সংসদ অধিবেশনে মোবাইল সেবার ওপর সারচার্জ আরোপের প্রস্তাব করেন প্রধানমন্ত্রী। পরে অর্থমন্ত্রী প্রধানমন্ত্রীর বক্তব্য আমলে নিয়ে মোবাইল ব্যবহারের ওপর ১ শতাংশ সারচার্জ আরোপ করেন। ১৫ সেপ্টেম্বর মন্ত্রিসভা সারচার্জ আরোপের অনুমোদন দেয়।
বর্তমানে তিন ধরনের সারচার্জ আদায় করছে এনবিআর। এগুলো স্বাস্থ্য উন্নয়ন সারচার্জ, যা তামাক জাতীয় পণ্যের ভিত্তিমূল্যের ওপর আদায় করা হচ্ছে। তথ্য ও প্রযুক্তি উন্নয়ন সারচার্জ, যা মোবাইল ফোন সেট আমদানি বা উৎপাদনের ভিত্তিমূল্যের ওপর আদায় করা হচ্ছে। পরিবেশ উন্নয়ন সারচার্জ, যা পরিবেশ দূষণকারী শিল্প প্রতিষ্ঠানের কাছ থেকে আদায় করা হচ্ছে।
আদায় পদ্ধতি : কোনো মোবাইল গ্রাহক ১০০ টাকা রিচার্জ করলে ৮৭ টাকার কল, ভয়েস কল, এসএমএস, মাল্টিমিডিয়া মেসেজ এবং ডাটা ব্যবহার করতে পারেন। বাকি টাকা সেবার বিপরীতে ভ্যাট আকারে কেটে নেওয়া হয়। সারচার্জ আরোপের পর গ্রাহকরা ৮৬ টাকার কথা বলতে পারবেন।

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com
Send this to a friend