জেএসসি পাস ছাড়া নবম শ্রেণীতে ভর্তি করলে এমপিও বাতিল

educationজেএসসি-জেডিসি পরীক্ষায় উত্তীর্ণ ছাড়া শিক্ষার্থী নবম শ্রেণীতে ভর্তি করলে পাঠদানের অনুমতিসহ প্রতিষ্ঠানের এমপিও বাতিল করা হবে। এমনকি প্রতিষ্ঠান প্রধানের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থাও নেওয়া হবে।
সরকারি ও বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়ে নবম শ্রেণীতে ভর্তির নির্দেশাবলী সংক্রান্ত পরিপত্র থেকে এ তথ্য জানা গেছে। শিক্ষা মন্ত্রণালয় থেকে সোমবার এ পরিপত্রটি জারি করা হয়।
শিক্ষা মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা জানান, অষ্টম শ্রেণীর সমাপনী পরীক্ষা জেএসডি-জেডিসি পরীক্ষা চালু হওয়ার পর এ সনদের ভিত্তিতে নবম শ্রেণীতে শিক্ষার্থী ভর্তির নিয়ম চালু হয়। কিন্তু কোনো কোনো প্রতিষ্ঠান নানা কৌশলে জেএসসি-জেডিসি পরীক্ষায় উত্তীর্ণ হওয়া ছাড়াও শিক্ষার্থী ভর্তি করাচ্ছেন বলে অভিযোগ রয়েছে।
শিক্ষা সচিব মো. নজরুল ইসলাম খান স্বাক্ষরিত পরিপত্রে বলা হয়েছে, উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ের ক্ষেত্রে নিজস্ব প্রতিষ্ঠান হতে উত্তীর্ণ শিক্ষার্থীরা অগ্রাধিকার ভিত্তিতে নবম শ্রেণীতে ভর্তির সুযোগ পাবে। জিপিএ-৫ প্রাপ্ত শিক্ষার্থীরা বিভাগ (বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষা) নির্বাচনে অগ্রাধিকার পাবে।
এতে আরও বলা হয়, নবম শ্রেণীতে ভর্তিচ্ছুদের অবশ্যই জেএসসি বা জেডিসি পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। তবে ইংরেজি মাধ্যম বিদ্যালয়ের সমমানের পরীক্ষায় উত্তীর্ণ সনদপত্রটি অবশ্যই সংশ্লিষ্ট মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড হতে সমতা বিধান করাতে হবে।
এ নির্দেশনার ব্যত্যয় হলে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের ক্ষেত্রে পাঠদানের অনুমতি বা একাডেমিক স্বীকৃতিসহ প্রতিষ্ঠানের এমপিওভুক্তি বাতিল করা হবে। সরকারি প্রতিষ্ঠানের ক্ষেত্রে সংশ্লিষ্ট প্রতিষ্ঠান প্রধানের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে উল্লেখ করা হয়েছে পরিপত্রে।

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com
Send this to a friend