দেশে প্রথমবারের মতো পোস্ট স্ট্রোক রিহ্যাবিলিটেশন গবেষণা সম্পন্ন

bssmu-বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় ও ব্রিটেনের দুটি বিশ্ববিদ্যালয় যৌথভাবে ‘পোস্ট স্ট্রোক রিহ্যাবিলিটেশন’ নিয়ে একটি সফল গবেষণা সম্পন্ন করেছে। এশিয়ায় এ ধরনের গবেষণা প্রথম ও সারা বিশ্বে দ্বিতীয়। এর আগে মার্কিন যুক্তরাষ্ট্রে এ ধরনের গবেষণা হয়েছিল।
স্ট্রোকের পর রিহ্যাবিলিটেশন যত দ্রুত শুরু করা যায় সফলতার হার তত বেশি বলে জানানো হয় গবেষণায়। এ বছরে বার্লিনে এ গবেষণা পত্রটি উপস্থাপনা করা হবে।
ভবিষ্যতে এ ধরনের কার্যক্রম বিস্তৃত করার লক্ষ্যে সহযোগী প্রতিষ্ঠান হিসেবে স্যার উইলিয়াম বেভারিজ ফাউন্ডেশনকে অন্তর্ভুক্ত করা হয়েছে এবং ডিমেনশিয়া বিষয়ক গবেষণা ও সেবা নিয়ে কাজ করার প্রতিশ্রুতি ব্যক্ত করা হয়।
বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক প্রাণ গোপাল দত্ত গবেষণার ওপর গুরুত্ব আরোপ করে সকল ধরনের সহযোগিতার আশ্বাস দেন।
ইস্ট কেন্ট ইউনিভার্সিটি ফাউন্ডেশন হসপিটাল ট্রাস্টের ডিরেক্টর ও স্যার উইলিয়াম বেভারিজ ফাউন্ডেশনের এ্যামবাসেডর ড. মোহাম্মদ শাকেল এই গবেষণা প্রকল্পের উদ্যোক্তা ও কর্মপরিকল্পনাকারী হিসেবে কর্মরত ছিলেন। তিনি বলেন, ‘এই গবেষণার মাধ্যমে বাংলাদেশ চিকিৎসাক্ষেত্রে পৃথিবীর অন্যান্য দেশ থেকে এগিয়ে থাকল।’

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com
Send this to a friend