সিরাজগঞ্জে বগি লাইনচ্যুত, উদ্ধারকাজ শুরু

sirajgong-ho-thereport24সিরাজগঞ্জ প্রতিনিধি : বঙ্গবন্ধু সেতুর পশ্চিমপাড়ে সিরাজগঞ্জের সয়দাবাদে রাজশাহী এক্সপ্রেস মেইল ট্রেনের ইঞ্জিনসহ ৫টি বগি লাইনচ্যুতের ঘটনায় উদ্ধারকাজ শুরু হয়েছে। সয়দাবাদ ইকোপার্ক এলাকায় রবিবার সকাল ৮টার দিকে এ দুর্ঘটনা ঘটে।
এতে উত্তরাঞ্চল ও খুলনার সঙ্গে ঢাকার যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়ে। লাইনচ্যুত রাজশাহী এক্সপ্রেস ট্রেনটি উদ্ধারের জন্য ইতোমধ্যে কাজ শুরু হয়েছে। পাঁচ ঘণ্টার মধ্যে রেল চলাচল শুরু হবে বলে জানা গেছে। তবে ঘটনার পর থেকে স্টেশন মাস্টার পলাতক।
ট্রেনটির লোকো মাস্টার মো. শামসুল ইসলাম জানান, ভোর সাড়ে ৪টায় ঈশ্বরদী থেকে ঢাকার উদ্দেশে ছেড়ে আসা ট্রেনটি নিয়ে সয়দাবাদ স্টেশন অতিক্রম করে সেতুতে ওঠার আগেই ইঞ্জিনসহ পাঁচটি বগি লাইনচ্যুত হয়।
তিনি জানান, এ সময় ট্রেনটিতে প্রায় ১১০০ যাত্রী ছিলেন। কোনো হতাহতের ঘটনা ঘটেনি। একই সঙ্গে সেতু এলাকার নিরাপত্তাজনিত কারণে কোনো মালামালও খোয়া যায়নি। তবে দুর্ঘটনাকবলিত যাত্রীরা আতঙ্কিত হয়ে ছোটাছুটি শুরু করেন।
বাংলাদেশ রেলওয়ের বিভাগীয় ম্যানেজার (পাকশী) মো. মোশারফ হোসেন দ্য রিপোর্টকে জানান, সকাল সাড়ে ৭টার দিকে একতা এক্সপ্রেস আন্তঃনগর ট্রেন সয়দাবাদ স্টেশন অতিক্রম করে সেতু পার হয়। ট্রেনটির লাইন ছিল মিটার গেজের। কিন্তু ওই ট্রেন চলে যাওয়ার পর লাইন পরিবর্তন না করেই স্টেশন মাস্টার সবুজ সংকেত দিয়ে রাজশাহী এক্সপ্রেস নামের ট্রেনটিকে যাওয়ার নির্দেশ দেন।
তিনি জানান, ট্রেনটি ব্রডগেজ হওয়ার কারণে সেতুতে ওঠার আগেই ইকোপার্ক এলাকায় একের পর এক বগি লাইনচ্যুত হতে থাকে। স্টেশন মাস্টারের ভুলের কারণে এ ঘটনা ঘটে।
বাংলাদেশ রেলওয়ের বিভাগীয় কর্মকর্তা (পরিবহন) মো. শফিকুল ইসলামকে প্রধান করে ইতোমধ্যে পাঁচ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে বলে জানান তিনি।
বঙ্গবন্ধু সেতু পশ্চিম থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আমিনুল ইসলাম বলেন, ‘খবর পেয়ে আমরা ঘটনাস্থলে ছুটে যাই ও পশ্চিমাঞ্চল রেল কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করি। ট্রেনটি লাইনচ্যুত হলেও ছিটকে না পড়ায় কোনো ধরনের ক্ষয়ক্ষতি হয়নি।’
পশ্চিমাঞ্চল রেল বিভাগের জেনারেল ম্যানেজার (জিএম) আব্দুল আউয়াল ভূঁইয়া জানান, দুপুর ১২টা থেকে উদ্ধারকাজ শুরু হয়েছে। চার থেকে পাঁচ ঘণ্টা সময় লাগবে ট্রেন চলাচল শুরু হতে।
তিনি জানান, এ ঘটনার পর থেকে সয়দাবাদ রেলওয়ে স্টেশন মাস্টার আলী আহমেদ পলাতক। অনেক খোঁজ করেও তার সন্ধান পাওয়া যাচ্ছে না।

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com
Send this to a friend