যন্ত্রের উন্নতিতে বিলুপ্ত হবে মানবজাতি : হকিং

Mankind-end_thereport24.comকৃত্রিম বুদ্ধিমত্তাসম্পন্ন (এআই) যন্ত্রের উন্নতির ফলে মানবজাতি ক্রমান্বয়ে ধ্বংস হয়ে যাবে বলে শঙ্কা প্রকাশ করেছেন বিশ্বখ্যাত বিজ্ঞানী স্টিফেন হকিং। বিবিসিকে দেওয়া এক সাক্ষাৎকারে এ কথা বলেন তিনি।
৭২ বছর বয়সী পদার্থবিদ হকিং বলেন, ‘কৃত্রিম বুদ্ধিমত্তাসম্পন্ন যন্ত্রের উন্নতি মানবজাতিকে ধ্বংসের পথে নিয়ে যেতে পারে।’
তিনি বলেন, ‘এগুলো (যন্ত্র) নিজেরা কাজ করতে পারে ও নিজেদের উন্নত করতে পারে। বর্তমানে দ্রুতগতিতে যান্ত্রিক পরিবর্তন সাধিত হচ্ছে।’
তিনি আরও বলেন, ‘মানুষের বিবর্তন হয় বেশ ধীরে। ফলে তারা (মানুষ) প্রতিযোগিতায় টিকে থাকতে পারবে না। এক পর্যায়ে পিছিয়ে পড়বে।’
তবে এআই-এর প্রথম দিকের আবিষ্কারগুলো মানুষের বেশ উপকারে লাগছে বলেও মন্তব্য করেন তিনি।
শুধু হকিং-ই নন, এর আগে বেশ কয়েকজন বিজ্ঞানীও এ ধরনের শঙ্কার কথা প্রকাশ করেন। উপকারার্থে তৈরি করা এ সকল যন্ত্রগুলোই এক সময় মানজাতিকে ধ্বংসের পথে নিয়ে যাবে বলে উল্লেখ করেন তারা।
বিষয়টি নিয়ে হলিউড-বলিউডে ইতোমধ্যে বেশ কয়েকটি চলচ্চিত্রও নির্মিত হয়েছে। সেখানে দেখানো হয়েছে, মানুষের তৈরি উন্নত প্রযুক্তির যন্ত্রগুলোই এক সময় তাদের ধ্বংসে কাজ করে।
প্রসঙ্গত, স্নায়ুতন্ত্রের বিশেষ রোগ অ্যাট্রোফিক ল্যাটারাল সিরোসিস-এ আক্রান্ত তাত্ত্বিক পদার্থবিদ হকিং স্বাভাবিকভাবে যোগাযোগ করতে পারেন না। অপরের সঙ্গে যোগাযোগের জন্য তিনি নিজেও কৃত্রিম বুদ্ধিমত্তাসম্পন্ন যন্ত্র ব্যবহার করেন।

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com
Send this to a friend