নভেম্বরে শতভাগ কম বৃষ্টি, মৃদু শৈত্য প্রবাহ আসছে

Weather_thereport24গত নভেম্বর মাসে দেশে স্বাভাবিকের চেয়ে প্রায় শতভাগ কম বৃষ্টিপাত হয়েছে। চলতি মাসের শেষের দিকে দেশের উত্তর, উত্তর-পূর্বাঞ্চল, পশ্চিম ও মধ্যাঞ্চলে মৃদু শৈত্য প্রবাহ বয়ে যেতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর।
আবহাওয়া অধিদফতরের পরিচালক মো. শাহ আলম মঙ্গলবার দ্য রিপোর্টকে বলেন, ‘নভেম্বর মাসে সারাদেশে স্বাভাবিকের চেয়ে ৯৮ ভাগ কম বৃষ্টিপাত হয়েছে। নভেম্বর মাসে পশ্চিমা লঘুচাপ দুর্বল থাকায় এবং বঙ্গোপসাগরে সৃষ্ট কোনো লঘুচাপ বা নিম্নচাপ বাংলাদেশের উপকূল অতিক্রম না করায় সারাদেশে স্বাভাবিকের চেয়ে কম বৃষ্টিপাত হয়েছে।’
বৈশ্বিক জলবায়ু পরিবর্তনের কারণে এ পরিস্থিতির সৃষ্টি হয়েছে বলেও জানান এ আবহাওয়াবিদ।
চলতি মাসের আবহাওয়ার পূর্বাভাস সম্পর্কে শাহ আলম বলেন, দীর্ঘমেয়াদী পূর্বাভাস দেওয়ার বিশেষজ্ঞ কমিটির বৈঠকে বিভিন্ন তথ্য-উপাত্ত পর্যালোচনা করে আমরা দেখেছি ডিসেম্বরেও বৃষ্টিপাতের সম্ভাবনা কম। তবে এ মাসের শেষার্ধে দেশের উত্তর, উত্তর-পূর্বাঞ্চল, পশ্চিম ও মধ্যাঞ্চলে এক থেকে দুটি মৃদু শৈত্য প্রবাহ বয়ে যেতে পারে।
আবহাওয়া বিজ্ঞান অনুযায়ী, বাতাসের তাপমাত্রা ৬ থেকে ৮ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে হলে মাঝারি এবং তাপমাত্রা ৮ থেকে ১০ ডিগ্রির মধ্যে হলে তাকে মৃদু শৈত্য প্রবাহ বলে। তাপমাত্রা ৬ ডিগ্রি সেলসিয়াসের নিচে হলে তাকে বলে তীব্র শৈত্য প্রবাহ।
আবহাওয়া অধিদফতরের নভেম্বরের বৃষ্টিপাতের তথ্য পর্যালোচনা করে দেখা গেছে, ঢাকায় স্বাভাবিকভাবে ২৯ মিলিমিটার বৃষ্টিপাত হওয়ার কথা থাকলেও এ সময়ে কোনো বৃষ্টিপাত হয়নি। চট্টগ্রাম বিভাগে নভেম্বরে স্বাভাবিক বৃষ্টিপাতের পরিমাণ ৬৩ মিলিমিটার হলেও বৃষ্টি হয়েছে ২ মিলিমিটার। এছাড়া সিলেটে ৩৫ মিলিমিটার, রাজশাহীতে ১৬ মিলিমিটার, রংপুরে ১০ মিলিমিটার, খুলনায় ৩২ মিলিমিটার ও বরিশালে ৫৯ মিলিমিটার স্বাভাবিক বৃষ্টিপাত হওয়ার কথা। কিন্তু এ পাঁচ বিভাগে নভেম্বর মাসে কোনো বৃষ্টি হয়নি।
আবহাওয়া অধিদফতরের হিসাব অনুযায়ী, অগ্রহায়ণের ১৮ তারিখে (২ ডিসেম্বর) দেশের সর্বনিম্ন তাপমাত্রা শ্রীমঙ্গলে ১৩ ডিগ্রি সেলসিয়াস। সর্বোচ্চ তাপমাত্রা কক্সবাজারে ২৯ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস।

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com
Send this to a friend