ইবোলামুক্তদের যৌন সম্পর্কে না জড়ানোর আহবান

ebola-guineaপ্রাণঘাতি ভাইরাস ইবোলায় আক্রান্তদের যারা সুস্থ হয়েছেন, তাদের পরবর্তী তিন মাস সব ধরণের যৌন সম্পর্ক থেকে বিরত থাকার আহবান জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

আর যদি তা সম্ভব না হয় তবে অবশ্যই কনডম ব্যবহারের করতে বলেছে সংস্থাটি। শুক্রবার ডব্লিউএইচও’র এক বিবৃতিতে এ পরামর্শ দেয়া হয়েছে বলে জানিয়েছে। খবর রয়টার্স-এর

ডব্লিউএইচও ওই বিবৃতিতে জানায়, ইবোলা ভাইরাস মানুষের লালা, রক্ত বা অন্যান্য শারীরিক তরল পদার্থের মাধ্যমে ছড়ায়। ইবোলা ভাইরাস থেকে মুক্ত হওয়া ব্যক্তিদের শুক্রানুঘটিত তরলের মাধ্যমে ভাইরাসটি ছড়িয়ে পড়ার বিষয়ে সতর্ক থাকতে হবে। এক্ষেত্রে কারো শরীরে ভাইরাসটির উপসর্গ দেখা দেওয়ার পর অন্তত ৩ মাস শারীরিক সম্পর্ক থেকে বিরত থাকা উচিত।

পশ্চিম আফ্রিকার কয়েকটি দেশে ইবোলা ভাইরাসে আক্রান্ত হয়ে এ পর্যন্ত প্রাণ হারিয়েছেন ৫ হাজার ৬৮৯ জন। তাদের মধ্যে ১৫ জন ছাড়া বাকি সবাই গিনি, সিয়েরা লিওন এবং লাইবেরিয়ার নাগরিক। ডব্লিউএইচও-এর হিসাব মতে, এখন পর্যন্ত এ রোগে আক্রান্ত হয়েছেন অন্তত ১৬ হাজার মানুষ।

ইবোলা ভাইরাসের সংক্রমণে প্রচণ্ড জ্বর, দুর্বলতা, মাংসপেশীতে যন্ত্রণা, গলাব্যথা, ডায়রিয়া, বমি, মাথাব্যথা এবং রক্তক্ষরণ হতে পারে। এখন পর্যন্ত ইবোলা ভাইরাসের কোনো প্রতিষেধক আবিষ্কার হয়নি।

সম্প্রতি মানবদেহে ইবোলা প্রতিরোধক একটি টিকার সফল পরীক্ষা হয়েছে বলে দাবি করেছেন গবেষকরা। তারা বলেছেন, প্রতিষেধক টিকাটি মানবদেহের জন্য নিরাপদ বলে মনে হচ্ছে এবং এটি ব্যবহারের পর শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা ইবোলা ভাইরাসকে সনাক্ত করে তা মোকাবেলা করতে পারবে।

যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ইনস্টিটিউট অব হেলথ’র গবেষকরা জানান, তাদের গবেষণাগারে ২০ জন মানুষ তাদের দেহে ইবোলা প্রতিরোধক টিকার পরীক্ষায় অংশ নেয়।

এ টিকা ব্যবহারের পর তাদের মধ্যে কোনো ধরনের পার্শ্বপ্রতিক্রিয়াও দেখা যায়নি বলে জানান তারা।

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com
Send this to a friend