ভারত-বাংলাদেশ উভয় দেশেই নাশকতার পরিকল্পনা ছিল জেএমবি’র: ভারতীয় গোয়েন্দা রিপোর্ট

bordhoman1ভারত এবং বাংলাদেশ উভয় দেশেই নাশকতার পরিকল্পনা ছিল নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন জামায়াতুল মুজাহেদিনের (জেএমবি)।

জাতীয় তদন্তকারী সংস্থা (এনআইএ) জানিয়েছে, তারা পশ্চিমবঙ্গের চারটি জেলা নদিয়া, মুর্শিদাবাদ, বীরভূম ও বর্ধমানের বিভিন্ন গোপন গুদামে অসংখ্য আইইডি (ইম্প্রোভাইজ্ড এক্লপ্লোসিভ ডিভাইস) মজুত করা আছে বলে জেনেছে।

খাগড়াগড় বিস্ফোরণে আহত আব্দুল হাকিম ওরফে হাসানকে (২৩) সোমবার জিজ্ঞাসবাদের পর এসব তথ্য জেনেছে বলে জানিয়েছে এনআইএ। বুধবারও তাকে জিজ্ঞাসাবাদ করা হয়। বর্তমানে সে এসএসকেএম হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় আছে।

ভারতীয় গোয়েন্দা সংস্থা জানিয়েছে, ভারতে যে ৩৬টি নিষিদ্ধ জঙ্গি সংগঠনের তালিকা এনআইএ তৈরি করেছে, তার ২৭ নম্বরে রয়েছে জামায়াতুল মুজাহেদিন।

এনআইএ জানিয়েছে, জিজ্ঞাসাবাদে হাকিম জানিয়েছে- নদিয়া, মুর্শিদাবাদ, বীরভূম ও বর্ধমান এই চার জেলায় শত শত আইইডি মজুত করে রাখা আছে বিভিন্ন গোপন গুদামে। প্রতি জেলায় ওই রকম একাধিক গুদাম রয়েছে বলে হাকিমের বক্তব্য থেকে ইঙ্গিত পেয়েছেন গোয়েন্দারা। আর সেগুলিতে তল্লাশি চালাতে গিয়ে যাতে কোনও দুর্ঘটনা না ঘটে, এ জন্যই এই ব্যাপারে সিদ্ধহস্ত এনএসজি (ন্যাশনাল সিকিওরিটি গার্ড)-র সহায়তা চেয়েছে এনআইএ।

এদিকে গোয়েন্দাদের বক্তব্য, বিস্ফোরণে নিহত শাকিল ও সুবহান বাংলাদেশেরই জঙ্গি সংগঠন জামাতুল মুজাহিদিন বাংলাদেশ (জেএমবি)-এর সদস্য। এনআইএ-র ধারণা, জেএমবি বাংলাদেশে যে রকম জেহাদি কার্যকলাপ করে, তেমনই নাশকতা হাকিম ও তার দলবল ভারতেও ঘটানোর চেষ্টা করছিল।

তথ্যসূত্র: আনন্দবাজার

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com
Send this to a friend