জটিলতর হচ্ছে ইরাকি রাজনীতি, ইয়াযিদিদের সাহায্যে আরো সেনা পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র

iraq_1মার্কিন যুক্তরাষ্ট্র উত্তর ইরাকে আরো সেনা পাঠাচ্ছে বলে মঙ্গলবার জানিয়েছে মার্কিন কর্তৃপক্ষ। সেখানে আটকে পড়া সংখ্যালঘু সম্প্রদায়, বিশেষত ইয়াযিদি সম্প্রদায়কে রক্ষা করতেই এই সেনা প্রেরণ বলে জানিয়েছে দেশটি।

১৩০ জন নৌসেনা এবং বিশেষ কর্মকর্তাকে ইরবিলে পাঠানো হচ্ছে বলে জানিয়েছেন মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের শুক হাজেল। আইএসআইএস এর বিরুদ্ধে ইরাকি সেনাদের যুদ্ধে কয়েকশ’র মতো মার্কিন সামরিক বিশেষজ্ঞ এবং সেনা ইতোমধ্যে সহায়তা দিচ্ছে বলেও জানান তিনি।

ক্যালিফোর্নিয়ায় মার্কিন ঘাঁটিতে সাংবাদিকদের সাথে কথা বলার সময় হাজেল বলেন, আমরা কোনো স্থলযুদ্ধে নামতে যাচ্ছি না। তবে কিছু বিষয় আমরা চালিয়ে যেতে পারি এবং আমরা সেটাই করছি।

এদিকে ইরাকের প্রধানমন্ত্রী হিসেবে মনোনয়ন পাওয়া হায়দার আল-আবাদিকে প্রত্যাখ্যান করেছেন দেশটির প্রাক্তন প্রধানমন্ত্রী নৌরি আল-মালিকি। অপরদিকে হায়দার আল-আবাদির বিষয়ে মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইরান ইতিবাচক মন্তব্য করে জানিয়েছে, নতুন সরকারের যত দ্রুত সম্ভব কাজ শুরু করা উচিত।

এদিকে উত্তর ইরাকে ইয়াযিদি, খ্রিষ্টান, কুর্দস এবং অন্যান্য সম্প্রদায়ের প্রায় কয়েক হাজার সংখ্যালঘুকে আইএসআইএস হুমকি দিয়ে বলেছে, হয় ইসলাম গ্রহণ কর, না হয় মর। সিনজার পার্বত্য এলাকায় প্রায় ৪০ হাজার সংখ্যালঘু ইয়াযিদি সম্প্রদায় প্রাণভয়ে লুকিয়ে আছে বলে জানা গেছে।

ইয়াযিদি সম্প্রদায় হচ্ছে বিশ্বের সবচেয়ে ছোট এবং পুরনো একেশ্বরবাদী সংখ্যালঘু সম্প্রদায়, যা প্রাক-ইসলাম বিরোধী জরস্ত্রীয়ানিজমের ওপর ভিত্তি করে প্রতিষ্ঠিত এবং কিছুটা হিন্দুইজম, খ্রিষ্টিয়ানিটি এবং জুডাইজমকে সমর্থন করে।

এদিকে ইয়াযিদিদের খাদ্য ও ওষুধ সাহায্য দিতে গিয়ে একটি ইরাকি হেলিকপ্টার বিধ্বস্ত হয়েছে। কর্দিস্তানের আঞ্চলিক সরকার জানায়, এই দূর্ঘটনায় হেলিকপ্টারের পাইলট নিহত হয়েছে, তবে বাকিরা বেঁচে গেছেন।

যান্ত্রিক ত্রুটির কারণে এমআই-১৭ নামের ওই হেলিকপ্টার বিধ্বস্ত হয়েছে বলে ইরাকি সেনাবাহিনী জানিয়েছে।

হেলিকপ্টারটি খাদ্য ও ওষুধ বিতরণ শেষ প্রায় দুই ডজন ইয়াযিদিকে নিয়ে ফিরছিল। আহতদের মাঝে একজন নারীও আছে।

গত সপ্তাহে ইরাকি পার্লামেন্টে সংসদ সদস্য ভিয়ান দাখিল, যিনি সংসদে একমাত্র ইয়াযিদি, সরকারের কাছে তার সম্প্রদায়ের লোকদের রক্ষা করতে হৃদয়গ্রাহী আবেদন জানান।

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com
Send this to a friend