আজ বৈঠক, চার চুক্তি ও স্মারক স্বাক্ষর

2_97044কম্বোডিয়ার প্রধানমন্ত্রী হুন সেন তিন দিনের সরকারি সফরে গতকাল সোমবার সকালে ঢাকায় এসেছেন। ঢাকায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে তাঁকে স্বাগত জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম সাংবাদিকদের বলেন, আজ মঙ্গলবার বিকেলে ঢাকায় বাংলাদেশ ও কম্বোডিয়ার প্রধানমন্ত্রীর নেতৃত্বে দুই দেশের মধ্যে আনুষ্ঠানিক বৈঠক অনুষ্ঠিত হবে। দুই দেশ দ্বিপক্ষীয় সম্পর্ক জোরদার, পরস্পরের বিনিয়োগ উৎসাহিতকরণ, সুরক্ষা ও সাংস্কৃতিক সহযোগিতার বিষয়ে তিনটি চুক্তি এবং কৃষি খাতে বৈজ্ঞানিক ও কারিগরি সহায়তার বিষয়ে একটি সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষরের প্রস্তুতি নিয়েছে।

জানা গেছে, আজ সকালে সোনারগাঁও হোটেলে কম্বোডিয়ার প্রধানমন্ত্রী হুন সেনের সঙ্গে পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম ও বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ সাক্ষাৎ করবেন। এরপর প্রধানমন্ত্রী হুন সেন বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর পরিদর্শনের পর দুপুরে যাবেন ঢাকায় প্রধানমন্ত্রীর কার্যালয়ে। সেখানে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে প্রথমে একান্ত বৈঠক ও পরে দুই দেশের আনুষ্ঠানিক বৈঠকের পর এমওইউ ও চুক্তিগুলো স্বাক্ষরিত হওয়ার কথা রয়েছে। আজ সন্ধ্যায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা আয়োজিত নৈশ ভোজে অংশ নেবেন হুন সেন।

সফরের প্রথম দিন গতকাল হুন সেন ঢাকায় সাভারে জাতীয় স্মৃতিসৌধে জাতির শ্রেষ্ঠ সন্তান বীর মুক্তিযোদ্ধাদের প্রতি ফুলেল শ্রদ্ধা জানান। এরপর তিনি সাভার রপ্তানি প্রক্রিয়াকরণ এলাকা (ইপিজেড), রাজধানীর বাসাবোতে ধর্মরাজিক বৌদ্ধ মহাবিহার পরিদর্শন ছাড়াও ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই আয়োজিত নৈশ ভোজে অংশ নেন। সফর শেষে আগামীকাল বুধবার সকাল ৮টায় কম্বোডিয়ার প্রধানমন্ত্রীর বাংলাদেশ ছাড়ার কথা রয়েছে।

উল্লেখ্য, হুন সেনের সফর এযাবৎকালে বাংলাদেশে কম্বোডিয়ার সর্বোচ্চ পর্যায়ের সফর। ২০০১ সালের ফেব্রুয়ারি মাসে তৎকালীন প্রধানমন্ত্রী শেখ হাসিনার কম্বোডিয়া সফরের ফিরতি সফর হিসেবে তিনি বাংলাদেশে এসেছেন। বর্তমান সরকারের আমলে এটিই প্রথম কোনো সরকারপ্রধান পর্যায়ের অতি গুরুত্বপূর্ণ ব্যক্তির (ভিআইপি) বাংলাদেশ সফর। হুন সেনের সঙ্গে কম্বোডিয়ার উপপ্রধানমন্ত্রী, পররাষ্ট্র ও আন্তর্জাতিক সহযোগিতামন্ত্রী, কৃষি, বন ও মৎস্যসম্পদমন্ত্রী, সংস্কৃতিবিষয়ক মন্ত্রীসহ ২৭ সদস্যের সরকারি প্রতিনিধিদল রয়েছে।

 

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com
Send this to a friend