অসময়ে যমুনার ভয়াবহ ভাঙন : ১৫ দিনে ৫শ পরিবার গৃহহীন

DSC02437__1-220x146অসময়ে যমুনায় ভয়াবহ ভাঙন দেখা দিয়েছে। পানি বৃদ্ধির সাথে সাথে ভাঙনের তীব্রতা ব্যাপক আকার ধারণ করেছে। গত দুই সপ্তাহে ভাঙনে টাঙ্গাইলের ভূঞাপুরের গাবসারা ইউনিয়নের ৮টি গ্রামের প্রায় ৫০০ পরিবার গৃহহীন ও ১০০একর ফসলি জমি যমুনার গর্ভে বিলীন হয়ে গেছে।

সরেজমিনে জানা যায়, যমুনার ভয়াবহ ভাঙনে উপজেলার গাবসারা ইউনিয়নের চরবিহারী গ্রামের ৮০টি, জুংগীপুর-রুলীপাড়া ১৫০, বেলটিয়া পাড়া ৫০, চাঁনগঞ্জ ৭৫, রেহাই গাবসারা ৭৫, রামপুর ৩০ এবং বিশ্বনাথপুর গ্রামের ২৫ টি পরিবার গৃহহীন ও ১০০ একর ফসলি জমি যমুনার গর্ভে বিলীন হয়ে গেছে। প্রতিদিনই একের পর এক নতুন পরিবার গৃহহীন ও ফসলি জমি নদীতে হারিয়ে যাচ্ছে। ভাঙনের তীব্রতা এতোই বেশি যে লোকজন ঘর-বাড়ি সরানোর সময় পাচ্ছেনা। অসময়ে এমন ভাঙনে দিশেহারা হয়ে পড়েছে তারা। ভাঙনের শিকার এসব এলাকার লোকজন বঙ্গবন্ধু সেতু রক্ষা গাইড বাধেঁর পাদদেশে ও খোলা আকাশের নীচে মানবেতর জীবন যাপন করছে। কেউ কেউ আবার আশ্রয় নিয়েছে আত্মীয়স্বজনের বাড়ি। তবে এখন পর্যন্ত সরকারের তরফ থেকে কোন সাহায্যের হাত বাড়ানো হয়নি। ভাঙনকবলিত চরবিহারী গ্রামের আবু সাঈদ (৯০), রুস্তম আলী (৮৫),রুলী পাড়া গ্রামের মর্তুজ ফকির (৮৫), বেলটিয়া পাড়া গ্রামের আমীর আকন্দ (৭৬), মজিদ আকন্দ (৭০), চাঁনগঞ্জ গ্রামের নুরাল হাজী (৭৪), তোরাফ হাজী (৭১), রেহাই গাবসার গ্রামের শামছু মির্জা (৭২), রামপুর গ্রামের জামাল মিয়া (৭০) বলেন, এই বয়সে ১৫-২০ বার করে বাড়ি সরিয়েছি। আর পারছিনা। স্থায়ী কোন জায়গায় শান্তিতে মরতে চাই।
স্থানীয় সংসদ সদস্য বিভিন্ন সময়ে ভাঙন ঠেকাতে পিংনা থেকে যোকার চর পর্যন্ত বাঁধ নির্মাণের প্রতিশ্র“তি দিলেও তা এখন পর্যন্ত বাস্তবে রুপ নেয়নি বলে স্থানীয়দেও অভিযোগ। ভোটের সময় আসলে আমাদের কদর বাড়ে তারপর আর কেউ আমাদের খবর নেয়না। কেউ বাড়িয়ে দেয়না সহযোগিতার হাত। আমরা কার কাছে যাবো, কোথায় থাকবো!
ভাঙনের বিষয়ে গাবসারা ইউপি চেয়ারম্যান মনিরুজ্জামান মনির বলেন, ভাঙনের বিষয়টি উর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে। সাহায্য আসলে তা ভাঙনকবলিতদের মাঝে পৌছে দেয়া হবে।
ভূঞাপুর উপজেলা নির্বাহী অফিসার মো. হেলালুজ্জামান সরকার বলেন, ভাঙন এলাকা পরিদর্শন করেছি। এব্যাপারে একটি তথ্য জেলা পরিষদে পাঠানো হয়েছে। অনুদান হাতে পেলেই তা অতি দ্রুত ওই এলাকায় বিতরণ করা হবে।

 

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com
Send this to a friend