মঙ্গলবার থেকে লাগাতার ৭২ ঘণ্টার সিএনজি অটোরিকশা ধর্মঘট

CNGসিএনজি অটোরিকশার মেয়াদ (ইকোনমিক লাইফ) সোমবারের মধ্যে শর্তহীনভাবে চার বছর বৃদ্ধি করে ১৫ বছর না করায় মঙ্গলবার থেকে লাগাতার ৭২ ঘণ্টার ধর্মঘটের ডাক দিয়েছে ঢাকা মহানগর সিএনজি অটোরিকশা মালিক সমিতি ঐক্য পরিষদ। জাতীয় প্রেস ক্লাবের সামনে শনিবার মানববন্ধনে ঐক্য পরিষদের নেতারা ঘোষণা দেন, সোমবারের মধ্যে শর্তহীনভাবে সিএনজি অটোরিকশার মেয়াদ ১৫ বছর করা না হলে মঙ্গল, বুধ ও বৃহস্পতিবার লাগাতার ৭২ ঘণ্টার ধর্মঘট পালন করা হবে। ঐক্য পরিষদের অস্থায়ী কার্যালয়ে সোমবার এক জরুরি সভায় আগের ঘোষণা অনুযায়ী ধর্মঘট পালনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

এ সভায় ঐক্য পরিষদের আহ্বায়ক বরকত উল্লাহ বুলু সভাপতিত্ব করেন। এ সময় সদস্য সচিব এ টি এম নাজমুল হাসানসহ অন্যান্য নেতারা উপস্থিত ছিলেন বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়।

বর্তমানে ঢাকায় ১২ হাজার ৭১৫টি সিএনজি অটোরিকশা রয়েছে। এ সব সিএনজি থ্রি-হুইলারকে ২০০১ থেকে ২০০৪ সালের মধ্যে বিআরটিএ থেকে ৯ বছর মেয়াদের জন্য রেজিস্ট্রেশন দেওয়া হয়। এরমধ্যে পাঁচ হাজার সিএনজির মেয়াদ এক বছর করে দুই দফা বাড়ানোর পর গত ডিসেম্বরে ১১ বছর পূর্ণ হয়েছে।

ঐক্য পরিষদের নেতারা জানিয়েছেন, বুয়েটের সুপারিশ মেনে সিএনজি অটোরিকশার মেয়াদ ১১ বছর থেকে ১৫ বছর করার জন্য যোগাযোগ মন্ত্রণালয়ের গঠিত কমিটিও সুপারিশ করে। মেয়াদ বাড়ানোর বিষয়ে বিআরটিএও একমত। কিন্তু এখন মন্ত্রণালয় থেকে শর্তযুক্ত করে আদেশ জারির পাঁয়তারা চালানো হচ্ছে।

মন্ত্রণালয়ের শর্ত অনুযায়ী, চলতি বছরের মধ্যে বুয়েট থেকে মেয়াদ বাড়ানোর উপযুক্ততার সনদ আনতে না পারলে পরবর্তী বছর ওই অটোরিকশা ক্র্যাপ করে রিপ্লেস (ওই নম্বরে নতুন অটোরিকশা) করতে হবে।

মেয়াদোত্তীর্ণ সিএনজি অটোরিকশার মেয়াদ বাড়ানোর দাবিতে এর আগেও কয়েক দফা ধর্মঘটের ডাক দেয় ঐক্য পরিষদ। পরে যোগাযোগমন্ত্রী ওবায়দুল কাদেরের আশ্বাসে তা স্থগিতও করা হয়।

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com
Send this to a friend