টেস্ট ক্রিকেট বাচিয়ে রাখতে দিবা-রাত্রির ম্যাচে প্রয়োজন নেই : ক্লার্ক

 download (2)খবর বাংলা২৪ ডেক্স: টেস্ট ক্রিকেটকে বাঁচিয়ে রাখতে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি) হয়তোবা দিবা-রাত্রির ম্যাচ আয়োজনের কথা ভাবতে পারে। তবে অস্ট্রেলিয়া অধিনায়ক মাইকেল ক্লার্ক মনে করছেন, লংগার ভার্সনের খেলাটিকে বাঁচিয়ে রাখতে এভাবে পুইর্গঠনের কোন প্রয়োজন নেই। শীর্ষস্থানীয় একটি ক্রিকেট ওয়েব সাইটকে দেয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, ৩ ফর্মেটেই এমন পুনর্গঠনের প্রয়োজন আছে বলে আমি মনে করিনা। এটা খুবই ভাল যে টি২০ এবং ওয়ানডে ম্যাচ দিবা-রাত্রির হতে পারে। তবে টেষ্ট ক্রিকেট বাঁচিয়ে রাখতে দিবা-রাত্রির টেষ্ট আয়োজন প্রয়োজন আছে বলে আমি মনে করিনা।
প্রতিপক্ষের খেলোয়াড়দের প্রতি অস্ট্রেলিয়ান খেলোয়াড়দের আগ্রাসি মনোভাব সম্পর্কে সম্প্রতি নিউজিল্যান্ডের সাবেক অধিনায়ক মার্টিন ক্রোর সমালোচনারও জবাব দেন ৩৩ বছর বয়সী ক্লার্ক। তিনি বলেন, আমরা (অস্ট্রেলিয়া) মাঠে কঠিন ক্রিকেট খেলি। তবে অস্ট্রেলিয়ান হিসেবে আমরা এতটুকু বুঝতে পারি যে একটা সীমারেখা আছে যা আপনি অতিক্রম করতে পারেন না। আপনি এটা কাছাকাছি যেতে পারেন, কিন্তু আপনি এটা অতিক্রম করতে পারেননা। সমঝোতা নয় মাঠে কঠিন ক্রিকেট খেলাই অস্ট্রেলিয়ানদের ধর্ম।
এশেজ সিরিজে ইংল্যান্ড পেসার জেমস এন্ডারসনের সঙ্গে তর্কে লিপ্ত হন ২০১৩ সালের বর্ষসেরা নির্বাচিত হওয়া ক্লার্ক। তবে পরবর্তীতে তিনি তার ভুল বুঝতে পারেন। ব্রিজবেন টেষ্টে ফাস্ট বোলার মিচেল জনসনের বল থেকে নিজের মুখমন্ডল বাঁচাতে ‘একটি হাত ভাঙ্গার জন্য প্রস্তুত’ হতে ইংল্যান্ডের ১১ নম্বর ব্যাটসম্যানকে বলার কথা স্বীকার করেন অসি অধিনায়ক।
ক্লার্ক বলেন, বিশেষ করে স্টাম্পের ওপড় মাইক থাকায় জেমস এন্ডারসনকে আমার এমন কথা বলা ঠিক হয়নি। সর্বোচ্চ পর্যায়ে আন্তর্জাতিক ক্রিকেট খেলার সময় কখনো কখনো জনগনকে দেখানোর জন্য এমন আবেগ বেড় হয়ে আসে। ২০১১ বিশ্ব কাপের পর রিকি পন্টিং অবসরে গেলে অস্ট্রেলিয়ার টেষ্ট ও ওয়ানডে অধিনায়ত্ব পান ক্লার্ক। পন্টিংয়ের মতই মাঠে ক্লার্ক আগ্রাসী থাকেন বলে মাছে মাঝে অভিযোগ রয়েছে।
ক্লার্ক বলেন, ক্রিকেটের স্পিরিট সর্বোচ্চ পর্যায় ধরে রাখতে আমরা আমাদের সর্ব শক্তি নিয়োগ করি। খেলাটির সুনাম অত্যন্ত গুরুত্বপুর্ন। ক্রিকেটের সুনাম অক্ষুন্ন রাখতে অস্ট্রেলিয়ার একজন খেলোয়াড় কিংবা অধিনায়ক হিসেবে কি করতে হয় আমরা সবাই সেটা জানি।

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com
Send this to a friend