আগামীকাল মহান মে দিবস

timthumb87খবর বাংলা২৪ ডেক্স: আগামীকাল বৃহস্পতিবার মহান মে দিবস। এ দিনটি মাঠে-ঘাটে, কলকারখানায় খেটে খাওয়া শ্রমজীবী মানুষের অধিকার আদায়ে রক্তঝরা সংগ্রামের গৌরবময় ইতিহাস সৃষ্টির দিন। দীর্ঘ বঞ্চনা আর শোষণ থেকে মুক্তি পেতে ১৮৮৬ সালের এদিন বুকের রক্ত ঝরিয়েছিলেন শ্রমিকরা। ৮ ঘণ্টা কাজের দাবিতে এদিন শ্রমিকরা যুক্তরাষ্ট্রের সব শিল্পাঞ্চলে ধর্মঘটের ডাক দিয়েছিলেন। সে ডাকে শিকাগো শহরের ৩ লক্ষাধিক শ্রমিক কাজ বন্ধ রাখেন। শ্রমিক সমাবেশকে ঘিরে শিকাগো শহরের হে মার্কেট রূপ নেয় লাখো শ্রমিকের বিক্ষোভ সমুদ্রে। ১ লাখ ৮৫ হাজার নির্মাণ শ্রমিকের সঙ্গে আরও অসংখ্য বিক্ষুব্ধ শ্রমিক লাল ঝাণ্ডা হাতে সমবেত হন সেখানে। বিক্ষোভের এক পর্যায়ে পুলিশ শ্রমিকদের ওপর নির্বিচারে গুলি চালালে ১০ শ্রমিক প্রাণ হারান।
অন্যদিকে হে মার্কেটের ওই শ্রমিক বিক্ষোভ ছড়িয়ে পড়ে সারাবিশ্বে। গড়ে ওঠে শ্রমিক জনতার বৃহত্তর ঐক্য। অবশেষে তীব্র আন্দোলনের মুখে শ্রমিকদের দৈনিক ৮ ঘণ্টা কাজের দাবি মেনে নিতে বাধ্য হয় যুক্তরাষ্ট্র সরকার। পরে ১৮৮৯ সালের ১৪ জুলাই প্যারিসে অনুষ্ঠিত ২য় আন্তর্জাতিক শ্রমিক সম্মেলনে শিকাগোর রক্তঝরা অর্জনকে স্বীকৃতি দিয়ে ওই ঘটনার স্মারক হিসেবে ১ মে ‘আন্তর্জাতিক শ্রমিক সংহতি দিবস’ হিসেবে ঘোষণা করা হয়। ১৮৯০ সাল থেকে প্রতি বছর দিবসটি বিশ্বের বিভিন্ন দেশে ‘মে দিবস’ হিসাবে পালন করতে শুরু করে।
দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বিরোধী দলীয় নেতা রওশন এরশাদ, বিএনপি চেয়ার পার্সন বেগম খালেদা জিয়া ও জাতীয় পার্টির চেয়ারম্যান সাবেক রাষ্ট্রপতি হুসেইন মুহম্মদ এরশাদ আলাদা আলাদা বাণী দিয়েছেন। বাণীতে তারা শ্রমজীবী মানুষসহ দেশবাসীকে শুভেচ্ছা জানিয়েছেন। মে দিবস উপলক্ষে আগামীকাল সরকারি ছুটি রয়েছে। সরকারি বেসরকারি অফিস আদালতের পাশাপাশি বাংলাদেশ ব্যাংকসহ সব তফসিলি ব্যাংক ও কলকারখানা বন্ধ থাকবে। বাংলাদেশ টেলিভিশন ও বাংলাদেশ বেতারসহ বেসরকারি স্যাটেলাইট টেলিভিশন ও বেতারগুলো বিশেষ অনুষ্ঠানমালা প্রচার এবং সংবাদপত্রগুলো বিশেষ ক্রোড়পত্র ও নিবন্ধ প্রকাশ করবে।

রাষ্ট্রীয় কর্মসূচি
প্রতিবছরের মতো এবারও সরকারীভাবে মে দিবস উদ্যাপন উপলক্ষে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় বিভিন্ন কর্মসূচী গ্রহণ করেছে। সকাল ৭ টায় মন্ত্রণালয়ের পক্ষ থেকে বর্ণাঢ্য র‌্যালির আয়োজন করা হয়েছে। র‌্যালিটি দৈনিক বাংলা থেকে শুরু হয়ে জাতীয় প্রেস ক্লাবের সামনে গিয়ে শেষ হবে। এদিকে মে দিবস উপলক্ষে ওসমানী স্মৃতি মিলনায়তনে সকাল ১০টায় আলোচনা সভার আয়োজন করা হয়েছে। সভায় প্রধান অতিথি হিসেবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা উপস্থিত থেকে ভাষণ দেবেন।

আওয়ামী লীগের কর্মসূচি 
মহান মে দিবস উপলক্ষে আগামীকাল ভাওয়াল বদরে আলম সরকারি কলেজ মাঠে জনসভার আয়োজন করেছে গাজীপুর জাতীয় শ্রমিক লীগ। বিকেল ৩টায় এ শ্রমিক জনসভায় আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রধান অতিথি হিসেবে ভাষণ দেবেন। মহান মে দিবসকে কেন্দ্র করে ঢাকা বিভাগীয় শ্রমিক লীগ সমাবেশ ও বর্ণাঢ্য র‌্যালীর আয়োজন করেছে।
সকাল ৭টায় বঙ্গবন্ধু এভিনিউস্থ আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে এই সমাবেশ অনুষ্ঠিত হবে।
বিভিন্ন সংগঠনের কর্মসূচী : মে দিবস উপলক্ষে বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, পেশাজীবী এবং সাংস্কৃতিক গোষ্ঠী কর্মসূচী পালন করছে। এ সব কর্মসূচীর মধ্যে রয়েছে র‌্যালি, আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান। মহান মে দিবসকে সামনে রেখে বৃহষ্পতিবার বিপ্লবী সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশন বিভিন্ন কর্মসূচি হাতে নিয়েছে।
এদিকে মুজিব সেনা লীগ দিবসটি উপলক্ষে বঙ্গবন্ধু এভিনিউস্থ হকার্স মার্কেটের ৬ষ্ট তলায় এক আলোচনা সভার আয়োজন করেছে। সভায় সাবেক রাষ্ট্রদুত মমতাজ হোসেন বক্তব্য রাখবেন। ইরামত নির্মাণ শ্রমিক ইউনিয়ন বাংলাদেশ (ইনসাব) মহান মে দিবস উপলক্ষে সকাল সাড়ে ১০ টায় মতিঝিল বিমান ভবনের সামনে শ্রমিক সমাবেশ, আলোচনা সবা ও বর্ণাঢ্য র‌্যালীর আয়োজন করেছে। সমাবেশে বেসামরিক বিমান ও পর্যটন মন্ত্রী রাশেদ খান মেনন উপস্থিত থেকে বক্তব্য রাখবেন।
বাংলাদেশের জাতীয় শ্রমিক জোট খদ্দর বাজার শপিং কমপ্লেক্সের সামনে সকাল ৯ টায় গণজমায়েত ও বিক্ষোভ মিছিল করবে। দিবসটি উপলক্ষে বাংলাদেশ ট্রেড ইউনিয়ন ফেডারেশন (টাফ) সকাল ৮টায় জাতীয় প্রেসক্লাব সামনে এক শ্রমিক সমাবেশের আয়োজন করেছে। শ্রমিক সমাবেশ শেষে মে-দিবসের র‌্যালী বের করবে সংগঠনটি।
মে দিবস উপলক্ষে আগামীকাল সকাল ৯ টা থেকে ১০ টা পর্যন্ত জাতীয় প্রেসক্লাবের সামনে জাগো বাংলাদেশ গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের উদ্যোগে শ্রমিকদের বিভিন্ন দাবী নিয়ে শ্রমজীবী মানুষের মুক্তির লক্ষে কাঁটাতারের মিছিল করবে। রেডিমেড গার্মেন্টস ওয়ার্কার্স ফেডারেশন মে দিবস উপলক্ষে আগামীকাল সকাল ১০ টায়, জাতীয় প্রেসক্লাবের সামনে শ্রমিক অধিকার, শ্রমিক ও শিল্পের নিরাপত্তা নিশ্চিতসহ অন্যান্য দাবীতে গার্মেন্টস শ্রমিক সমাবেশ ও র‌্যালী অনুষ্ঠিত হবে।
মহান মে দিবস উদযাপনের লক্ষে গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্র বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে। কেন্দ্রীয় কর্মসূচি হিসেবে আগামীকাল বৃহস্পতিবার, সকাল ৯টায় সংগঠনের কেন্দ্রীয় কার্যালয় মুক্তিভবনের সামনে মে দিবসের সমাবেশ ও লাল পতাকা মিছিল অনুষ্ঠিত হবে। এছাড়াও শিল্প এলাকাগুলো আশুলিয়ায় ফ্যান্টাসি কিংডমের সামনে, গাজীপুর বড়বাড়ী, মেলার তেজগাঁও, নাবিস্কো শহীদ মিনারের সামনে ও মিরপুর সেনপাড়া বিকেল ৪ টায় শ্রমিক সমাবেশ অনুষ্ঠিত হবে।

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com
Send this to a friend