ইসরাইলের বিরুদ্ধে ‘আগাম পদক্ষেপ নেওয়ার’ হুশিয়ারি ইরানের

ইসরাইলের বিরুদ্ধে ‘আগাম পদক্ষেপ নেওয়ার’ হুশিয়ারি ইরানের

ইরান ‘আগামী কয়েক ঘণ্টার মধ্যে ইসরাইলের বিরুদ্ধে সম্ভাব্য ‘আগাম পদক্ষেপ নেওয়ার’ হুশিয়ারি দিয়েছে। গাজা উপত্যকায় ইসরাইল স্থল অভিযান চালানোর প্রস্তুতি গ্রহণের প্রেক্ষাপটে সোমবার তেহরান এমন হুশিয়ারি দিল। খবর এএফপি’র।
তেহরান বারবার সতর্ক করে বলেছে, দীর্ঘদিন ধরে অবরুদ্ধ করে রাখা গাজায় স্থল আগ্রাসনের প্রতিক্রিয়ায় অন্যান্য ফ্রন্টকে একত্রিত করতে পারে। এক্ষেত্রে অন্য দেশ যুদ্ধে জড়িয়ে পড়লে তা দ্রুত ব্যাপকভাবে ছড়িয়ে পড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।
শনিবার হিজবুল্লাহ নেতা নাসরুল্লাহর সাথে তার বৈঠকের কথা উল্লেখ করে ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসাইন আমির-আব্দুল্লাহিয়ান রাষ্ট্রীয় টেলিভিশনে সরাসরি সম্প্রচারিত এক অনুষ্ঠানে বলেন, এক্ষেত্রে ‘প্রতিরোধ অক্ষের আগাম পদক্ষেপের সম্ভাবনা রয়েছে বলে ধারণা করা হচ্ছে।’
এরআগে সোমবার ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি এবং দেশটির শীর্ষ কূটনীতিক বলেছিলেন,  এ সংঘাতের একটি রাজনৈতিক সমাধানে পৌঁছানোর সময় শেষ হয়ে যাচ্ছে এবং তারা ইসরাইল-হামাস যুদ্ধকে অন্যান্য ফ্রন্টে সম্প্রসারণের বিরুদ্ধে সতর্ক করেন।
আমির আব্দুল্লাহিয়ান সোমবার বলেন, প্রতিরোধ যোদ্ধারা ইসরাইলকে গাজায় যা খুশি তা করতে দেবে না।
তিনি আরও বলেন, ‘আমরা যদি আজ গাজাকে রক্ষা না করি, তাহলে আগামীকাল আমাদের নিজেদের দেশের শিশুদের হাসপাতালে এই ফসফরাস বোমা মোকাবেলা করতে হবে।’
গত ৭ অক্টোবর ইসরাইলে হামাসের ব্যাপক হামলায় ১,৪০০ জনেরও বেশি মানুষ প্রাণ হারানোর এক দিন পর ফিলিস্তিনের কট্টর ইসলামপন্থী হামাস গ্রুপের বিরুদ্ধে ইসরাইল যুদ্ধ ঘোষণা করে। হামাসের হামলায় নিহতদের অধিকাংশ বেসামরিক নাগরিক।
এদিকে ইসরাইলের পাল্টা হামলায় গাজায় কমপক্ষে ২,৮০৮ জন নিহত হয়েছে। এদের বেশির ভাগই বেসামরিক নাগরিক।
এদিকে ইরান হামাসের হামলাকে সাধুবাদ জানালেও তারা জোর দিয়ে বলেছে যে, এ হামলায় তেহরানের কোন ধরনের সংশ্লিষ্টতা নেই।

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com
Send this to a friend