শ্রীবরদীতে পাহাড়ি নদী থেকে চলছে বালু উত্তোলনরে মহোৎসব

স্টাফ রিপোর্ট : শ্রীবরদীর সীমান্তবর্তী পাহাড়ি নদী ‘সোমেশ্বরী’ থেকে অবাধে বালু উত্তোলন করায় হুমকিতে পড়েছে জীব বৈচিত্র। ধ্বসে পড়ছে একাধিক প্রাকৃতিক পাহাড়, নদীর তীরবর্তী সরকারি বনজ বাগান, ফসলী জমি, বসতবাড়ি। অপরদিকে অবৈধভাবে বালু উত্তোলনের ফলে সরকার হারাচ্ছে রাজস্ব। দীর্ঘদিন থেকে এ অঞ্চলে বালু উত্তোলনের মহোৎসব চললেও প্রশাসনিক ভাবে বালু উত্তোলন বন্ধে কোন পদক্ষেপ চোখে পড়েনি।
জানা গেছে, শ্রীবরদীর রাণীশিমুল ইউনিয়নের সীমান্তবর্তী এলাকায় ভারত থেকে প্রবেশ করেছে পাহাড়ি নদী সোমেশ্বরী। এ নদীর শ্রীবরদী অংশের বালিজুরি, খাড়ামোড়া ও রাঙ্গাজান গ্রামে অর্ধশতাধিক ড্রেজার বসিয়ে দিন-রাতে উত্তোলন করা হচ্ছে বালু। পরবর্তীতে ট্রাকে করে এ বালু সরবরাহ করা হচ্ছে বিভিন্ন জায়গায়। পাহাড়ি এ নদী থেকে বালু উত্তোলনে গড়ে উঠেছে শক্তিশালী সিন্ডিকেট।

সরজমিনে গিয়ে দেখা গেছে, বিভিন্ন পয়েন্টে অর্ধশতাধিক শক্তিশালী ড্রেজার বসিয়ে অবৈধভাবে উত্তোলন করা হচ্ছে বালু। স্থানীয়রা জানান, খাড়ামোড়া গ্রামের আমজাদ হোসেন, এরশাদ আলী, ইমান আলী, আয়েন আলী, ঢুলু সেখ, মিষ্টার, আলম মিয়া বালিজুরি গ্রামের আহেদ আলী, সুলতান, গোলা রহমান, আলমাছ, ছোট নূর হক, বড় নূর হক, রাব্বী সহ অর্ধশতাধিক ব্যক্তি ড্রেজার মেশিন বসিয়ে বালু উত্তোলন করছে। ড্রেজার মালিকরা জানান, প্রশাসন ও রাজনৈতিক নেতাদের ম্যানেজ করেই বালু উত্তোলন করা হচ্ছে।

উপজেলা ট্রাইবাল ওয়েলফেয়ার এসোসিয়েশনের সভাপতি প্রাঞ্জল এম.সাংমা জানান, এমনিতেই বিভিন্ন প্রাকৃতিক কারণে পাহাড়ের জীব বৈচিত্র হুমকির মুখে। পাহাড় থেকে সৃষ্ট অনেক প্রাকৃতিক ঝরনা এখন বিলীন হয়ে গেছে। একমাত্র এ নদীটিই এ অঞ্চলের পাহাড়ের প্রাণ ধরে রেখেছে। কিন্তু এভাবে পাহাড়ি এ নদী থেকে অবৈধভাবে বালু উত্তোলনের ফলে হারাবে প্রকৃতি ভারসাম্য। ধ্বসে পড়তে পারে অনেক পাহাড় । বিপদে পড়বে প্রাণীকূল । এছাড়াও নদীর তীরবর্তী অঞ্চল ও বসতবাড়ি নদীগর্ভে বিলীন হয়ে যাবে।
রাণীশিমুল ইউনিয়ন চেয়ারম্যান মাসুদ রানা জানান, অবৈধভাবে বালু উত্তোলনের ঘটনা উপজেলা নির্বাহী অফিসারকে জানানো হয়েছে।
এ ব্যাপারে শ্রীবরদী উপজেলা নির্বাহী অফিসার খালেদা নাছরিন বলেন, বিষয়টি ডিসি মহোদয়কে জানানো হয়েছে। আমার এসিল্যান্ড নেই। জেলা থেকে ম্যাজিস্ট্রেট চাওয়া হয়েছে। পুলিশ ও বিজিবিকেও জানানো হয়েছে। শ্রীঘ্রই অবৈধভাবে বালু উত্তোলনকারীদের বিরুদ্ধে প্রশাসনিক ব্যবস্থা নেয়া হবে।

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com
Send this to a friend