রোহিঙ্গা ইস্যুতে চাপ অব্যাহত রাখতে রাষ্ট্রদূতদের নির্দেশনা

পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী বিভিন্ন দেশে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূতদের রোহিঙ্গা ইস্যুতে নিজ নিজ কর্মরত দেশের ওপর চাপ অব্যাহত রাখার নির্দেশনা দিয়েছেন।

সোমবার রাজধানীর সোনারগাঁও হোটেলে আয়োজিত তিন দিনব্যাপী দূত সম্মেলনের দ্বিতীয় দিনের দুই ঘণ্টাব্যাপী ওয়ার্কিং লাঞ্চ বৈঠকে মন্ত্রী এই নির্দেশনা দেন। রোহিঙ্গাদের প্রত্যাবাসনের জন্য মিয়ানমারের সঙ্গে স্বাক্ষরিত চুক্তি নিয়ে বিস্তারিত আলোচনা করেন মন্ত্রী।

এ সময় মন্ত্রী রোহিঙ্গা সংকট, প্রতিবেশী দেশের ও এর বাইরের দেশের সঙ্গে কূটনীতি বিষয়ে সরকারের অবস্থান তুলে ধরেন।

এর আগে দিনের সূচি অনুযায়ী ব্লু-ইকোনমি ও কানেকটিভিটি বিষয়ে ওয়ার্কিং সেশনের আলোচনা হয়। আলোচক ছিলেন  চীনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূতে মো. ফজলুল করিম, গ্রিসের রাষ্ট্রদূত মো. জসিম উদ্দিন ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের মেরিটাইম বিষয়ক ইউনিটের সচিব রিয়ার অ্যাডমিরাল (অব.) মো. খোরশেদ আলম।

এর পরের সেশন ‘শ্রমিক অভিবাসন ইস্যু ও চ্যালঞ্জ’ বিষয়ে আলোচনা হয়। এ বিষয়ে আলোচক ছিলেন প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব নমিতা হালদার, সৌদি আরবে বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসীহ ও সংযুক্ত আরব আমিরাতে বাংলাদেশের রাষ্ট্রদূত মোহম্মাদ ইমরান।

দ্বিতীয় দিনের শেষ সেশনে আঞ্চলিক ও বিশ্ব পরিস্থিতি নিয়ে আলোচনা করবেন জাতিসংঘে নিযুক্ত স্থায়ী প্রতিনিধি মাসুদ বিন মোমেন, জেনেভায় জাতিসংঘে স্থায়ী প্রতিনিধি শামীম আহসান, বেলজিয়ামে বাংলাদেশের রাষ্ট্রদূত ও ইইউ প্রধান শাহদাদ হোসেন, নেদারল্যান্ডসে বাংলাদেশের রাষ্ট্রদূত শেখ মোহম্মাদ বেলাল, ভিয়েনায় জাতিসংঘে স্থায়ী প্রতিনিধি আবু জাফর।

রবিবার তিন দিনব্যাপী এ কূটনৈতিক সম্মেলনের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের উদ্যোগে স্বাধীনতার পর প্রথমবারের মতো আয়োজিত এ সম্মেলনে ৫৮ দেশে দায়িত্ব পালনরত বাংলাদেশের রাষ্ট্রদূত, হাইকমিশনার ও আবাসিক প্রতিনিধিরা বর্তমান পরিবর্তিত বিশ্ব পরিস্থিতিতে পররাষ্ট্রনীতির বিভিন্ন দিক নিয়ে আলোচনা করছেন।

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com
Send this to a friend