বল হাতে বিপিএলের সেরা পাঁচ

bplশেষ হয়ে গেল বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) তৃতীয় আসর। এবার আসরে ব্যাট আর বলের অসাধারণ লড়াই হয়েছে। টি-টোয়েন্টি ক্রিকেটের ব্যাটিং আগ্রাসনের যুগেও এবারের বিপিএলে বোলাররা ছিলেন উজ্জ্বল। বেশ কিছু ম্যাচেই দলকে জয় এনে দিয়েছেন বোলাররা।

কিন্তু এর মাঝেই কয়েকজন বোলার নিজেদের বোলিং নৈপুণ্যে ছাড়িয়ে গেছেন বাকি সবাইকে। দেখে আসা যাক বিপিএলের সেই শীর্ষ পাঁচ বোলার কারা কারা?

১) কেভন কুপার: বিপিএলের এবারের আসরের সর্বোচ্চ উইকেট শিকারী তিনি। মাত্র নয় ম্যাচে পেয়েছেন ২২ উইকেট। টুর্নামেন্টে নিজের প্রথম ম্যাচেই রংপুর রাইডার্সের বিপক্ষে পাঁচ উইকেট নিয়েছিলেন কুপার। সেই ম্যাচে তার বোলিং ফিগার ৪-১-১৫-৫ এবারের বিপিএলের তো বটেই, কুপারের টি-টোয়েন্টি ক্যারিয়ারেই সেরা বোলিং ফিগার। নিজের দ্বিতীয় ম্যাচেই শুধু উইকেটশূন্য ছিলেন। এরপর খেলা সাতটি ম্যাচের সবগুলোতে উইকেট পেয়েছেন, দ্বিতীয় কোয়ালিফায়ারের মতো গুরুত্বপূর্ণ ম্যাচে চার উইকেট নিয়ে দলের জয়ে অবদান রেখেছেন।

২) আবু হায়দার রনি: এবারের বিপিএলে সবচেয়ে সাড়া জাগানো বাংলাদেশি খেলোয়াড় কে? উত্তরটা নিশ্চিতভাবেই, আবু হায়দার রনি। টুর্নামেন্টের শুরু থেকেই উইকেট পেয়ে যাচ্ছেন নিয়মিত। বিপিএল শেষে তার উইকেটসংখ্যা ১২ ম্যাচে ২১। প্রথম কোয়ালিফায়ারে রংপুর রাইডার্সকে ৯১ রানে গুটিয়ে দিতে বড় অবদান ছিল রনির চার উইকেটের। সিনিয়র খেলোয়াড়দের ভাষ্যমতে, রনি হতে পারেন বাংলাদেশ ক্রিকেটের ভবিষ্যত তারকা।

৩) থিসারা পেরেরা: রংপুর রাইডার্সের এই অলরাউন্ডার ১২ ম্যাচে ১৮ উইকেট পেয়ে এবারের বিপিএলের তৃতীয় সর্বোচ্চ উইকেট শিকারী। প্রথম পর্বে নিজেদের শেষ ম্যাচে কুমিল্লা ভিক্টোরিয়ান্সের বিপক্ষে নিয়েছিলেন তিন উইকেট, জিতেছিল রংপুর। কিন্তু প্রথম কোয়ালিফায়ারে সেই কুমিল্লার বিপক্ষেই পাঁচ উইকেট পেলেও দলকে জেতাতে পারেননি। রংপুরের জন্য বিপিএলটা খুব ভালো না হলেও, বল হাতে পেরেরার সময়টা কেটেছে ভালোই।

৪) সাকিব আল হাসান: বিশ্বের অন্যতম সেরা অলরাউন্ডার সাকিব এবারের বিপিএলেও বল হাতে বেশ সফল। ১১ ম্যাচ খেলে তিনি নিয়েছেন ১৮ উইকেট। টুর্নামেন্টে নিজেদের প্রথম দুই ম্যাচে জয় পায়নি রংপুর। তৃতীয় ম্যাচে ঢাকা ডাইনামাইটসের বিপক্ষে প্রথম পর্বের প্রথম লেগের ম্যাচে তার চার উইকেটেই জয় পায় দল। শিরোপা দৌড়ে শেষপর্যন্ত না থাকতে পারলেও রংপুরের এই অধিনায়ক বল হাতে দলকে নেতৃত্ব দিয়েছেন সামনে থেকেই।

৫) আসহার জাইদি: এবারের বিপিএলে ব্যাটে-বলে সবচেয়ে বেশি আলো ছড়ানো বিদেশি তারকা আসহার জাইদি। ১১ ম্যাচে বোলিং করে পেয়েছেন ১৭ উইকেট। তার চার ওভারে ১১ রান দিয়ে নেয়া চার উইকেট প্রথম কোয়ালিফায়ারে রংপুরকে খুব অল্প রানে বেঁধে ফেলতে সাহায্য করেছিল। প্রথম পর্বে সিলেট সুপার স্টার্সের বিপক্ষে দ্বিতীয় লেগের ম্যাচে এক ওভারে চার রান খরচায় নিয়েছিলেন দুই উইকেট। বল হাতে এবারের বিপিএলের সবচেয়ে কৃপণ বোলারও জাইদি। টুর্নামেন্টে কমপক্ষে ২০ ওভার বল করা বোলারদের মধ্যে সবচেয়ে কম ইকোনমির (৪.৭৮) মালিক তিনি।

এক নজরে বিপিএল-৩ এর সর্বোচ্চ উইকেটশিকারী পাঁচ বোলার:

bpl1

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com
Send this to a friend