১২ ডিসেম্বর শত্রুমুক্ত হয় দেশের বিভিন্ন স্থান

sylet_1১৯৭১ সালের এই দিনে সিলেট ও নিরসিংদীসহ  দেশের বিভিন্ন স্থানে পাকিস্তানি সেনাবাহিনীর আস্তানায় হামলা চালিয়ে বিজয় ছিনিয়ে আনে বাংলার দামাল ছেলেরা। নিজ জেলাকে শত্রুমুক্ত করে লাল সবুজের বিজয়ের পতাকা উড়িয়ে আনন্দে মেতে ওঠেন তারা।

সিলেট: ১৯৭১ সালের এ দিন সিলেটের গোলাপগঞ্জের সীমান্তবর্তী হাকালুকি হাওর এলাকায় ৪ নম্বর সেক্টরের কুকিতলা সাব-সেক্টরের ৪০ জন বীর মুক্তিযোদ্ধা অতর্কিতভাবে পাক জান্তার ওপর ঝাঁপিয়ে পড়েন। এতে ২৫ জন হানাদার প্রাণ হারায়। শহীদ হন ৩ মুক্তিযোদ্ধা। প্রবল প্রতিরোধের মুখে পাক বাহিনী গোলাপগঞ্জ ছেড়ে সিলেটের দিকে পালিয়ে যায়। এরপর শত্রুমুক্ত ঘোষণা করে চৌমুহনীতে লাল সবুজের পতাকা ওড়ান মুক্তিকামী জনতা।

নরসিংদী: স্বাধীনতা যুদ্ধে নরসিংদীর বিভিন্ন স্থানে পাক হানাদার বাহিনীর সঙ্গে মুক্তিযোদ্ধাদের শতাধিক সম্মুখ যুদ্ধ হয়। এসব খণ্ড খণ্ড যুদ্ধে জেলার একশ’ ১৬ জন বীর মুক্তিযোদ্ধা শহীদ হন। দীর্ঘ ৯ মাস যুদ্ধশেষে ১২ ডিসেম্বর মুক্তি বাহিনীর প্রবল প্রতিরোধের মুখে হানাদার মুক্ত হয় ঢাকার কাছের এ জেলাটি। পরে লাল সবুজের পতাকা নিয়ে বিজয় মিছিল করে মুক্তিকামী জনতা।

এছাড়া বগুড়ার আদমদীঘি ও কুষ্টিয়ার ভেড়ামারায় মুক্তিযোদ্ধা ও মিত্র বাহিনী পাক সেনাদের পরাজিত করে স্বাধীনতার পতাকা ওড়ান।

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com
Send this to a friend