‘পাকিস্তানের সঙ্গে সম্পর্ক মূল্যায়ন করছি’


‘পাকিস্তানের সঙ্গে সম্পর্ক মূল্যায়ন করছি’

দ্য রিপোর্ট প্রতিবেদক : পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী বলেছেন, পাকিস্তানের সঙ্গে সম্পর্ক আমরা অবশ্যই অ্যাসেসমেন্ট (মূল্যায়ন) করছি। কী করা দরকার, সেটিও ভাবছি। কিন্তু সম্পূর্ণ জিনিসটিই একটি চলমান প্রক্রিয়া।

রাজধানীর ধানমণ্ডির ডব্লিউভিএ অডিটরিয়ামে বাংলাদেশকে ভারতের আন্তর্জাতিক স্বীকৃতির ৪৪তম বার্ষিকী উপলক্ষে ঘাতক দালাল নির্মূল কমিটি আয়োজিত এক অনুষ্ঠানে রবিবার বিকেলে তিনি এ কথা বলেন।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, পাকিস্তানের সাবেক প্রেসিডেন্ট পারভেজ মোশাররফ ১৯৭১ সালে তাদের অপরাধের জন্য ক্ষমা চেয়েছিলেন। যদিও তার ভাষাটা অত শক্ত ছিল না, কিন্তু তিনি ক্ষমা চেয়েছিলেন। পাকিস্তানের অনেক নাগরিক যেমন আসমা জাহাঙ্গীর ও হামিদ মীর ১৯৭১ সালে যুদ্ধাপরাধের বিষয়টি স্বীকার করেছেন।

ঘাতক দালাল নির্মূল কমিটির ভারপ্রাপ্ত সভাপতি অধ্যাপক মুনতাসির মামুন, সহ-সভাপতি শ্যামলী নাসরীন চৌধুরী ও হিউম্যান রাইটস কংগ্রেস ফর বাংলাদেশ মাইনরিটি’র সভাপতি অধ্যাপক অজয় রায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন।

সম্প্রতি মানবতাবিরোধী অপরাধে অভিযুক্ত বিএনপির স্থায়ী কমিটির সদস্য সালাহউদ্দিন কাদের চৌধুরী ও জামায়াতে ইসলামীর সেক্রেটারি জেনারেল আলী আহসান মোহাম্মাদ মুজাহিদের ফাঁসির পরে ক্ষোভ ও নিন্দা জানিয়ে পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয় বিবৃতি দেয়। বিবৃতিতে ১৯৭১ সালে পাকিস্তান সেনাবাহিনী বাংলাদেশে গণহত্যা ও যুদ্ধপরাধ করেনি বলেও দাবি করে। এই বিবৃতি প্রকাশের পর পুরো বাংলাদেশজুড়ে নিন্দার ঝড় ওঠে। বাংলাদেশ সরকার পাকিস্তানের এই বিবৃতির কড়া প্রতিবাদ জানায়।

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com
Send this to a friend