সফেদা রঙের আম!

rajshahi-mango-pic-BM02আমের রঙ সফেদা ফলের মতো! মুকুল ঝরে গুটি হওয়া পর্যন্ত কাঁচা আমের রঙ সাধারণত সবুজ বর্ণের হয়। অবিশ্বাস্য হলেও এটিই সত্যি, সফেদা (সফেদা ফলের রঙ) রঙের আম ধরেছে একটি গাছে। পাকলেও এর রঙ থাকে একই। রঙের কোনো পার্থক্য হয় না।

এমন আমগাছে সফেদা রঙের কাঁচা আম ঝুলতে দেখা গেছে রাজশাহী দুর্গাপুর উপজেলার শিবপুর উত্তরপাড়ার আহাদ আলীর একটি গাছে। আশপাশে আরো অনেক আমগাছ রয়েছে সেগুলোর আমের রঙ সবুজ থাকলেও ব্যতিক্রম শুধু ওই গাছে। এ গাছে শুরু থেকেই আম আসে সফেদা বর্ণ ধারণ করে। যে কেউ গাছের দিকে দৃষ্টি দিলেই চমকে উঠবেন। ভববেন কিছুক্ষণ। কিন্তু কোনো আমের সঙ্গেই মিলবে না এর চেহারার রঙ।rajshahi-mango-pic-BM01

গাছের মালিক আহাদ আলীর পুত্রবধূ পারুল জানান, গাছটির বয়স প্রায় ১২ বছর। ৫ থেকে ৬ বছর ধরে গাছটিতে আম ধরা শুরু করেছে। প্রতিবছর একই ধরনের আম ধরে। আমটির নির্দিষ্ট কোনো নাম নেই। আমের রঙ অন্য আমের তুলনায় আলাদা হওয়ার কারণে বাড়ির লোকজন আমটির নাম দিয়েছে ‘খাটাশ’।

কাঁচা অবস্থাতে টকমিষ্টি আর পাকলে মধুর মতো মিষ্টি স্বাদ এ আমের।

পারুল জানান, প্রথমবার যখন ভিন্ন রঙের আম ধরে তখন ভেবেছিলেন হয়তো কোনো রোগ হবে। তবে প্রতিবারই একই রঙ থাকায় তারা এখন জেনে গেছে এটি কোনো রোগের কারণ নয়, অজানা কোনো জাত হবে।

দৃষ্টি আকর্ষণ করা হলে রাজশাহী আম গবেষণা কেন্দ্রের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা আব্দুল আলীম জানান, সাধারণ আম কাঁচা অবস্থায় টসটসে সবুজ বর্ণের হয়। পাকলেও অনেকটা সবুজ থাকে। তবে সফেদা রঙের আম হয় বলে তারও জানা নেই।

তবে এই বৈজ্ঞানিক কর্মকর্তা বলেন, দেশে হাজারো প্রজাতির আম রয়েছে। এটি কোনো প্রজাতির মিশ্রণ জাতের আম হতে পারে। আমগুলো দেখে তারপর এ নিয়ে পরীক্ষা নিরীক্ষা করার ইচ্ছে পোষণ করেন তিনি।

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com
Send this to a friend