সংসদীয় কমিটির উদ্বেগের বিষয় যখন কুকুর-বিড়াল!

parliamentসংসদীয় কমিটির আলোচনায় গুরুত্বপূর্ স্থান দখল করে নিলো কুকুর বিড়াল। ‘গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি’র এক বৈঠকে বারবার এলো এই দুই প্রাণীর প্রসঙ্গ! বেওয়ারিশ কুকুর বেড়াল আর গৃহপালিত পশু নিয়ে উদ্বিগ্ন হলেন সংশ্লিষ্ট সবাই। ব্যাপারটা হ্যামিলনের ইঁদুরের উপদ্রবের মতো না হলেও ভয়াবহই বটে!

সমস্যাটা রাজধানী ঢাকার সরকারি কোয়ার্র ও বাসভবনগুলো নিয়ে; যেখানে ৫০ হাজার সরকারি কর্মকর্তা-কর্মচারী বাস করেন। ‘গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি’র ৮ম বৈঠকে উঠে আসে সরকারি কর্মকর্তা-কর্মকর্চারীদের আবাসিক প্রকল্পগুলোতে নিরাপত্তাহীনতা, পরিস্কার-পরিচ্ছন্নতার অভাব এবং কুকুর-বিড়ালসহ গৃহপালিত প্রাণী উপদ্রবের প্রসঙ্গ। সভায় কমিটির সভাপতি মো: দবিরুল ইসলাম সভাপতিত্ব করেন।

কমিটিতে আলোচনা বিষয়বস্তু সম্পর্কে কমিটি সূত্রে জানা যায়, এসব স্থাপনার নিরাপত্তা রক্ষার্থে জরুরী ভিত্তিতে ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়েছে।

নিরাপত্তা না থাকায় সরকারি বাসভবনের বাসিন্দারা বেওয়ারিশ কুকুর-বিড়াল এবং ক্ষেত্রেবিশেষে গৃহপালিত প্রাণী লালন-পালন করে থাকেন। এছাড়া এসব এলাকায় বহিরাগত লোকজনেরও যাতায়াত রয়েছে। এতে আবাসিক এলাকাগুলোর একদিকে যেমন পরিবেশ দূষণ হচ্ছে, তেমনি করে বিঘ্নিত হচ্ছে নিরাপত্তা।

এ ব্যাপারে কমিটিতে কী সিদ্ধান্ত হয়েছে, জানতে চাইলে কমিটির সদস্য মো: আবু জাফর জাহির প্রিয়.কমকে বলেন, আজকের বৈঠকের বেশ কিছু এজেন্ডার মধ্যে সরকারি কর্মকর্তা-কর্মচারীদের আবাসিক এলাকাগুলোতে কুকুর-বিড়াল ও গৃহপালিত প্রাণীর উপদ্রবের বিষয়ে আলোচনা হয়। তিনি বলেন, ঢাকা শহরে সরকারি আবাসিক এলাকাগুলোতে কুকুর-বিড়ালের উপদ্রব আছে, অনেকে গরু-ছাগলও ছেড়ে দেয়। তাই এগুলো দ্রুত নিয়ন্ত্রণে কমিটি সুপারিশ করেছে।

প্রসঙ্গত, মতিঝিল সরকারি কলোনী, রেইলী রোড, আজিমপুর, তেজগাঁও এলেনবাড়ি, মিরপুর, মোহাম্মদপুর, উত্তরাসহ রাজধানীর বিভিন্ন স্থানে সরকারি কর্মকর্তা-কর্মচারীদের বসবাসের জন্য আবাসিক এলাকা রয়েছে।

বৈঠকে কমিটি সদস্য গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, মো: জাহিদ আহসান রাসেল, সাধন চন্দ্র মজুমদার, এ.কে.এম ফজলুল হক, মো: আবু জাহির, আবু সালেহ মোহাম্মদ সাঈদ (দুলাল), নূর-ই-হাসনা লিলি চৌধুরী, নূরজাহান বেগম অংশগ্রহণ করেন। এছাড়া গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের সচিবসহ মন্ত্রণালয় ও জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com
Send this to a friend